ইন্সটাগ্রাম মার্কেটিং কি | কেন এনং কিভাবে ইন্সটাগ্রাম মার্কেটিং করা যায়

ইন্সটাগ্রাম মার্কেটিং কি : (Instagram marketing in Bangla) আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মধ্যে আমি আপনাকে instagram মার্কেটিং কি , Instagram দিয়ে কি করা যায়।

ইন্সটাগ্রাম মার্কেটিং কি | কেন এনং কিভাবে ইন্সটাগ্রাম মার্কেটিং করা যায়
ইন্সটাগ্রাম মার্কেটিং কি

এবং কিভাবে আপনি instagram মার্কেটিং করবেন। সে সম্পর্কে যেসব বিষয় রয়েছে। তার প্রত্যেক টা বিষয় কে ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করব ।

কারণ বর্তমান সময়ে যখন আপনি আপনার কোন প্রোডাক্ট এর প্রচার করবেন। তখন অবশ্যই আপনাকে বিভিন্ন বিবেচনা করতে হবে।

তেমনি ভাবে যখন আপনি এই কাজটি করার জন্য ইনস্টাগ্রাম নামক জনপ্রিয় এই প্ল্যাটফর্ম কে বেছে নিবেন। সেই মুহূর্তে কিন্তু আপনাকে এমন অনেক বিষয়ের উপর গুরুত্ব দিতে হবে ।

দেখুন আপনি আপনার প্রোডাক্ট এর প্রচার করার জন্য বিভিন্ন প্রকারের অনলাইন প্লাটফর্ম কে বেছে নিতে পারবেন।

তবে অন্যান্য প্ল্যাটফর্ম গুলো তে আপনি যে সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

ঠিক একই রকম সুবিধা আপনি instagram মার্কেটিং করার সময় লক্ষ্য করতে পারবেন। তবে অন্যান্য সব প্লাটফর্মে মার্কেটিং করার জন্য যেমন বিভিন্ন রকমের নিয়ম মেনে চলতে হয় ।

ঠিক তেমনি ভাবে আপনাকে instagram marketing করার সময় বিভিন্ন নিয়ম মেনে চলতে হবে।

মূলত Instagram taka income, ইনস্টাগ্রাম থেকে আয়, types of instagram marketing এইসব যাবতীয় বিষয় নিয়েই আজকের মূল আলোচ্য বিষয়।

আর আপনি যদি সত্যিকার অর্থে instagram marketing strategy, instagram marketing course এবং ইনস্টাগ্রাম মার্কেটিং কি সে সম্পর্কে জানতে চান।

অনলাইনে মার্কেটিং নিয়ে আরো পড়তে পারেন…

তবে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। তাই চেষ্টা করবেন গুরুত্বপূর্ণ এই আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার।

তাহলে কথা দিচ্ছি আপনি ইনস্টাগ্রাম মার্কেটিং সম্পর্কে অনেক অজানা বিষয়ে জানতে পারবেন।

Instagram কি (What is Instagram in Bengali)

আজকের এই গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে Instagram Marketing কি । সে সম্পর্কে অবশ্যই বিস্তারিত জানতে পারবেন। তবে এই আলোচনায় যাওয়ার আগে আপনার একটু ধারণা নেয়া উচিত যে, ইন্সটাগ্রাম কি ।

আর যখন আপনি এই বিষয় টি সম্পর্কে ধারণা নিতে পারবেন । তখন আপনার পরবর্তী আলোচনা গুলো বুঝতে সুবিধা হবে। তাই চলুন সবার শুরুতেই জেনে নেওয়া যাক যে, ইনস্টাগ্রাম কি ।

আমরা যেমন ফেসবুক ব্যবহার করি, আবার কেউ কেউ টুইটার ব্যবহার করি। তো এগুলো হল বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

ঠিক তেমনি ভাবে ইনস্টাগ্রাম হলো এক ধরনের সোশ্যাল মিডিয়া। যেখানে আপনি আপনার ব্যক্তিগত ছবি, ভিডিও, কিংবা লেখা পাবলিশ করতে পারবেন।

এবং সেই কনটেন্ট গুলো আপনি অন্যদের সাথে শেয়ার করতে পারবেন । মূলত এই ইনস্টাগ্রাম শব্দটি দুটো শব্দকে এক করে তৈরি করা হয়েছে। আর সেই দুটো শব্দের প্রথম শব্দটির নাম হল, instant camera.

এবং দ্বিতীয় শব্দটির নাম হল telegram. মূলত এই দুটো শব্দ কে এক করার পরে ইনস্টাগ্রাম নাম টি এসেছে । এবং পরবর্তী সময়ে আমরা সবাই এই জনপ্রিয় প্ল্যাটফর্ম কে instagram নামেই চিনে থাকি । 

ইনস্টাগ্রাম মার্কেটিং কি (What Is Instagram Marketing in Bengali)

উপরে স্বল্প আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন যে, instagram কাকে বলে ( instagram marketing 2022 ). তো এই বিষয় টি জানার পরে এখন আপনাকে মূল বিষয়ে জেনে নিতে হবে।

আর সেটি হল যে, Instagram marketing কী। তাই চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, Instagram Marketing ki

দেখুন মার্কেটিং করার প্রধান উদ্দেশ্য হল কোন কিছুর প্রচার করা। যেমন আপনি একটি নতুন কোম্পানি তৈরি করলেন।

এখন আপনি চাচ্ছেন আপনার সেই কোম্পানি সম্পর্কে অনেক মানুষ যেন জানতে পারে। আর এই জানিয়ে দেয়ার জন্য আপনাকে মার্কেটিং করতে হবে।

আর এই মার্কেটিং করার জন্য আপনি দুই ধরনের পদ্ধতি খুঁজে পাবেন। যেমন। আপনি চাইলে ট্রাডিশনাল মার্কেটিং করতে পারেন। অথবা আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং করতে পারেন।

তবে এই ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনি বিভিন্ন রকমের অনলাইন প্লাটফর্ম খুঁজে পাবেন। যেমন আপনি চাইলে ফেসবুকে মার্কেটিং করতে পারেন।

অথবা আপনি চাইলে টুইটারে মার্কেটিং করতে পারেন। তো এই মার্কেটিং করার পদ্ধতি গুলো অনুসরণ করে যখন আপনি ইনস্টাগ্রামে আপনার প্রোডাক্ট অথবা কোম্পানির প্রচার করবেন।

তখন তাকে বলা হবে, ইনস্টাগ্রাম মার্কেটিং।

কেন ইনস্টাগ্রাম মার্কেটিং করবেন?

ইন্সটাগ্রাম মার্কেটিং কি সেই আলোচনা তে আমি আপনাকে একটা কথা বলেছি। আর সেই কথাটি হলো যে, আপনি আপনার প্রোডাক্ট এর প্রচার করার জন্য যখন ডিজিটাল মার্কেটিং করবেন।

তখন আপনি বিভিন্ন রকমের অনলাইন প্লাটফর্ম খুঁজে পাবেন। তবে অন্যান্য সব অনলাইন প্লাটফর্ম গুলো কে বাদ দিয়ে কেন ইনস্টাগ্রাম মার্কেটিং করবেন।

এই প্রশ্নটি আপনার মাথায় ঘুরপাক খেতে পারে। তাই চলুন এবার জেনে নেওয়া যাক যে, কেন আপনার instagram মার্কেটিং করা উচিত।

দেখুন ইনস্টাগ্রাম মার্কেটিং করার জন্য বেশ কিছু কারণ রয়েছে। আর যখন আপনি সেই কারণ গুলো সম্পর্কে জানতে পারবেন।

তখন আপনি নিজে থেকেই বলে উঠবেন যে, আসলেই কোন প্রোডাক্ট এর প্রচার করার জন্য ইনস্টাগ্রাম নামক প্ল্যাটফর্ম কে বেছে নিয়া উচিত। যেমন,

Popularity of Instagram  

দেখুন অতীতের দিন গুলোর কথা নিয়ে কিছু বলবো না। কিন্তু বর্তমান সময়ে অন্যান্য যেসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে।

সেই প্ল্যাটফর্ম গুলোর মত ইনস্টাগ্রাম ক্রমাগত ভাবে জনপ্রিয়তা অর্জন করতে শুরু করেছে। কারণ আপনি যদি ইন্সটাগ্রাম এর ইউজার এর দিকে লক্ষ্য করেন।

তাহলে আপনিও রীতিমতো অবাক হয়ে যাবেন। কারণ ২০১৭ সালে instagram এর মোট ইউজার এর সংখ্যা ছিল মাত্র ৫৯৩.৭ মিলিয়ন।

এবং আপনি যদি বর্তমান সময়ের কথা চিন্তা করেন। তাহলে ২০২০ সালে ইনস্টাগ্রাম এর মোট ইউজারের সংখ্যা দাঁড়িয়ে ছিল 894.5 মিলিয়নে।

এবার একবার ভেবে দেখুন যে, অতীতের দিন গুলোর তুলনায় বর্তমান সময়ে ইনস্টাগ্রাম নামক এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের জনপ্রিয়তা কি পরিমাণে বেড়ে উঠছে।

আর এই জনপ্রিয়তা সামনের দিকে আরো বাড়বে।

Facebook is owner of instagram

শুরুর দিকে ইনস্টাগ্রাম এর মালিক ছিল অন্য কেউ। মূলত জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সূচনা হয়েছিল ২০১০ সালে দুইজন ব্যক্তির হাত ধরে।

আর যে দুজন ব্যক্তি এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কে তৈরি করেছিল। তারা হলেন, Kevin Systrom এবং Mike Krieger.

কিন্তু এর পরবর্তী সময়ে ফেসবুক এক বিলিয়ন টাকা দিয়ে উক্ত সোশ্যাল মিডিয়া কে কিনে নেয়। আর আপনি তো ভালো করেই জানেন যে, ফেসবুক ইতিমধ্যে গোটা বিশ্বের মধ্যে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে।

এবং ফেসবুক নামক এই প্লাটফর্ম কে বিশ্বের বিলিয়ন বিলিয়ন মানুষ এখন বিশ্বাস করে। আর সে দিক থেকে বিবেচনা করলে আপনি বুঝতে পারবেন।

যে এখন যদি আপনি instagram মার্কেটিং করেন। সেক্ষেত্রে কিন্তু আপনার অনেক দিক থেকে বেনিফিট পাওয়ার সম্ভাবনা থাকবে।

Ability of multi content

একটু ভেবে দেখুন, আপনি যদি ইউটিউবে মার্কেটিং করেন। সে ক্ষেত্রে কিন্তু আপনাকে শুধুমাত্র ভিডিও কনটেন্ট নিয়ে কাজ করতে হবে।

অপরদিকে আপনি যদি ফেসবুকে মার্কেটিং করেন। তাহলে আপনি বিভিন্ন ধরনের কন্টেন্ট নিয়ে কাজ করতে পারবেন। যেমন আপনি চাইলে টেক্সট কনটেন্ট নিয়ে কাজ করতে পারবেন।

অথবা আপনি চাইলে ইমেজ কন্টেন্ট অথবা ভিডিও কনটেন্ট নিয়ে কাজ করতে পারবেন। আর এই সুবিধা গুলো আপনি ইনস্টাগ্রাম মার্কেটিং করার সময় ভোগ করতে পারবেন।

কারণ ইনস্টাগ্রাম হলো এমন একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যেখানে একজন ইউজার চাইলে টেক্সট কন্টেন্ট পাবলিশ করতে পারে।

অথবা সেই ইউজার ইচ্ছা করলেই ভিডিও কনটেন্ট পাবলিশ করতে পারবে। তো আপনি যদি instagram মার্কেটিং করেন।

সেক্ষেত্রে instagram নামক এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনি বিভিন্ন ধরনের কন্টেন্ট নিয়ে মার্কেটিং এর কাজ করতে পারবেন।

ইনস্টাগ্রাম মার্কেটিং এর সুবিধা কি?

উপরের গুরুত্বপূর্ণ আলোচনা থেকে আপনি বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। যেমন সবার শুরুতেই আমি আপনাকে জানিয়ে দিয়েছি যে, ইনস্টাগ্রাম কাকে বলে।

এবং এর পাশাপাশি আমি আপনাকে পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করেছি যে, ইন্সটাগ্রাম মার্কেটিং কি। এর পাশাপাশি আমি স্পষ্ট করে উল্লেখ করেছি যে, বর্তমান সময়ে কেন আপনার instagram মার্কেটিং করা উচিত।

তো এই বিষয় গুলো জানার পাশাপাশি আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ে জেনে নিতে হবে। আর সেটি হল যে, ইনস্টাগ্রাম মার্কেটিং এর সুবিধা গুলো কি কি।

কারণ যখন আপনি ইনস্টাগ্রাম মার্কেটিং করবেন। তখন আপনি বিশেষ কিছু দিক থেকে সুবিধা ভোগ করতে পারবেন। চলুন এবার তাহলে সেই ইনস্টাগ্রাম মার্কেটিং এর সুবিধা গুলো সম্পর্কে ধারণা নেওয়া যাক।

  1. ইনস্টাগ্রাম মার্কেটিং করার সবচেয়ে বড় সুবিধা হল আপনি মাল্টি কন্টেন্ট নিয়ে কাজ করতে পারবেন।
  2. যখন আপনি আপনার কোন প্রোডাক্ট এর প্রচার ইনস্টাগ্রাম এর মধ্যে করবেন। তখন আপনি অনেক কম খরচে বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।
  3. সময় যত অতিবাহিত হচ্ছে instagram এর ইউজার সংখ্যা ঠিক তত বেশি বৃদ্ধি পাচ্ছে।
  4. ফেসবুকের মধ্যে আপনি যেমন আপনার টার্গেট করা কাস্টমারদের খুব সহজেই খুঁজে পাবেন। ঠিক তেমনিভাবে instagram এর মধ্যেও আপনি আপনার টার্গেট করা কাস্টমারদের খুঁজে নিতে পারবেন।
  5. Instagram হল ফেসবুকের নিজস্ব একটি প্রোডাক্ট। তাই এই প্লাটফর্মে আপনি নিশ্চিন্তে অর্থ খরচ করে বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।
  6. বর্তমান সময়ে ইনস্টাগ্রাম এর মধ্যে প্রচুর পরিমাণে একটিভ ইউজার রয়েছে। তাই আপনি নিশ্চিন্তে আপনার টার্গেট করা কাস্টমারদের সাথে যোগাযোগ অক্ষুণ্য রাখতে পারবেন।
  7. এর পাশাপাশি যখন আপনি আপনার কোন প্রোডাক্টের বিজ্ঞাপন প্রচার করবেন। তখন আপনি instagram এর মাধ্যমে উক্ত প্রোডাক্ট বিক্রি করার জন্য অনলাইনে অর্ডার নিতে পারবেন।

তো উপরে আপনি যেসব সুবিধা গুলো দেখতে পাচ্ছেন। মূলত এগুলো হলো instagram মার্কেটিং করার মূল সুবিধা।

আর এর সুবিধা গুলো ভোগ করার জন্য অবশ্যই আপনাকে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে হবে।

আপনি আরোও দেখুন…

আশা করি উপরের এই আলোচনা থেকে আপনি খুব ভালোভাবেই বুঝতে পারছেন যে, instagram মার্কেটিং এর সুবিধা গুলো কি কি।

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করতে হয় ?

ইন্সটাগ্রাম মার্কেটিং কি এবং ইন্সটাগ্রাম মার্কেটিং এর সুবিধা গুলো কি কি। সে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি এই আলোচিত আলোচনা গুলো মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে আমাদের দীর্ঘ বিশ্বাস রয়েছে যে, এতক্ষণে আপনার এই বিষয় গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা চলে এসেছে।

তবে এই বিষয় গুলো জানার পাশাপাশি আপনাকে আরো একটি গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জেনে নিতে হবে। আর সেটি হল, কিভাবে আপনি instagram মার্কেটিং করবেন সে নিয়ে আপনার পূর্ণাঙ্গ ধারণা থাকতে হবে।

আর সে কারণেই মূলত এবার আমি আপনার সাথে শেয়ার করার চেষ্টা করব যে। আপনি কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং করবেন (instagram marketing strategy). 

চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

পপুলার হ্যাশট্যাগ (#) ব্যবহার করুন

দেখুন ইন্সটাগ্রাম এর সবচেয়ে জনপ্রিয় একটি ফিচার হল হ্যাশট্যাগ। মূলত যখন আপনি instagram ব্যবহার করবেন। এবং জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার প্লাটফর্মে মার্কেটিং করবেন।

তখন অবশ্যই আপনার এই হ্যাশ ট্যাগ এর উপর গুরুত্ব দিতে হবে। কেননা এই জনপ্রিয় ফিচারের মাধ্যমে আপনি আপনার বিজ্ঞাপন কে নির্দিষ্ট একটি ক্যাটাগরির মধ্যে সীমাবদ্ধ রাখতে পারবেন।

যেমন ধরুন, আপনি ইলেকট্রনিক পণ্য নিয়ে ইনস্টাগ্রামে মার্কেটিং করতে চান। এখন যদি আপনি মার্কেটিং করার সময় (#ইলেকট্রনিক) এরকম ব্যবহার করেন।

সেক্ষেত্রে কিন্তু আপনার বিজ্ঞাপন গুলো নির্দিষ্ট একটি ক্যাটাগরির মধ্যে সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ যারা মূলত ইলেকট্রনিক্স পণ্য নিয়মিত কিনে নেয়।

তাদের কাছে আপনার বিজ্ঞাপন গুলো শো করবে। তাই যখন আপনি instagram মার্কেটিং করবেন। তখন অবশ্যই এই ধরনের হ্যাশট্যাগ ব্যবহার করার চেষ্টা করবেন।

ইনস্টাগ্রামে বিজ্ঞাপন প্রচার করুন

আপনি যদি আপনার প্রোডাক্ট এর গুনাগুন সম্পর্কে প্রচুর পরিমাণ মানুষ কে জানিয়ে দিতে চান। তাহলে অবশ্যই আপনাকে বিজ্ঞাপন প্রচার করতে হবে।

কারণ আপনি যখন অর্গানিক ভাবে আপনার প্রোডাক্ট সম্পর্কে মানুষকে জানিয়ে দিতে চাইবেন। তখন আপনাকে অনেকটা সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে।

কিন্তু আপনি যদি দ্রুততার সাথে আপনার প্রোডাক্ট এর গুনাগুন পরিচিতি বৃদ্ধি করতে চান।

তাহলে অবশ্যই আপনাকে অর্থ খরচ করে বিজ্ঞাপন প্রচার করতে হবে। কিন্তু এখানে একটা কথা বলে রাখা উচিত যে। আপনি যখন instagram এর মধ্যে বিজ্ঞাপন প্রচার করবেন।

তখন অবশ্যই বিজ্ঞাপন প্রচার করার জন্য ইনস্টাগ্রাম এর যেসব নিয়ম কানুন আছে। সেগুলো মেনে চলার চেষ্টা করবেন। অন্যথায় আপনার নানাবিধ সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকবে।

IGTV এর ব্যবহার করুন

আপনি যদি ইনস্টাগ্রাম এর মাধ্যমে আপনার প্রোডাক্ট কিংবা কোম্পানি এর একটি ব্র্যান্ড তৈরি করতে চান। তাহলে অবশ্যই আপনাকে এই ফিচারটি ব্যবহার করতে হবে।

মূলত এই ফিচারের মাধ্যমে আপনি ভিডিও কনটেন্ট পাবলিশ করতে পারবেন। এবং উক্ত ভিডিও কনটেন্ট গুলোর মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।

তবে একটা কথা বলে রাখা ভালো যে, instagram এর এই গুরুত্বপূর্ণ ফিউচার এর মাধ্যমে। আপনি অনেক হাই রেজুলেশনের ভিডিও পাবলিশ করতে পারবেন।

মূলত এই হাই রেজুলেশন এর ভিডিও গুলো সর্বোচ্চ ৬০ মিনিট পর্যন্ত রেকর্ড করা যায়। এবং আপনি এই সুযোগটা কে কাজে লাগিয়ে আপনার প্রোডাক্ট সম্পর্কিত আকর্ষণীয় ভিডিও তৈরি করার পরে।

সে গুলো ইনস্টাগ্রাম এর মধ্যে শেয়ার করতে পারবেন। আর যখন আপনি এই ধরনের আকর্ষণীয় ভিডিও শেয়ার করবেন। তখন মানুষ আপনার সেই ভিডিও গুলো দেখতে আগ্রহী হবে।

এবং সেই আগ্রহ থেকে আপনার প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবে। এখন আপনি এই পদ্ধতি অনুসরণ করে যত বেশি মানুষ কে আপনার ভিডিও তে আটকে রাখতে পারবেন।

আপনি তত বেশি বেনিফিট পাবেন। কারণ যত বেশি মানুষ আপনার এই ভিডিও গুলো দেখবে। তত বেশি মানুষ আপনার প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবে।

আর তাদের মধ্যে যাদের আপনার প্রোডাক্ট ভালো লাগবে। তারা অনলাইনে মাধ্যমে উক্ত product কেনার জন্য অর্ডার করবে।

ইন্সটাগ্রাম Stories এর ব্যবহার করুন

মূলত যখন আপনি instagram মার্কেটিং করবেন। তখন একটি বিষয় লক্ষ্য করতে পারবেন। আর সেটি হলো, ইনস্টাগ্রাম স্টোরি।

আর এই ফিচারের মাধ্যমে আপনি মূলত 24 ঘন্টার জন্য যে কোনো ধরনের কনটেন্ট পাবলিশ করতে পারবেন। এবং সেই কনটেন্ট গুলো কে অন্যান্য ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সাথে শেয়ার করতে পারবেন।

তবে খারাপ লাগার মত একটা বিষয় হলো যে। আপনি যখন এই ফিচারের মাধ্যমে কোন কন্টেন্ট পাবলিশ করবেন। উক্ত কনটেন্ট গুলো শুধুমাত্র 24 ঘন্টার জন্য স্থায়ী থাকবে।

তবে আপনি যদি এই স্টোরি নামক ফিচারের মাধ্যমে আপনার কনটেন্টের মধ্যে আকর্ষণীয়তা নিয়ে আসতে পারেন। তবে এই সময়ের মধ্যেই আপনি অনেক পরিমাণ ইউজারের নিকট আপনার উক্ত কনটেন্ট কে পৌঁছে দিতে পারবেন।

ইনস্টাগ্রাম থেকে আয় করার উপায়

দেখুন আমাদের মধ্যে এমন অনেকই আছেন। যারা মূলত জানতে চায় যে, ইনস্টাগ্রাম থেকে আয় করার উপায় আছে কিনা। তো যে মানুষ গুলোর মনে এই ধরনের প্রশ্ন ঘুরপাক খায়।

সেই মানুষ গুলোর উদ্দেশ্যে বলবো যে। আমরা যেমন ইউটিউব কিংবা ফেসবুক থেকে পার্টনার প্রোগ্রামের মাধ্যমে টাকা আয় করতে পারি। সেরকম পার্টনার প্রোগ্রাম ইনস্টাগ্রাম এর মধ্যে নেই।

তাই আপনি সরাসরি instagram নামক এই প্লাটফর্ম থেকে আয় করতে পারবেন না। কিন্তু বেশ কিছু বিকল্প পদ্ধতি রয়েছে, সেই বিকল্প পদ্ধতি গুলোর মাধ্যমে আপনার ইনস্টাগ্রাম থেকে আয় করে নিতে পারবেন।

আর আপনি যদি ইনস্টাগ্রাম থেকে আয় করা সেই উপায় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

আরোও দেখতে পারেন…

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদের ইন্সটাগ্রাম মার্কেটিং কি।

সে সম্পর্কে পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করেছি। এর পাশাপাশি আপনি যদি ইন্সট্রাগ্রাম মার্কেটিং করেন। তাহলে যে গুলো সুবিধা ভোগ করবেন। তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি আজকের এই আলোচিত আলোচনা গুলো থেকে আপনি ইনস্টাগ্রাম মার্কেটিং কি সেই সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top