ভিডিও মার্কেটিং কি | কেন এবং কিভাবে Video Marketing করবেন ?

ভিডিও মার্কেটিং কি : (What is video marketing in Bengali). ভিডিও মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। আমি আমার গত আর্টিকেলে ডিজিটাল মার্কেটিং নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

ভিডিও মার্কেটিং কি | কেন এবং কিভাবে Video Marketing করবেন ?
ভিডিও মার্কেটিং কাকে বলে

এবং সেখানে স্পষ্ট করে একটি কথা বলেছি যে, আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে সফলতা অর্জন করতে চান। তাহলে অবশ্যই আপনাকে ভিডিও মার্কেটিং করতে হবে।

কেননা এটি হলো এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে আপনি একই সাথে অধিক পরিমাণ অডিয়েন্স কে টার্গেট করতে পারবেন।

আর মার্কেটিং এর দিক থেকে আপনি যত বেশি কাস্টমার কে টার্গেট করতে পারবেন। আপনার মার্কেটিং এ সফলতা পাওয়ার সম্ভাবনা ঠিক তত গুণ বৃদ্ধি পাবে।

দেখুন আপনি যদি ডিজিটাল মার্কেটিং করার ক্ষেত্রে ভিডিও মার্কেটিং কে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়ে থাকেন। তাহলে আমি আপনাকে বলব যে, আপনার পদ্ধতি একবারে সঠিক।

কারণ ভিডিও মার্কেটিং এর সাহায্যে আপনি আপনার কোম্পানি তে থাকা প্রোডাক্ট এর প্রচার এত দ্রুতভাবে করতে পারবেন। যা আপনি অন্যান্য কোন পদ্ধতিতে পারবেন না।

অনলাইন মার্কেটিং নিয়ে আরোও দেখুন…

তবে আপনি যদি ভিডিও মার্কেটিং করার ক্ষেত্রে সফলতা অর্জন করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে নিতে হবে।

আর আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে ভিডিও মার্কেটিং এর প্রাথমিক ধারণা দেয়ার চেষ্টা করব। যেমন, আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন। 

  1.  Video Marketing কি ? 
  2. ভিডিও মার্কেটিং এর সুবিধা ভিডিও
  3. ভিডিও মার্কেটিং এর ধরন সহ
  4. কিভাবে আপনি ভিডিও মার্কেটিং করে সফলতা অর্জন করতে পারবেন

সে সম্পর্কেও আজকে বিস্তারিত আলোচনা করব। তো আপনি যদি ভিডিও মার্কেটিং সম্পর্কে এই অজানা বিষয় গুলো জেনে নিতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি শুধুমাত্র আপনার জন্যই লেখা হয়েছে।

তাই আপনার হাতে একটু সময় নিয়ে চেষ্টা করুন আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে করার পড়ার।

Table of Contents

ভিডিও মার্কেটিং কি (What is Video Marketing in Bengali) 

যখন আপনি ডিজিটাল মার্কেটিং করবেন। তখন আপনি অবশ্যই এই ভিডিও মার্কেটিং সম্পর্কে শুনে থাকবেন। তবে সবার প্রথমে আপনার ভিডিও মার্কেটিং কি এই বিষয়ে স্পষ্ট ধারণা নিতে হবে।

কারণ যখন আপনি জানতে পারবেন যে ভিডিও মার্কেটিং কাকে বলে । তখন আপনার পরবর্তী আলোচনা গুলো বুঝতে সুবিধা হবে।

একটু ভেবে দেখুন, আপনি চাইলে বিভিন্ন ভাবে কোন একটি পণ্যের প্রচার করতে পারেন। যেমন, আপনি চাইলে শুধুমাত্র একটি ছবিকে প্রমোট অথবা বুষ্ট করে অনেক ইউজারদের নিকট পৌঁছাতে পারবেন।

অথবা আপনি চাইলে শুধু মাত্র টেক্সট কনটেন্ট ব্যবহার করে একই সাথে অধিক পরিমাণ অডিয়েন্স কে টার্গেট করতে পারবেন।

কিন্তু এই সব গুলো পদ্ধতির বিপরীতে যখন আপনি ভিডিও মার্কেটিং করবেন। ভিডিও কনটেন্ট এর মাধ্যমে আপনি কোন পণ্যের প্রচার করবেন। মূলত এই পণ্য প্রচার করার মাধ্যম কে বলা হয়ে থাকে, ভিডিও মার্কেটিং।

কেন ভিডিও মার্কেটিং করবেন ?

একজন ব্যক্তি যিনি ডিজিটাল মার্কেটিং এর সাথে যুক্ত। সেই ব্যক্তি টি ইচ্ছে করলে বিভিন্ন ভাবে ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে পারবে।

কারণ ডিজিটাল মার্কেটিং করার জন্য মূলত বেশ কয়েকটি ধরনের কনটেন্ট ব্যবহার করা হয়ে থাকে। যেমন: টেক্সট কনটেন্ট, ইমেজ কনটেন্ট কিংবা ভিডিও কনটেন্ট।

তো এমন অনেক মানুষ রয়েছেন, যাদের মনে একটি প্রশ্ন আছে। আর সেই প্রশ্ন টি হল যে, মোট তিন প্রকারের ডিজিটাল মার্কেটিং এর কন্টেন্ট থাকার পরেও, কেন আমরা ভিডিও মার্কেটিং কে প্রাধান্য দিব।

তো যে মানুষ গুলোর মনে এই ধরনের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। সেই মানুষ গুলো কে উদ্দেশ্য করে বলছি যে। আপনার মূল কাজ হল প্রোডাক্ট এর প্রমোশন করা।

এখন একটা বিষয় ভেবে দেখুন, বর্তমান সময়ে অন্যান্য সব কন্টেন্ট এর মধ্যে, ভিডিও কনটেন্ট অনেক জনপ্রিয়। আর আপনি যদি আপনার অন্যের প্রচার করার জন্য ভিডিও কনটেন্ট কে বেছে নেন।

তাহলে আপনার পন্যের পরিচিতি, অনেক দ্রুত গতিতে বেড়ে যাবে।

জেনে রাখুন ভিডিও মার্কেটিং করার বেশ কিছু সুবিধা রয়েছে। কিন্তু আমাদের মধ্যে এবং অনেক মানুষ আছেন। যারা এখন পর্যন্ত ভিডিও মার্কেটিং এর সুবিধা গুলো সম্পর্কে জানে না।

চলুন এবার তাহলে সেই সুবিধা গুলোর সাথে সাথে আরও একটি বিষয়ে পরিষ্কার ধারণা নেয়া যাক। আর সেটি হল, কেন আপনার ভিডিও মার্কেটিং করা উচিত

অনেক দ্রুত অডিয়েন্সের সাথে যোগাযোগ করা যায়

দেখুন বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। আর যে মানুষ গুলো ইন্টারনেট ব্যবহার করে। সেই মানুষ গুলো অবশ্যই কোন না কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করবে।

আর আপনি আপনার পণ্যের প্রচার করার জন্য এই বিভিন্ন প্লাটফর্ম থেকে বিভিন্ন রকমের মানুষ কে টার্গেট করতে পারবেন।

যেহেতু বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে। সেহেতু আপনি যদি আপনার অন্যের জন্য উপযুক্ত প্লাটফর্মে প্রতিনিয়ত ভিডিও কনটেন্ট পাবলিশ করেন।

তাহলে কিন্তু আপনার এই ভিডিও মার্কেটিং করার কাজে সফলতা পাওয়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে। এর পাশাপাশি ভিডিও মার্কেটিং এর সুবিধা গুলোর মধ্যে অন্যতম একটি সুবিধা হল।

আপনি খুব দ্রুততার সাথে আপনার টার্গেটেড কাস্টমার এর নিকট পৌঁছাতে পারবেন। এবং আপনি তাদের সাথে যোগাযোগ করতে পারবেন।

ভিডিও কনটেন্ট দেখার আগ্রহ বেড়ে যাওয়া

আপনি যদি কয়েক বছর আগের কথা চিন্তা করেন। তাহলে আপনার মনে পড়বে যে, তখন কিন্তু ইন্টারনেট এত বেশি ফাস্ট ছিল না, যতটা আমরা আজকের দিনে ব্যবহার করতে পারছি।

সেই কারণে অতীতের দিন গুলো তে শুধুমাত্র টেক্সট কনটেন্ট ব্যবহার করতে হতো। কিন্তু বর্তমান সময়ে দিকে লক্ষ্য করলে আপনি দেখতে পারবেন।

যে আজকের দিনে প্রায় অধিকাংশ মানুষ এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে। এবং  সবার ফোনে অনেক দ্রুতগতির ইন্টারনেট রয়েছে।

আর এই ডিভাইস গুলোতে দ্রুত ইন্টারনেট আসার কারণে। মানুষ এখন ভিডিও কনটেন্ট দেখতে অনেক বেশি পছন্দ করে। সেই কারণেই মূলত এটি হল ভিডিও কনটেন্ট এর আলাদা একটা সুবিধা।

যা আপনি অবশ্যই ভোগ করবেন।

প্রোডাক্টের প্রতি বিশ্বস্ততা তৈরি

যখন আপনি কোন একটি পণ্যের প্রচার করবেন। তখন আপনার জন্য প্রথম কাজ হল সেই প্রোডাক্টের প্রতি মানুষের বিশ্বাস তৈরি করা।

এখন একটা বিষয়ে আপনি চিন্তা করে দেখুন। শুধুমাত্র টেক্সট কনটেন্ট এর মাধ্যমে আপনি যত মানুষের কাছে বিশ্বস্ততা অর্জন করতে পারবেন।

তার থেকে অধিক পরিমান বিশ্বস্ততা অর্জন করতে পারবেন। যদি আপনি ভিডিও কনটেন্ট ব্যবহার করেন।

কারণ মানুষ যখন সরাসরি ভিডিও তে কোন একটি প্রোডাক্ট কে দেখতে পায়। তখন কিন্তু তারা সেই প্রোডাক্ট সম্পর্কে অনেক বেশি আগ্রহ প্রকাশ করে।

কারণ এখানে তারা সরাসরি তাদের কাঙ্খিত প্রোডাক্টটি কে দেখতে পাচ্ছে। কিন্তু টেক্সট কনটেন্ট এর মাধ্যমে একটি প্রোডাক্ট কে এত বিস্তারিত ভাবে দেখানোর সুযোগ থাকে না। 

ভিডিও মার্কেটিং এর সুবিধা

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি জানতে পারলে যে, ভিডিও মার্কেটিং কি এবং একজন ব্যক্তি কেন ভিডিও মার্কেটিং করবে।

আশা করি উপরের আলোচিত এই ভিডিও মার্কেটিং রিলেটেড বিষয় গুলো সম্পর্কে আপনি খুব ভালো ধারণা নিতে পেরেছেন।

তো এই বিষয় গুলো জানার পাশাপাশি আপনাকে ভিডিও মার্কেটিং এর সুবিধা গুলো জেনে নিতে হবে। কারণ যখন একজন ব্যক্তি ডিজিটাল মার্কেটিং করার ক্ষেত্রে ভিডিও মার্কেটিং কে বেছে নেয়।

তখন সেই মানুষ গুলো মূলত বেশ কিছু ভিডিও মার্কেটিং এর সুবিধা ভোগ করে। চলুন এবার তাহলে সেই ভিডিও মার্কেটিং এর সুবিধা গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রতিযোগিতা কম

আপনি যদি ডিজিটাল মার্কেটিং করার ক্ষেত্রে অন্যান্য সব পদ্ধতি গুলোর দিকে লক্ষ্য করেন। তাহলে দেখতে পারবেন যে, সেই পদ্ধতি গুলোর মধ্যে প্রচুর পরিমাণে প্রতিযোগিতা রয়েছে।

অপরদিকে আপনি যদি ডিজিটাল মার্কেটিং করার জন্য ভিডিও মার্কেটিং কে বেছে নেন। এক্ষেত্রে আপনি কিন্তু এই প্রতিযোগিতার দিক থেকে বেনিফিট (Benefit Of Video Marketing) পাবেন।

গুগল সার্চ নির্ভর না হওয়া

মনে করুন আপনি টেক্সট কন্টেন্ট নিয়ে কোন পণ্যের প্রচার করতে চাচ্ছেন। সেক্ষেত্রে কিন্তু আপনাকে google সার্চ থেকে আসা ভিজিটরদের টার্গেট করতে হবে।

কিন্তু এই কাজটি করতে যথেষ্ট পরিমাণ সময় এবং শ্রম দিতে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায় যে, প্রতিযোগীদের সাথে পেড়ে ওঠা সম্ভাবন হয় না। কিন্তু ভিডিও মার্কেটিং এর ক্ষেত্রে আপনার এই ধরনের কোন অসুবিধা লক্ষণীয় হবে না।

পন্যের প্রচার করার প্ল্যাটফর্ম আছে

আপনি কি জানেন আজকের দিনের ফেসবুক ভবিষ্যতে একটা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে পরিণত হবে। হ্যাঁ সময় যত অতিবাহিত হচ্ছে, তত বেশি মানুষের ভিডিও দেখার আগ্রহ বেড়ে উঠছে।

আর সেইসাথে বাড়ছে ভিডিও শেয়ারিং করার প্ল্যাটফর্মের সংখ্যা।

যেমন, আগেকার দিনে মানুষ ভিডিও শেয়ারিং অ্যাপস বলতে ইউটিউব কে চিনতো। কিন্তু বর্তমান সময়ে মানুষ ইউটিউব এর পাশাপাশি বিভিন্ন ধরনের ভিডিও শেয়ারিং অ্যাপস ব্যবহার করছে।

যেমন, tiktok, likee vigo ভিডিও ইত্যাদি অ্যাপস ব্যবহার করে।

আর সেই দিক থেকে বলা যায় যে, আপনি যদি কোন একটি পন্যের প্রচার করার জন্য ভিডিও মার্কেটিং করেন। তাহলে ভবিষ্যতে আপনি আরও নতুন নতুন প্ল্যাটফর্ম পাবেন।

যেগুলো তে আপনি আপনার পন্যের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন।

প্রোডাক্ট এর গুনাগুন তুলে ধরা

আপনি যদি একটি ভিডিও কন্টেন্ট এর মাধ্যমে আপনার কোন একটি প্রোডাক্ট এর প্রচার করেন। সেক্ষেত্রে কিন্তু আপনি আপনার উক্ত প্রোডাক্ট কে খুব নিখুঁত ভাবে দর্শকদের সামনে তুলে ধরতে পারবেন।

আর আপনি যত ভালো ভাবে আপনার প্রোডাক্ট কে পরিচিতি করাতে পারবেন। আপনার সেই প্রোডাক্ট সেল হওয়ার সম্ভাবনা তত বেশি বৃদ্ধি পাবে।

কিন্তু আপনি ভিডিও কনটেন্ট মার্কেটিং এর মাধ্যমে একটি প্রোডাক্ট নিয়ে যত নিখুঁত ভাবে ফুটিয়ে তুলতে পারবেন। অন্যান্য মার্কেটিং এর ক্ষেত্রে আপনি ততটা সফলতা অর্জন করতে পারবেন না।

বাংলায় মার্কেটিং নিয়ে আরোও পড়ুন…

ভিডিও মার্কেটিং এর ধরন (Type of video marketing)

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি জানতে পারেন যে ভিডিও মার্কেটিং কি এবং কেন আমাদের ভিডিও মার্কেটিং করা উচিত।

তার সাথে আমি আপনাদের স্পষ্ট করে কিছু ভিডিও মার্কেটিং এর সুবিধা সম্পর্কে বলেছি তবে এই বিষয়গুলো জানার পাশাপাশি আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে।

কারণ আমাদের কাছে ভিডিও মার্কেটিং একটি বিষয় মনে হলেও ভিডিও মার্কেটিং এর বিভিন্ন রকম ধরন রয়েছে।

কিন্তু আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছেন যারা মূলত এখন পর্যন্ত জানে না যে ভিডিও মার্কেটিং এর ধরন গুলো কি কি।

চলুন এবার তাহলে সেই ভিডিও মার্কেটিং এর ধরন গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

বিজ্ঞাপন ভিডিও

আপনি যদি অতীতের দিন গুলোর কথা চিন্তা করেন। তাহলে দেখতে পারবেন যে, সেই দিন গুলো তে বিনোদনের মাধ্যম হিসেবে টিভি ব্যবহার করা হতো।

আর সেই টিভিতে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দেখানো হতো। কিন্তু এই পদ্ধতি টি এখন অনেকটাই বদলে গেছে। কারণ মানুষ এখন টিভির পরিবর্তে মোবাইলে থাকা ইউটিউব ফেসবুক এর মধ্যে ভিডিও দেখেন।

মূলত এই মানুষ গুলো কে টার্গেট করে যে সব ভিডিও কন্টেন্ট তৈরি করা হয়। সে গুলো কে বলা হয়ে থাকে, বিজ্ঞাপন ভিডিও।

কর্পোরেট ভিডিও

মূলত বড় বড় কোম্পানি গুলো তাদের পণ্য প্রচার করার জন্য এই ধরনের কর্পোরেট ভিডিও তৈরি করে থাকে। কারণ আপনি যদি ভিডিও মার্কেটিং করার জন্য এই ধরনের কর্পোরেট ভিডিও তৈরি করতে চান।

তাহলে আপনার নিকট অনেক বড় একটা কোম্পানি থাকলে সুবিধা হবে। এর পাশাপাশি আপনার সেই কোম্পানিতে যথেষ্ট পরিমাণ কর্মচারী থাকতে হবে।

কারণ এই ধরনের কর্পোরেট ভিডিও তৈরি করতে অনেক বড় একটি কোম্পানি এবং প্রচুর পরিমাণ কর্মী প্রদর্শন করতে হয়। তাহলে মূলত আপনি একটি কর্পোরেট ভিডিও তৈরি করতে পারবেন।

কারণ এই ধরনের ভিডিও গুলো তে শুধুমাত্র নির্দিষ্ট একটি কোম্পানি কে পরিচিত করার জন্য চেষ্টা করা হয়ে থাকে।

পোর্টফোলিও ভিডিও মার্কেটিং

যখন আপনি কোন একটি বর্ণের অন্যকে পূর্ব থেকেই প্রস্তুত করবেন তখন মূলত সে অন্যকে পণ্যকে ক্লাইন্ট কিংবা কাস্টমারের নিকট পরিচিত করার পদ্ধতি কে বলা হয়ে থাকে পোর্টফলিও ভিডিও মার্কেটিং।

মূলত বর্তমান সময়ে প্রায় অনেক মানুষ প্রোডাক্ট প্রমোশন করার এই ধরনের পোর্টফলিও ভিডিও মার্কেটিং করে আসছে।

পণ্য বা পরিষেবার ডেমো ভিডিও 

যখন আপনি ভিডিও ফুটেজ এর মাধ্যমে আপনার নির্দিষ্ট কোন পণ্য কে ছোট ছোট অংশে বিভক্ত করে ফুটিয়ে তোলার চেষ্টা করবেন।

মূলত এই ধরনের প্রোডাক্ট প্রমোশন করার ভিডিও মার্কেটিং পদ্ধতি কে বলা হয়ে থাকে, পরিষেবার ডেমো ভিডিও। যেমনটা আমরা কোন একটি ইউটিউব ভিডিও প্লে করার আগে বিভিন্ন রকমের ভিডিও বিজ্ঞাপন দেখতে পাই।

Type of video marketing

প্রিয় পাঠক, উপরে আপনি মাত্র কয়েক প্রকারের ভিডিও মার্কেটিং সম্পর্কে জানতে পেরেছেন। তবে এগুলো ছাড়াও আরো বিভিন্ন ধরনের ভিডিও মার্কেটিং রয়েছে। যেমন:

  1. প্রশিক্ষণ ভিডিও এবং ভিডিও টিউটোরিয়াল
  2. ভিডিও প্রতিযোগিতা
  3. প্রশংসামূলক ভিডিও
  4. ভিডিও ব্লগ
  5. ভিডিও প্রশ্ন এবং উত্তর
  6. ঘটনার ভিডিও

তো আপনি যদি কোন প্রোডাক্ট এর প্রচার করার জন্য ভিডিও মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে এই ধরন গুলোর মধ্যে যেকোনো একটি ভিডিও মার্কেটিং করার ধরণ কে বেছে নিতে হবে।

তবে চাইলে আপনি একাধিক ভিডিওর ধরন কে বেছে নিয়েও কাজ করতে পারবেন।

কিভাবে ভিডিও মার্কেটিং করবেন?

Video Marketing কি সে সম্পর্কে আপনি উপরের আলোচনায় বিস্তারিত জানতে পেরেছেন। কারণ উপরের আলোচনার মধ্যে আমি চেষ্টা করেছি যে,Video Marketing কি সে সম্পর্কে সহজভাবে তুলে ধরার।

তো এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকবে যে, কিভাবে ভিডিও মার্কেটিং করবেন

কারণ প্রতিটা কাজের নির্দিষ্ট কিছু নিয়ম থাকে। আর আপনি যদি ভিডিও মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে ভিডিও মার্কেটিং করার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

এবার আমি আপনাকে সেই নিয়ম গুলোর সাথে পরিচয় করিয়ে দিব। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক যে, কিভাবে ভিডিও মার্কেটিং করবেন

ভিডিও পরিকল্পনা তৈরি করুন

যদি আপনি ভিডিও মার্কেটিং করার জন্য চেষ্টা করেন। তাহলে আপনি প্রথমত বেশ কয়েকটি প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করবেন। যেমন, 

  1. আপনি যে ভিডিও কনটেন্ট তৈরি করবেন। সেই কন্টেন্ট গুলো আসলে কে দেখবে? 
  2. এর পাশাপাশি আপনি যে সেই ভিডিও কনটেন্ট গুলো তৈরি করছেন। সেই কনটেন্ট তৈরি করার উদ্দেশ্য কি? 
  3. এবং সবশেষে আপনি জানতে চেষ্টা করবেন যে, এই ধরনের ভিডিও কনটেন্ট তৈরি করতে কোন প্রকার প্রযুক্তিগত কিংবা সৃজনশীলতার প্রয়োজন আছে কিনা।

যখন আপনি এই ধরনের প্রশ্ন গুলোর উত্তর খুঁজে পাবেন। তখন আপনি ভিডিও কন্টেন্ট তৈরি করার পরিকল্পনা শুরু করে দিবেন।

এবং আপনি যত ভালো ভাবে পরিকল্পনা করতে পারবেন। আপনি মার্কেটিং এর ক্ষেত্রে ততো দ্রুত সফলতা অর্জন করতে পারবেন।

মানসম্মত স্ক্রিপ্ট তৈরি করুন

আপনি ভিডিও মার্কেটিং করার জন্য যেমন ইচ্ছে তেমন একটি ভিডিও তৈরি করলেন। আর দর্শকরা পাগল হয়ে সেই ভিডিও দেখবে, বিষয়টা আসলে সে রকম নয়। বরং আপনাকে মানসম্মত গল্পের স্ক্রিপ্ট সংগ্রহ করতে হবে।

কারণ আপনি আপনার স্ক্রিপ্ট এর মধ্যে আপনার প্রোডাক্ট কে যতো লোভনীয় ভাবে পরিচিত করতে পারবেন। আপনার সেই প্রোডাক্ট সেল হওয়ার সম্ভাবনা তত গুণ বৃদ্ধি পাবে।

তাই ভিডিও মার্কেটিং এ সফলতা পাওয়ার জন্য অবশ্যই আপনাকে মানসম্মত স্ক্রিপ্ট তৈরি করতে হবে।

ভিডিওর কোয়ালিটি ঠিক করুন

ভিডিও মার্কেটিং যেহেতু এক ধরনের ক্যামেরা কনটেন্ট। সেহেতু আপনাকে অবশ্যই একটি মানসম্মত ক্যামেরা ব্যবহার করতে হবে।

কারণ আপনি একটি প্রোডাক্ট কে মোবাইলের ক্যামেরা দিয়ে যতটা লোভনীয় ভাবে প্রকাশ করতে পারবেন। তার থেকে অধিক পরিমাণ আগ্রহ তৈরি করতে পারবেন ডি এস এল আর ক্যামেরার মাধ্যমে।

তাই ভিডিও মার্কেটিং কে কাজে লাগানোর জন্য অবশ্যই একটি ভালো ক্যামেরার কথা বিবেচনা করবেন।

ভিডিও তৈরি করার জন্য স্থান বাঁচুন

ভিডিও কনটেন্ট তৈরি করার জন্য অবশ্যই আপনাকে নির্দিষ্ট একটি স্থান বেছে নিতে হবে। কারণ আপনি যদি প্রতিটা ভিডিও তৈরি করার জন্য আলাদা আলাদা স্থানকে নির্বাচন করেন।

সে ক্ষেত্রে কিন্তু আপনাকে অনেক বেশি সময় দিতে হবে। কিন্তু আপনি যদি ভিডিও শুট করার জন্য নির্দিষ্ট কোনো একটি স্থান কে বেছে নেন। সে ক্ষেত্রে কিন্তু আপনার অনেকটা সময় বেঁচে যাবে।

মিউজিক এর দিকে লক্ষ্য রাখুন

কোন একটি ভিডিও কনটেন্ট মানুষ কতক্ষণ দেখবে। সেটি কিন্তু উক্ত ভিডিও তে থাকা মিউজিক এর উপর নির্ভর করে থাকে। কারণ একটি ভিডিও মানুষ বিনা কোন কারনে দেখতে চাইবে না।

তাই আপনি আপনার ভিডিও মার্কেটিং করার জন্য যেসব বিজ্ঞাপন ভিডিও তৈরি করবেন। অবশ্যই চেষ্টা করবেন সেই ভিডিও গুলো তে অনেক মানসম্মত মিউজিক ব্যবহার করার।

এর পাশাপাশি আপনার ভিডিও তে যেসব ভোকাল থাকবে। সে গুলো মানসম্মত করার চেষ্টা করবেন।

ভিডিও সম্পাদনে সতর্ক থাকুন

যখন কোন একটি ভিডিও শুট করা হয়, তখন শুট করার সময় মূলত অনেক গুলো ভুল চোখের অগোচরে থেকে যায়। কিন্তু যখন ভিডিও এডিট করা হয়, তখন সেই ভুল গুলো নজরে আসে।

তো আপনি যখন ভিডিও মার্কেটিং করার জন্য ভিডিও ক্লিপ তৈরি করবেন। মূলত সেই সময় অনেক সতর্ক থাকবেন। যেন সেই বিজ্ঞাপন ভিডিও তে কোন প্রকার ভুল ভ্রান্তি না থাকে।

কোথায় ভিডিও মার্কেটিং করবেন?

উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, ভিডিও মার্কেটিং কি (what is video marketing in bangla). এর পাশাপাশি ভিডিও মার্কেটিং রিলেটেড এমন কিছু বিষয় সম্পর্কে জেনেছি।

যে বিষয় গুলো সম্পর্কে আমাদের কখনোই আগে থেকে কোন ধারণা ছিল না। তো এসব বিষয়ে ধারণা নেয়ার পরে এবার আপনাকে জেনে নিতে হবে যে, কোথায় আপনি কোথায় ভিডিও মার্কেটিং করবেন।

কারণ আপনি যে ভিডিও মার্কেটিং শিখলেন, এখন এই ভিডিও মার্কেটিং এর প্রক্রিয়া গুলো কোথায় প্রয়োগ করবেন।

তো কখনো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন আসে। তাহলে আপনার এই প্রশ্নের একটি উত্তর রয়েছে। আর সেটি হল যে, আপনি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম গুলো তে ভিডিও মার্কেটিং করতে পারবেন।

মার্কেটিং নিয়ে দেখুন…

যেমন ধরুন যে, ইউটিউব এর মধ্যে শুধুমাত্র ভিডিও শেয়ারিং করা হয়ে থাকে। তো আপনি চাইলে এই ইউটিউব প্লাটফর্মে কোন একটি প্রোডাক্ট এর বিজ্ঞাপন এর মাধ্যমে ভিডিও মার্কেটিং করতে পারবেন।

ঠিক একই ভাবে আপনি চাইলে বর্তমান সময়ে ফেসবুকের মধ্যেও ভিডিও মার্কেটিং করতে পারবেন। কারণ সময়ের সাথে সাথে ফেসবুকের মধ্যে ভিডিও দেখার মত মানুষের সংখ্যা ক্রমাগত ভাবে বৃদ্ধি পাচ্ছে।

তো শুধুমাত্র ফেসবুক কিংবা ইউটিউব নয়, বরং আপনি চাইলে আরো অন্যান্য সহ ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম গুলো তে ভিডিও মার্কেটিং করতে পারবেন।

ভিডিও মার্কেটিং নিয়ে আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, বর্তমান সময়ে আপনি যদি আপনার কোন পণ্যের বিজ্ঞাপন প্রদর্শন করাতে চান। তাহলে আপনার জন্য উপযুক্ত একটি মাধ্যম হবে, ডিজিটাল মার্কেটিং এর শরণাপন্ন হওয়া।

কারণ ডিজিটাল মার্কেটিং এর মধ্যে ভিডিও মার্কেটিং নামক একটি সেক্টর রয়েছে। যেখানে আপনি খুব কম সময়ের মধ্যে অধিক পরিমাণ অডিয়েন্স কে টার্গেট করতে পারবেন।

আর সে কারণেই মূলত আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেলে আমি ভিডিও মার্কেটিং এর সমস্ত বিষয় গুলো কে তুলে ধরার চেষ্টা করেছি।

আশা করি আজকের আর্টিকেল টি আপনি যদি মন দিয়ে পড়ে থাকেন। তাহলে আমার বিশ্বাস যে ভিডিও মার্কেটিং কি (Video Marketing ki) এবং কিভাবে আপনি ভিডিও মার্কেটিং করবেন।

সে সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। আর আমাদের এই ওয়েবসাইটে প্রতিনিয়ত টেকনোলজি রিলেটেড আর্টিকেল পাবলিশ করা হয়।

আপনি যদি টেকনোলজি লাভার হয়ে থাকেন। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকার চেষ্টা করবেন। কেননা আমরা প্রতিনিয়ত আপনাদের নতুন নতুন টেক নিউজ প্রদান করার জন্যই কাজ করে যাচ্ছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top