ইমেইল মার্কেটিং কি | কেন এবং কিভাবে Email marketing করতে হয় | What Is Email marketing in bangla

ইমেইল মার্কেটিং একটি ডিজিটাল মার্কেটিং কৌশল যা ইমেল ব্যবহার করে গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে ব্যবহৃত হয়। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে ব্যবসাগুলি তাদের বর্তমান এবং সম্ভাব্য গ্রাহকদের সাথে যোগাযোগ করতে পারে, তাদের পণ্য বা পরিষেবা সম্পর্কে তাদের আপডেট রাখতে পারে, এবং নতুন বিক্রি নিয়ে জানাতে পারে।

ইমেইল মার্কেটিং কি | কেন এবং কিভাবে Email marketing করতে হয় | What Is Email marketing in bangla
ইমেইল মার্কেটিং কি

What Is Email marketing in bangla? আমরা যারা ডিজিটাল মার্কেটিং এর সাথে সংযুক্ত আছি। তাদের অবশ্যই ইমেইল মার্কেটিং কি সে সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে।

কেননা বর্তমান সময়ে আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি। তাদের অবশ্যই নিজস্ব একটি ইমেইল আইডি থাকবে।

আর আপনি যদি মার্কেটিং করার ক্ষেত্রে আপনার কাঙ্ক্ষিত কাস্টমারের ইমেইল গুলো কালেক্ট করতে পারেন। তাহলে আপনার মার্কেটিং প্রক্রিয়া আরো দ্রুত গতিতে অগ্রসর হবে।

আর ইমেইল মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। এমনি কি অনেক মানুষ আছে যারা কিনা ইমেইল মার্কেটিং করে আয় করতেছে।

গুরুত্বপূর্ণ এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন যে, ইমেইল মার্কেটিং কি বা ই মার্কেটিং কাকে বলে , ইমেইল মার্কেটিং কেন করবেন এবং ইমেইল মার্কেটিং করার নিয়ম গুলো কি কি।

আপনি মার্কেটিং নিয়ে আরোও দেখতে পারেন…

এর পাশাপাশি আপনাদের বোঝার সুবিধার জন্য আজকের এই আর্টিকেলে আমি, ইমেইল মার্কেটিং PDF এবং ইমেইল মার্কেটিং এর গুরুত্ব নিয়ে আলোচনা করার চেষ্টা করব।

তো আপনি যদি ইমেইল মার্কেটিং সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই আপনি আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়বেন।

Table of Contents

ইমেইল মার্কেটিং কি বা কাকে বলে ? (Email marketing in bangla)

যদি আপনি ইমেইল মার্কেটিং করতে চান। তাহলে আপনার জন্য পূর্ব শর্ত হলো। প্রথমত আপনাকে ভালোভাবে জেনে নিতে হবে যে, ইমেইল মার্কেটিং কি বা কাকে বলে।

কারণ এই ইমেইল মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে পুরনো একটি প্রক্রিয়া। যে প্রক্রিয়ার মাধ্যমে এখন পর্যন্ত অনেক বড় বড় কোম্পানি রা তাদের মার্কেটিং কাজ সম্পন্ন করে আসছে।

ইমেইল মার্কেটিং কি আমি যদি এই বিষয়টি কে একটু সহজ ভাবে আলোচনা করতে চাই। তাহলে বলব যে, আমাদের প্রত্যেকের এক বা একাধিক জিমেইল একাউন্ট আছে।

এখন যদি এই ধরনের জিমেইল একাউন্ট গুলোতে কোন মেইল আসে। তখন আমরা সেই মেইল চেক করি। এখন আপনি যদি আপনার প্রোডাক্টের জন্য টার্গেট করা কাস্টমারের ইমেইল সংগ্রহ করতে পারেন।

এবং প্রতিনিয়ত আপনার প্রোডাক্ট রিলেটেড বিভিন্ন প্রকার আপডেট এবং অফার গুলো সেই কাস্টমারের ইমেইলে সেন্ড করেন।

তাহলে কাস্টমাররা আপনার প্রোডাক্টের সকল বিষয় সম্পর্কে জানতে পারবে। এবং সুবিধা মতো আপনার পণ্য কিনে নিতে পারবে।

তো আপনি যেভাবে একজন কাস্টমারের ইমেইল সংগ্রহ করবেন। এবং আপনার প্রোডাক্ট রিলেটেড সকল আপডেট সেই কাস্টমারের ইমেইলে সেন্ড করবেন। মূলত ডিজিটাল মার্কেটিং করার এই বিশেষ প্রক্রিয়ার নাম হলো ইমেইল মার্কেটিং।

ইমেইল মার্কেটিং কেন করবেন?  (Why You Should Do Email marketing)

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, ইমেইল মার্কেটিং কি। তো এই বিষয় টি জানার পাশাপাশি আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে।

আর সেই বিষয় টি হল, ইমেল মার্কেটিং কেন করবেন। অর্থাৎ ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন প্রকার পদ্ধতি রয়েছে। আপনি চাইলে যে কোন একটি পদ্ধতি বেছে নিতে পারবেন।

তবে অন্যান্য ডিজিটাল মার্কেটিং করার পদ্ধতি কে ফেলে দিয়ে, কেন আপনার ইমেইল মার্কেটিং করা উচিত। চলুন এবার তাহলে সে সম্পর্কে একটু আলোচনা করা যাক।

দেখুন বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। আর একজন মানুষ যখন ইন্টারনেট ব্যবহার করবে।

তখন সেই মানুষটি অবশ্যই এক বা একাধিক জিমেইল অ্যাকাউন্ট থাকবে। আর বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ তাদের ব্যক্তিগত যোগাযোগ করার জন্য মেইল ব্যবহার করে থাকে।

এখন আপনি যদি ডিজিটাল মার্কেটিং করার জন্য ইমেল মার্কেটিং করেন। সেক্ষেত্রে আপনি অনেক নতুন নতুন কাস্টমারের সন্ধান পাবেন।

এর পাশাপাশি আপনি আপনার প্রোডাক্ট প্রমোশন করার জন্য যেসব ব্লগ কিংবা ওয়েবসাইট তৈরি করবেন। সেই ওয়েবসাইট গুলো তে হিউজ পরিমানে ভিজিটর নিয়ে আসতে পারবেন।

তবে এই বিষয় গুলোর পাশাপাশি আরেকটা বিষয় আপনার অবশ্যই জেনে রাখা উচিত। যদি আপনি ইমেল মার্কেটিং করেন, তাহলে আপনার মার্কেটিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে খুব বেশি একটা ব্যয় করার প্রয়োজন পড়বে না।

বরং আপনি চাইলে এই ইমেইল মার্কেটিং এর মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে মার্কেটিং এর কাজ সম্পন্ন করতে পারবেন।

ইমেইল মার্কেটিং এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা (What are the benefits of Email marketing)

আপনি যদি জানতে চান যে, বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর কোন পদ্ধতিটি খুব সহজ। তাহলে আমি আপনাকে বলব যে, আপনার ইমেল মার্কেটিং করা উচিত।

কারণ ডিজিটাল মার্কেটিং করার জন্য অন্যান্য যেসব মার্কেটিং প্রক্রিয়া রয়েছে। সে গুলোর মধ্যে ইমেইল মার্কেটিং অনেক সহজ একটি প্রক্রিয়া।

তবে Email Marketing এর প্রয়োজনীয়তা এর মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং আরো বেশ কিছু বিষয় রয়েছে, যে বিষয় গুলোর জন্য অবশ্যই আপনার মার্কেটিং করা উচিত।

ই কমার্স বিজনেসে ই মেইল মার্কেটিং এর গুরুত্ব রয়েছে অনেক রকমের।

তাহলে আর দেরি কেন, চলুন এবার সেই ইমেইল মার্কেটিং এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

নতুন কাস্টমার পাওয়া

ইমেইল মার্কেটিং করার প্রক্রিয়া তে আপনি এক দিনেই আপনার সব কাস্টমার এর জিমেইল সংগ্রহ করতে পারবেন না। বরং আপনাকে প্রতিনিয়ত সেই কাস্টমারের জিমেইল গুলো সংগ্রহ করার কাজ করে যেতে হবে। 

আর এর ফলে আপনি যত বেশি কাস্টমারের gmail সংগ্রহ করতে পারবেন। ঠিক তত বেশি আপনার নতুন নতুন কাস্টমার পাওয়ার থাকবে।

এবং এই সম্ভাবনা ততদিন অব্যাহত থাকবে, যতদিন আপনি কাস্টমারদের নতুন নতুন জিমেইল সংগ্রহ করার কাজ করে যাবেন।

ব্লগ বা ওয়েবসাইটে ডিজিটর পাওয়া

যেহেতু আপনি ডিজিটাল মার্কেটিং করতে এসেছেন। সেহেতু অবশ্যই আপনার একটি ওয়েবসাইট থাকবে। আর সেই ওয়েবসাইটে আপনি যদি ভিজিটর সংগ্রহ করতে পারেন।

তাহলে আপনার ওয়েবসাইটে পাবলিস্ট হওয়া প্রোডাক্ট গুলো সেল হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। তবে আপনি যদি মার্কেটিং করেন।

তাহলে আপনি খুব সহজেই আপনার তৈরি করার সেই ওয়েবসাইট গুলো তে ভিজিটর নিয়ে আসতে পারবেন। আর এভাবে আপনি যত বেশি কাস্টমার ইমেল মার্কেটিং এর মাধ্যমে আপনার ওয়েবসাইটে নিয়ে আসতে পারবেন।

আপনার ওয়েবসাইটে পণ্য সেল হওয়ার সম্ভাবনা তত বেড়ে যাবে।

ঘরে বসেই প্রমোশন করা

ইমেল মার্কেটিং করার সময় আপনার নিকট কাস্টমারের জিমেইল থাকবে। এখন আপনি চাইলে এই জিমেইল অ্যাকাউন্ট গুলো কে আপনার ইচ্ছামত প্রোডাক্ট এর প্রমোশন করতে পারবেন।

যেমন ধরুন, আপনি যদি আপনার প্রোডাক্ট রিলেটেড কোন একটি ভিডিও ইউটিউব কিংবা ফেসবুকে আপলোড করেন। তাহলে সেই নোটিফিকেশন টি আপনি আপনার কাস্টমারদের জিমেইলে পাঠিয়ে দিতে পারবেন।

অথবা আপনি চাইলে আপনার ওয়েবসাইটে পাবলিশ করা নতুন কোন প্রোডাক্ট এর তথ্য জানিয়ে দেয়ার জন্য। এই ইমেইল কে ব্যবহার করতে পারবেন।

আর এই কাজ গুলো করার জন্য আপনাকে ঘরের বাইরে যাওয়ার কোন প্রয়োজন পড়বে না।

কম খরচে প্রমোশন

আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য উপায় গুলোর দিকে লক্ষ্য করেন। তাহলে আপনি দেখতে পারবেন যে, সেই মার্কেটিং করার উপায় গুলো তে অনেক বেশি পরিমাণ খরচ করতে হয়।

তবে সেই খরচের তুলনায় আপনি যদি ইমেইল মার্কেটিং করেন। তাহলে খরচের দিক থেকে অনেকটাই রেহাই পাবেন। কারণ ইমেইল মার্কেটিং করতে আপনাকে খুব বেশি টাকা ব্যয় করতে হবে না।

বরং কিছু কিছু ক্ষেত্রে রয়েছে, যে ক্ষেত্র গুলো সাহায্য আপনি সম্পূর্ণ বিনামূল্য  ইমেইল মার্কেটিং করতে পারবেন।

ইমেইল মার্কেটিং করতে খরচ কম হওয়ার পাশাপাশি আপনি এই পদ্ধতি অনুসরণ করে অধিক পরিমাণ কাস্টমারদের টার্গেট করে নিতে পারবেন।

Email marketing কিভাবে করবেন ? (How You Do Email marketing)

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, Email marketing কি। এবং একজন ব্যক্তির ইমেইল মার্কেটিং করার প্রয়োজনীয়তা কি কি।

আশা করি আলোচিত এই বিষয় গুলো সম্পর্কে আপনার মনে আর কোন ধরনের প্রশ্ন নেই। এখন আমি আপনাকে নতুন একটি বিষয় সম্পর্কে ধারণা দিবো।

আর সেই বিষয় টি হলো যে, ইমেইল মার্কেটিং কিভাবে করবেন। চলুন এবার তাহলে জেনে নেয়া যাক যে, ইমেইল মার্কেটিং করার উপায় গুলো কি কি।

তো আপনি যদি ইমেইল মার্কেটিং করে সফল হতে চান। তাহলে অবশ্যই আপনাকে বেশ কিছু ধাপ অতিক্রম করতে হবে।

আপনি যদি সেই ধাপ গুলো সঠিক ভাবে অতিক্রম করতে পারেন। তাহলে আপনার ইমেল মার্কেটিং এর ক্ষেত্রে সফলতা পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

ইমেইল এর লিস্ট তৈরি করুন

যদি আপনি ইমেইল মার্কেটিং করতে চান। তাহলে সবার আগে আপনাকে ইমেইল মার্কেটিং লিস্ট এর দিকে যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

কারণ আপনার কাছে যদি কাস্টমারের ইমেইল গুলো না থাকে। তাহলে আপনি কোন ভাবেই এই ইমেইল মার্কেটিং করতে পারবেন না।

সেই কারণেই মূলত আপনাকে এই কাজে যথেষ্ট পরিমাণে মনোযোগ দিতে হবে।  এবং আপনার যেসব টার্গেডেট কাস্টমার রয়েছে। সেই কাস্টমারদের ইমেইল গুলো সংগ্রহ করতে হবে।

সংগ্রহ করার পাশাপাশি সেই জিমেইল গুলো লিস্ট আকারে সাজিয়ে রাখতে হবে। যেন প্রয়োজন অনুসারে আপনি সেই ইমেইল গুলো কে ব্যবহার করতে পারেন।

আকর্ষণীয় ইমেইল টেমপ্লেট ব্যবহার করুন

ইমেইল মার্কেটিং করার সময় একটা কথা অবশ্যই মাথায় রাখবেন। আর সেই কথাটি হল যে, আপনি যত বেশি আকর্ষণীয় ইমেইল এর টেমপ্লেট ব্যবহার করতে পারবেন।

মানুষ তত বেশি আপনার ইমেইল পড়তে আগ্রহ প্রকাশ করবে। কারণ সবার আগে মানুষের চোখে আপনার ইমেইল এর ডিজাইন নজরে আসবে।

তাই অবশ্যই আপনাকে সুন্দর ডিজাইন সম্পূর্ণ ইমেল টেমপ্লেট ব্যবহার করতে হবে। সেই কারণে আপনি অবশ্যই আপনার প্রোডাক্ট রিলেটেড একটি ইমেইল টেমপ্লেট  তৈরি করে নিবেন।

এবং যখন আপনি আপনার কাঙ্ক্ষিত কাস্টমারদের মেইল করবেন। তখন অবশ্যই এই ধরনের পূর্বে থেকে তৈরি করা টেমপ্লেট ব্যবহার করার চেষ্টা করবেন। এতে করে আপনার সময় অনেক অংশে বেঁচে যাবে।

আপনি আরোও জানতে পারবেন…

আকর্ষণীয় মেসেজ লিখুন

একটি ইমেইল এর আকর্ষণীয় টেমপ্লেট ব্যবহার করার পাশাপাশি আপনাকে সেই ইমেইল এর মধ্যে থাকা কনটেন্ট এর দিকে যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

কারণ আপনি যদি শুধুমাত্র আপনার ইমেইল এর টেমপ্লেট আকর্ষণীয় করেন। কিন্তু সেই টেমপ্লেটের ভিতরে থাকা কনটেন্ট যদি ভালো না হয়।

তাহলে কিন্তু মানুষ আপনার ইমেইল দেখার জন্য ক্লিক করার পর আবার বের হয়ে যাবে। সেজন্য পূর্ব থেকেই আপনাকে আপনার প্রোডাক্ট রিলেটেড স্ক্রিপ্ট তৈরি করে রাখতে হবে।

এবং সেই স্ক্রিপ্ট তৈরি করার সময় খেয়াল রাখতে হবে। যেন সেটা দর্শকদের কাছে আকর্ষণীয় বলে মনে হয়। এবং তারা যেন এই ইমেইল টির শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ে।

সময় অনুযায়ী ইমেইল পাঠান

ইমেইল মার্কেটিং করার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো, সময় অনুযায়ী মেইল সেন্ড করা। কারণ আপনি আপনার মেইল একজন কাস্টমার কে যেকোনো সময় পাঠাতে পারবেন।

কিন্তু সব সময় আপনার কাস্টমার সেই ইমেইল দেখার সময় পাবে না। বরং আপনাকে ভাবতে হবে যে, আপনার প্রোডাক্ট এর যেসব কাস্টমার রয়েছে। তারা কখন কখন ফ্রি থাকে।

কারণ মানুষ অধিকাংশ সময় তাদের অবসর সময় গুলো তে ইমেইল এর মেসেজ চেক করে। সেই কারণে আপনাকে আপনার প্রোডাক্ট রিলেটেড যে সব কাস্টমার রয়েছে।

সেই কাস্টমার কে নিয়ে যথেষ্ট রিসার্চ করতে হবে। এবং তাদের ফ্রি টাইম গুলো কে বের করতে হবে। যখন আপনি আপনার কাঙ্ক্ষিত কাস্টমারের ফ্রি টাইম সংগ্রহ করতে পারবেন।

তখন আপনি উক্ত সময়ে আপনার প্রোডাক্টের ইমেইল গুলো সেন্ড করবেন।

ইমেইল মার্কেটিং করার নিয়ম

ইমেইল মার্কেটিং কি সে সম্পর্কে জানার পর এখন হয়তোবা আপনি ভেবে থাকতে পারেন যে ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায়?

এই কাজ গুলো আপনি আপনার মোবাইল কিংবা কম্পিউটারে থাকা জিমেইলের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। অর্থাৎ আপনার ফোনে যে জিমেইল অ্যাকাউন্টটি লগইন করা আছে।

সেই জিমেইল একাউন্টের মাধ্যমে আপনি হাজার হাজার কাস্টমারের নিকট মেইল করতে পারবেন।

তবে আপনি যদি এরকম টা ভেবে থাকেন, তাহলে আমি আপনাকে বলব যে, আপনার এই ধারণা সম্পূর্ণ ভুল। কারণ আপনি যদি জিমেইল, আউটলুক, ইয়াহু এর মত প্ল্যাটফর্ম গুলোর ব্যবহার করেন।

সে ক্ষেত্রে কিন্তু আপনার ইমেইল পাঠানোর দিক থেকে সীমাবদ্ধতা থাকবে। অর্থাৎ এই ধরনের প্লাটফর্ম থেকে আপনি দৈনিক ১০০০ কিংবা দুই হাজার ইমেল সেন্ড করতে পারবেন।

কিন্তু আপনি যদি ইমেইল মার্কেটিং করেন। তাহলে আপনাকে দৈনিক 10000 থেকে 20000 পর্যন্ত মানুষ কে মেইল করতে হবে।

এখন আপনি হয়তো বা ভাবছেন যে, কিভাবে তাহলে ইমেল মার্কেটিং করার জন্য এত বেশি ইমেইল সেন্ড করব। যদি আপনি এমনটা ভেবে থাকেন, তাহলে নিজের আলোচিত আলোচনায় নজর রাখুন।

দেখুন বর্তমান সময়ে আপনি এমন অনেক ধরনের ওয়েবসাইট কিংবা টুলস পাবেন। যে ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই একই সময়ে অধিক পরিমাণ মানুষের নিকট মেইল সেন্ড করতে পারবেন।

তবে আপনি যদি এই ধরনের ওয়েবসাইট কিংবা টুলস এর সহায়তা নিতে চান। সেক্ষেত্রে কিন্তু আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করার প্রয়োজন হবে।

আর আপনার সুবিধার জন্য আমি নিচে কিছু ওয়েবসাইট এবং টুলস এর লিস্ট প্রদান করলাম। এখান থেকে আপনি আনলিমিটেড ইমেইল পাঠানোর সার্ভিস গুলো ব্যবহার করতে পারবেন।

  1. Feedburner
  2. Mailchimp
  3. SendPress
  4. Drip
  5. MailerLite

উপরে আপনি যে পাঁচটি ওয়েবসাইট দেখতে পাচ্ছেন। মূলত এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনি ইমেইল মার্কেটিং এর সহায়তা নিতে পারবেন।

কেননা এই ওয়েবসাইট গুলো থেকে আপনি স্বল্প পরিমাণ অর্থ বিনিময় করার মাধ্যমে। অধিক পরিমাণ কাস্টমারের নিকট আপনার প্রোডাক্ট রিলেটেড ইমেইল সেন্ড করতে পারবেন।

ফ্রিতে ইমেইল মার্কেটিং করার উপায়

ইমেইল মার্কেটিং কাকে বলে (Email marketing ki) সে সম্পর্কে জানার পর। আপনার মনে একটি প্রশ্ন অবশ্যই জাগ্রত হবে। আর সেই প্রশ্নটি হল যে ফ্রিতে ইমেইল মার্কেটিং করার উপায় গুলো কি কি।

কারণ আপনার যদি টেকনিক থাকে এবং আপনি যদি নিজে পরিশ্রম করতে পারেন। তাহলে কিন্তু আপনি খুব সহজেই ফ্রিতে ইমেইল মার্কেটিং করতে পারবেন।

চলুন এবার তাহলে ফ্রি ইমেল মার্কেটিং করার উপায় গুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

যেমন ধরুন, আপনার একটি ব্যবসা রয়েছে। এবং আপনি আপনার কাস্টমারদের ইমেল গুলো নিজে থেকেই সংগ্রহ করতে পারবেন।

সেক্ষেত্রে এই ইমেইল সংগ্রহ করার জন্য মানুষ কে যে পরিমাণ টাকা ব্যয় করতে হয়। সেখান থেকে আপনি রেহাই পেলেন। এর পরবর্তীতে আপনি চাইলে ইমেইল টেমপ্লেট নিজে থেকেই ডিজাইন করে নিতে পারবেন।

কিংবা স্বল্প পরিমাণ ব্যয় করে একটি আকর্ষণীয় ইমেইল টেমপ্লেট তৈরি করে নিবেন। এরপর আপনি যদি আপনার টার্গেট করা কাস্টমারদের ইমেইলে নিজে থেকেই মেইল পাঠিয়ে দেন।

সেক্ষেত্রে আপনাকে আর অন্য কোন ব্যক্তির সহায়তা নিতে হচ্ছে না। মূলত যখন আপনি নিজে থেকেই সব গুলো কাজ করেন। তখন আপনি ফ্রিতে ইমেইল মার্কেটিং করতে পারবেন।

তবে নিজের শ্রম করার পাশাপাশি আপনাকে অনলাইনে থাকা ফ্রি ইমেইলস পাঠানোর টুলস কিংবা ওয়েবসাইট গুলো ব্যবহার করতে হবে।

পেইড (paid) ইমেইল মার্কেটিং করার নিয়ম

যদি আপনি খুব দ্রুততার সাথে আপনার টার্গেট করা কাস্টমারদের মেইল করতে চান। তাহলে অবশ্যই আপনাকে পেইড ইমেইল মার্কেটিং এর সহায়তা নিতে হবে।

সেক্ষেত্রে প্রথমত আপনাকে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম গুলোতে যেতে হবে। এবং সেই প্ল্যাটফর্ম গুলোতে দেখতে হবে যে এমন কোন ধরনের ফ্রিল্যান্সার রয়েছে।

যারা আপনাকে আপনার টার্গেট করা কাস্টমারের জিমেইল সংগ্রহ করে দিতে পারবে।

যখন আপনি আপনার টার্গেট করা কাস্টমারদের জিমেল সংগ্রহ করবেন। তখন আপনাকে সেই জিমেইল পাঠানোর একটি টেমপ্লেট ডিজাইন করে নিতে হবে।

পরবর্তী সময়ে আপনি চাইলে আপনার কাস্টমারদের নিজে থেকে ইমেইল পাঠিয়ে দিতে পারবেন। কিংবা আপনি অন্যান্য মানুষের সহায়তা নিতে পারবেন।

অথবা আপনি চাইলে অনলাইনে থাকা বিভিন্ন ধরনের ওয়েবসাইট কিংবা পেইড টুলস এর মাধ্যমে আপনার কাস্টমারদের নিয়মিত ইমেইল করতে পারবেন।

ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায়

ইমেইল মার্কেটিং কি (Email marketing কি) এবং ইমেইল মার্কেটিং সম্পর্কে সমস্ত তথ্য জানার পরে এখন হয়তো বা আপনি ভাবছেন যে। ইমেইল মার্কেটিং শেখার সহজ উপায় কি।

তো আপনি চাইলে খুব সহজেই এই ইমেইল মার্কেটিং শিখে নিতে পারবেন। সে ক্ষেত্রে আপনি চাইলে অনলাইনে থাকা বিভিন্ন প্রকার ইমেইল মার্কেটিং কোর্স করে শিখতে পারবেন।

অথবা আপনি চাইলে একেবারেই ফ্রি প্ল্যাটফর্ম ইউটিউব কিংবা গুগলকে ব্যবহার করতে পারবেন। এবং এই ফ্রী প্ল্যাটফর্ম গুলোতে যেসব তথ্য শেয়ার করা আছে।

সেই তথ্য গুলো অনুসরণ করে ইমেইল মার্কেটিং শিখে নিতে পারবেন।

Faqs

কিভাবে ইমেইল মার্কেটিং প্রত্যক্ষ ও ডিজিটাল মার্কেটিং কৌশলের মধ্যে খাপ খায়?

ইমেইল মার্কেটিং প্রত্যক্ষ এবং ডিজিটাল মার্কেটিং কৌশলের মধ্যে একটি সেতু হিসেবে কাজ করে। প্রত্যক্ষ মার্কেটিংয়ের মতো, ইমেইল মার্কেটিং একটি ব্যক্তিগতকৃত যোগাযোগের মাধ্যমে গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ করতে দেয়। ডিজিটাল মার্কেটিংয়ের মতো, ইমেইল মার্কেটিং একটি টার্গেটেড প্ল্যাটফর্ম যা ব্যবসাগুলিকে তাদের লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে দেয়।

ইমেইল মার্কেটিং কি হালাল?

ইমেইল মার্কেটিং হালাল কিনা তা নির্ভর করে এটি কীভাবে করা হয় তার উপরে।

ইমেইল মার্কেটিং নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, ইমেইল মার্কেটিং কি সে সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এর পাশাপাশি একজন ব্যক্তির কেন ইমেইল মার্কেটিং করা উচিত।

এবং ইমেইল মার্কেটিং করার ফলে আপনি কি কি সুবিধা ভোগ করতে পারবেন। তার প্রত্যেকটি বিষয়কে আজকে বাই স্টেপ আলোচনা করা হয়েছে।

তাই যে মানুষ গুলো আসলে জানতে চায় যে Email marketing কি। সেই মানুষ গুলোর জন্য আজকের এই আর্টিকেলটি অনেক বেশি হেল্পফুল হবে।

সবশেষে পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top