পিন্টারেস্ট মার্কেটিং কি | কিভাবে Pinterest Marketing করা যায় | Pinterest marketing in Bengali

Pinterest Marketing কি ? আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন যে, পিন্টারেস্ট মার্কেটিং কি? কিভাবে আপনি পিন্টারেস্ট মার্কেটিং করবেন,  পিন্টারেস্ট পিন সাইজ কত, তার প্রত্যেকটা বিষয় নিয়ে আজকে আমি বিস্তারিত আলোচনা করব।

পিন্টারেস্ট মার্কেটিং কি | কিভাবে Pinterest Marketing করা যায় | Pinterest marketing in Bengali
পিন্টারেস্ট মার্কেটিং কি

কিভাবে আপনি পিন্টারেস্ট মার্কেটিং করবেন,  পিন্টারেস্ট পিন সাইজ কত, তার প্রত্যেকটা বিষয় নিয়ে আজকে আমি বিস্তারিত আলোচনা করব।

এর পাশাপাশি যদি Pinterest marketing 2024 সালে করেন তাহলে আপনি হয়ত জানতে চাইবেন পিন্টারেস্ট পিন সাইজ কত, পিন্টারেস্ট পিন এর জন্য ইমেজ ফ্রী তে কোন সাইট থেকে নিতে পারবো।

পিন্টারেস্ট পিন কোন ওয়েবসাইট বা কোন সফটওয়্যার দিয়ে ডিজাইন করা যায়, pinterest এর বোর্ড কাভার ফটো এর সাইজ কত এবং Pinterest এর কাজ কি।

 তার প্রত্যেকটা সুবিধা নিয়ে আজকে আমি বিশদ ভাবে আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং কি সে সম্পর্কে জানতে চান।

তাহলে অবশ্যই আজকের আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

আমরা সবাই জানি যে, বর্তমান সময়ে আমরা ইন্টারনেটের যুগে বসবাস করছি। আর এই ইন্টারনেট যুগে আমরা বিভিন্ন রকমের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকি।

যেমন, আমরা কেউ কেউ facebook ব্যবহার করি। আবার এমন অনেক মানুষ আছেন যারা মূলত twitter ব্যবহার করে থাকে।

তো এগুলো যেমন বর্তমান সময়ের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ঠিক তেমনি ভাবে পিন্টারেস্ট হল অন্যতম একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম।

আপনার জন্য আরোও লেখা আছে…

যেখানে আপনি খুব সহজেই মার্কেটিং প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। তবে আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং করতে চান।

তাহলে অবশ্যই আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। যেমন, প্রথমে আপনাকে জানতে হবে যে, পিন্টারেস্ট মার্কেটিং কি (Pinterest Marketing ki).

এবং আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং করতে চান। তাহলে আপনাকে কোন কোন কাজ গুলো করতে হবে। এর পাশাপাশি একজন ব্যক্তি যদি এই পিন্টারেস্ট মার্কেটিং এর সাথে যুক্ত থাকে।

তাহলে সেই ব্যক্তি আসলে কি কি সুবিধা ভোগ করবে। তার প্রত্যেক টা বিষয় সম্পর্কে আপনার ধারণা থাকা উচিত।

আর আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে সেই পিন্টারেস্ট মার্কেটিং সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা করব। যদিও বা আমি আমার ওয়েবসাইটে মার্কেটিং সম্পর্কিত বিভিন্ন আর্টিকেল পাবলিশ করেছি।

তবে পিন্টারেস্ট মার্কেটিং কি সে নিয়ে এখন পর্যন্ত কোন প্রকার আর্টিকেল প্রকাশ করা হয়নি।

যার কারণে চেষ্টা করব আজকের আর্টিকেলের মাধ্যমে পিন্টারেস্ট মার্কেটিং কি তার প্রত্যেকটা বিষয় নিয়ে পর্যায়ক্রমে আলোচনা করার।

Pinterest কি (What is Pinterest in Bengali)

ইন্টারনেট এর এই যুগে আমরা বিভিন্ন রকমের সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি। এবং মানুষের চাহিদার উপর ভিত্তি করে একেক টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোর একেক রকম বৈশিষ্ট্য রয়েছে।

যেমন আপনি ফেসবুক যেভাবে ব্যবহার করতে পারেন। সেই ভাবে কিন্তু টুইটার ব্যবহার করতে পারবেন না। এবং যেভাবে আপনি টুইটার ব্যবহার করতে পারেন।

সেভাবে আপনি পিন্টারেস্ট ব্যবহার করতে পারবেন না। তো অন্যান্য সব সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মত পিন্টারেস্ট হলো একটি সামাজিক যোগাযোগ মাধ্যম।

যেখানে আপনি আপনার ব্যক্তিগত ছবি পোস্ট করতে পারবেন। এবং সে গুলো আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন।

আর বর্তমান সময়ে এই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের ইউজারের সংখ্যা ক্রমাগত ভাবে বেড়ে উঠছে। আর সেই সাথে বেড়ে উঠছে পিন্টারেস্ট মার্কেটিং এর চাহিদা।

পিন্টারেস্ট মার্কেটিং কি (What is Pinterest in Bengali)

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, পিন্টারেস্ট কাকে বলে। তবে এই বিষয় টি জানার পাশাপাশি এখন আপনাকে জেনে নিতে হবে যে, পিন্টারেস্ট মার্কেটিং কি

অর্থাৎ জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এর মধ্যে যখন আপনি ব্যবসা করার উদ্দেশ্যে মার্কেটিং করবেন। মূলত সেই মার্কেটিং করার প্রক্রিয়া কে বলা হবে, পিন্টারেস্ট মার্কেটিং।

তবে এই বিষয়টিকে আরেকটু উদাহরণ দিয়ে বলা উচিত। যাতে করে আপনার বুঝতে সুবিধা হয়। তাই চলুন এবার একটু বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

আমরা সবাই জানি যে পিন্টারেস্ট হলো বর্তমান সময়ের জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ করার মাধ্যম। তবে এমন অনেক মানুষ আছেন যারা মূলত তাদের বিভিন্ন ধরনের ব্যবসায়িক পণ্য সামগ্রী সম্পর্কে।

অন্যান্য মানুষদের কে জানিয়ে দিতে চায়। যাতে করে তার সেই পণ্য গুলো সম্পর্কে মানুষ জানতে পারে। এবং সে গুলো কেনার জন্য আগ্রহ প্রকাশ করে।

আর সে কারণেই বিভিন্ন মানুষ তাদের কোম্পানি তে থাকা প্রোডাক্ট গুলো কে পিন্টারেস্ট এর মধ্যে শেয়ার করে থাকে।

তো যখন আপনি আপনার ব্যবসার প্রচার করার জন্য পিন্টারেস্ট কে ব্যবহার করবেন। এবং এই পিন্টারেস্ট নামক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এর মধ্যে অর্থ ব্যয় করে বিজ্ঞাপন প্রদর্শন করবেন।

তখন এই মার্কেটিং করার যাবতীয় কাজের সমন্বয় কে বলা হবে পিন্টারেস্ট মার্কেটিং। আশা করি পিন্টারেস্ট মার্কেটিং কি সে সম্পর্কে আপনি পরিষ্কার ভাবে জানতে পেরেছেন।

চলুন এবার তাহলে অন্যান্য টপিক নিয়ে আলোচনা করা যাক।

কেন পিন্টারেস্ট মার্কেটিং করবেন ?

Pinterest এর কাজ কি এবং কেন করবেন। আলোচনার শুরুতেই আমি আপনাকে জানিয়ে দেয়ার চেষ্টা করেছি যে, পিন্টারেস্ট কি।

এবং পিন্টারেস্ট মার্কেটিং কি। তো আপনি যদি উপরের এই আলোচিত আলোচনা গুলো পড়ে থাকেন। তাহলে আমাদের দীর্ঘ বিশ্বাস রয়েছে যে।

এই বিষয় গুলো সম্পর্কে আপনি একেবারে পরিষ্কার ভাবে জানতে পেরেছেন। তবে এবার অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে।

বর্তমান সময়ে এই পৃথিবীতে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে। তবে সেইসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো কে বাদ দিয়ে কেন আপনি ইন্টারেস্ট মার্কেটিং করবেন।

চলুন এবার তাহলে এই বিষয়টি সম্পর্কে একটু ধারণা নেয়া যাক। দেখুন আপনি যদি বর্তমান সময়ে ব্যবসায়িক দিক প্রতিযোগিতায় টিকে থাকতে চান।

তাহলে আপনাকে অবশ্যই ডিজিটাল মার্কেটিং এর শরণাপন্ন হতে হবে। আর এই ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি উপায় হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা।

তবে আপনি চাইলে অন্যান্য সব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো তে মার্কেটিং করতে পারবেন। কিন্তু আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং করেন।

সে ক্ষেত্রে আপনি বাড়তি কিছু বেনিফিট পাবেন। যা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো তে পাবেন না। একটা বিষয় ভেবে দেখুন, মনে করুন আপনার নিজস্ব একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে।

এবং সেই ব্যবসা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকারের পণ্য রয়েছে। এখন মানুষ যদি আপনার সেই পণ্য গুলো সম্পর্কে না জানে। তাহলে কিন্তু কেউ আপনার উক্ত পণ্য গুলো কে কিনতে চাইবে না।

আর আপনি যদি প্রচারণা করেন। তাহলে আপনি আপনার কাঙ্ক্ষিত কাস্টমারের নিকট আপনার পণ্যের বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।

এর ফলে তারা আপনার উক্ত পণ্য টি সম্পর্কে বিভিন্ন মানুষ জানবে। এবং আপনার পণ্য কেনার জন্য আগ্রহ প্রকাশ করবে। আর আজকের দিনে আপনি একটু লক্ষ্য করলে দেখতে পারবেন।

যে মানুষ বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো কে ব্যবহার করে আসছে। আর সেই দিক থেকে পিন্টারেস্ট এর ইউজারের সংখ্যা কোন অংশেই কম নয়।

বরং সময় যত অতিবাহিত হচ্ছে। পিন্টারেস্ট নামক এই সামাজিক যোগাযোগ মাধ্যম এর ইউজারের সংখ্যা আরো বৃদ্ধি পেতে শুরু করেছে।

যার ফলে এই সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি খুব সহজেই আপনার টার্গেট করা কাস্টমারদের খুঁজে নিতে পারবেন। আর এইসব কারণেই মূলত বর্তমান সময়ে আপনার পিন্টারেস্ট মার্কেটিং করা উচিত।

পিন্টারেস্ট মার্কেটিং এর লাভ ?

দেখুন বর্তমান সময়ে আপনি যদি প্রিন্টারেস্ট মার্কেটিং করেন। তাহলে আপনি বিশেষ কিছু দিক থেকে সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

আর এই সুযোগ সুবিধা গুলো রয়েছে বলেই। আপনার বা আমার মত এমন অনেক মানুষ আছেন। যারা দীর্ঘদিন থেকে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে পিন্টারেস্ট মার্কেটিং করে আসছে।

তবে এখন জানার বিষয় হল যে, পিন্টারেস্ট মার্কেটিং করার লাভ গুলো কি কি। চলুন এবার তাহলে সে সম্পর্কে একটু আলোকপাত করা যাক।

  1. বর্তমান সময়ে মানুষ ছবি এবং ভিডিও দেখতে অনেক পছন্দ করে। আর পিন্টারেস্ট হলো এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। যেখানে আপনি শুধুমাত্র ছবি এবং ভিডিও কনটেন্ট পাবলিশ করতে পারবেন।
  2. যখন আপনি ইন্টারেস্ট মার্কেটিং করবেন তখন আপনি আপনার টার্গেট করা কাস্টমারদের নিকট আপনার পণ্যের পরিচিতি বৃদ্ধি করতে পারবেন।
  3. একটি ছবি অথবা একটি ভিডিওর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার কোম্পানি অথবা প্রোডাক্ট কে অনেক আকর্ষণীয় করে তুলতে পারবেন।
  4. সময়ের সাথে সাথে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ইউজারের সংখ্যা আরো বৃদ্ধি পেতে শুরু করেছে।
  5. অন্যান্য সব সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মত। আপনি এই পিন্টারেস্টের মধ্যেমে খুব কম পরিমাণ অর্থ ব্যয় করে। অধিক পরিমাণ মানুষের নিকট আপনার কোম্পানি কিংবা প্রোডাক্ট এর প্রচার করতে পারবেন।
  6. যদি আপনার অপটিমাইজেশন সম্পর্কে ধারণা থাকে। সে ক্ষেত্রে আপনি কোন প্রকার অর্থ ব্যয় না করেই অধিক পরিমাণ মানুষের কাছে আপনার প্রোডাক্ট এর পরিচিতি বৃদ্ধি করতে পারবেন।
  7. সবচেয়ে ভালো লাগার মত বিষয় হলো। আপনি চাইলে পিন্টারেস্ট এর মাধ্যমে আপনার প্রোডাক্ট এর অর্ডার নিতে পারবেন।
  8. এর পাশাপাশি আপনি যদি সঠিক ভাবে পিন্টারেস্ট মার্কেটিং করতে পারেন। তাহলে আপনি এই সামাজিক যোগাযোগ মাধ্যমের সাহায্যে নিজের একটি ব্রান্ড তৈরি করে নিতে পারবেন।

তো একজন ব্যক্তি যদি এই পিন্টারেস্ট মার্কেটিং এর সাথে যুক্ত থাকে। এবং জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ব্যক্তিগত প্রোডাক্ট গুলোর প্রচার করে।

আপনি আরোও পড়তে পারেন…

তাহলে সে আসলে কি কি সুবিধা ভোগ করবে। তার প্রত্যেক টি সুবিধা নিয়েই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এবং এই সুবিধা গুলো আপনিও  ভোগ করতে পারবেন।

তবে সে জন্য আপনাকে পিন্টারেস্ট মার্কেটিং এর সাথে যুক্ত হতে হবে।

কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করতে হয় ?

আর্টিকেলের এই পর্যন্ত আপনি জানতে পেরেছেন যে পিন্টারেস্ট মার্কেটিং কি (Pinterest Marketing কি)। এবং পিন্টারেস্ট মার্কেটিং এর সুবিধা গুলো কি কি।

তবে এই বিষয় গুলো জানার পাশাপাশি আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। আর সেটি হল যে, কিভাবে পিন্টারেস্ট মার্কেটিং করতে হয়।

অর্থাৎ একজন নতুন ব্যক্তি হিসেবে আপনি যদি আপনার প্রোডাক্টের প্রচার করার জন্য। পিন্টারেস্ট নামক সামাজিক যোগাযোগ মাধ্যম কে বেছে নেন।

সে ক্ষেত্রে আপনাকে কি কি কাজ করতে হবে সে সম্পর্কে আপনার পরিষ্কার ধারণা থাকতে হবে।

  1. প্রথমত আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে একটি পিন্টারেস্ট একাউন্ট তৈরি করতে হবে।
  2. এরপর আপনাকে বুঝতে হবে যে, প্রিন্টারেস্ট এর মধ্যে কিভাবে আপনি আপনার প্রোডাক্ট গুলো কে প্রচার করবেন।
  3. প্রথমত আপনি একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার পরে সেই একাউন্ট টি কে প্রফেশনাল মানের কাস্টমাইজ করার চেষ্টা করবেন।
  4. যখন আপনি আপনার অ্যাকাউন্ট তৈরি করার কাজ সফল ভাবে করবেন। তখন আপনাকে আপনার প্রোডাক্ট এর ছবি অথবা ভিডিও গুলো সেই অ্যাকাউন্টের মাধ্যমে পাবলিশ করতে হবে।
  5. এরপর যখন স্বল্প সংখ্যক মানুষ আপনার এই ভিডিও কিংবা ছবি গুলো দেখবে। তখন আপনাকে পেইড প্রমোশন এর দিকে অগ্রসর হতে হবে।
  6. তবে আমাদের দৃষ্টিকোণ থেকে আপনার শুরুর দিকে ফ্রিতেই মার্কেটিং করার কাজ করা উচিত।
  7. তো যখন আপনি পেইড প্রমোশন করবেন। তখন অবশ্যই বিজ্ঞাপন প্রচার করার জন্য পিন্টারেস্ট এর যেসব নিয়ম কানুন আছে। সে গুলো আপনাকে জেনে নিতে হবে।
  8. সবশেষে আপনি অর্থ ব্যয় করে পিন্টারেস্ট এর মাধ্যমে মার্কেটিং এর কাজ সম্পন্ন করতে পারবেন।

কিভাবে আপনি পিন্টারেস্ট মার্কেটিং করবেন। তার জন্য কি কি ধাপ অনুসরণ করতে হবে। সেই ধাপ গুলো নিয়ে উপরে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

আর আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে এই ধাপ গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

পিন্টারেস্ট একাউন্ট খুলতে কি কি লাগে ?

অবাক করার মতো বিষয় হলো যে, জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি খুব সহজেই একটি পিন্টারেস্ট একাউন্ট খুলতে পারবেন।

আর সেজন্য আপনার নিকট একটি জিমেইল আইডির প্রয়োজন হবে। এবং আপনি সেই জিমেইল আইডির মাধ্যমে খুব দ্রুত একটি pinterest account খুলতে পারবেন।

এবং সেই অ্যাকাউন্টের মাধ্যমে আপনি আপনার ব্যবসায়িক প্রচার করতে পারবেন। তবে একটি নতুন pinterest account খোলার পরে অবশ্যই আপনি সেই একাউন্ট কে প্রফেশনাল মানের কাস্টমাইজ করবেন।

যাতে করে কাস্টমাররা আপনার সেই একাউন্ট দেখে পছন্দ করে। এর পাশাপাশি আপনার সেই পিন্টারেস্ট একাউন্টের মধ্যে যেসব লোগো, কভার পিকচার দেয়ার প্রয়োজন হয়।

সে গুলো অবশ্যই ব্যবহার করার চেষ্টা করবেন।

কিভাবে পিন্টারেস্ট এ ভালো ফলাফল পাবেন ?

দেখুন মার্কেটিং করার নির্দিষ্ট কিছু প্রক্রিয়া রয়েছে। আর সেই প্রক্রিয়া গুলো কে আপনি যদি সঠিক ভাবে ব্যবহার করতে পারেন।

তাহলে আপনি মার্কেটিংয়ে সফলতা অর্জন করতে পারবেন। ঠিক তেমনি ভাবে আপনি যদি পিন্টারেস্ট মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে বেশ কিছু বিষয় দিকে নজর রাখতে হবে।

আর আপনি যখন এই বিষয় গুলোর দিকে নজর রাখবেন। তখন আপনি অন্যান্য প্রতিযোগীদের থেকে কয়েক গুণ সামনে এগিয়ে থাকবেন।

চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, কিভাবে পিন্টারেস্টে ভালো ফলাফল পাবেন।

  1. আপনি পিন্টারেস্ট এর মধ্যে যে ভিজুয়াল দেখতে পান, তাকে বলা হয়ে থাকে ভলিয়ম। মূলত আপনি অবশ্যই আপনার প্রোডাক্ট কে এই ধরনের ভলিয়ম এর মাধ্যমে আকর্ষণীয় ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করবেন। 
  2. আপনি যদি আপনার প্রোডাক্ট গুলো কে ছবি আকারে পাবলিশ করেন। তাহলে সেই ছবিতে যেন আপনার প্রোডাক্ট গুলো হাইলাইট হয়ে থাকে। সে দিকে যথেষ্ট পরিমাণে খেয়াল রাখবেন।
  3. মনে রাখবেন, বর্তমান সময়ে মোট যত গুলো পিন্টারেস্ট ইউজার রয়েছে। তাদের মধ্যে অধিকাংশ মানুষ মোবাইলের মাধ্যমে এই সামাজিক যোগাযোগ মাধ্যম টি ব্যবহার করে।
  4. তাই যেসব পিকচার তৈরি করবেন। সে গুলো যেন মোবাইল ফ্রেন্ডলি হয়।
  5. যখন আপনি আপনার প্রোডাক্ট সম্পর্কিত কোন পিকচার অথবা ভিডিও আপলোড করবেন। তখন অবশ্যই সেই প্রোডাক্ট এর চমৎকার বর্ণনা দেয়ার চেষ্টা করবেন।
  6. হেড লাইন খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই যখন আপনি পিন্টারেস্ট মার্কেটিং করার সময় কোন কিছু পাবলিশ করবেন। তখন অবশ্যই এই হেডলাইন খুব আকর্ষণীয় করবেন।
  7. মনে রাখবেন, যখন আপনি পিন্টারেস্ট মার্কেটিং করবেন। তখন আপনি আপনার কোম্পানি কে একটি ব্র্যান্ড হিসেবে বিবেচনা করবেন।
  8. এবং একটি ব্রান্ড যেভাবে মার্কেটিং এর প্রক্রিয়া গুলো সম্পন্ন করে। আপনিও ঠিক সে ভাবেই কাজ করার চেষ্টা করবেন।
  9. বর্তমান সময়ে আপনার কাস্টমাররা কিভাবে আপনার প্রোডাক্ট এর প্রচার করলে তাদের কাছে ভালো লাগবে। সে দিকটা যথাযথ ভাবে বিবেচনা করবেন।

মূলত পিন্টারেস্ট মার্কেটিং করার সময় আপনি অন্যান্য প্রতিযোগিতার থেকে ভালো ফল পাওয়ার জন্য যেসব কাজ করা উচিত।

সে কাজ গুলো নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আর একজন পিন্টারেস্ট মার্কেটার হিসেবে অবশ্যই আপনার এই বিষয় গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত।

পিন্টারেস্ট পিন এর জন্য ইমেজ ফ্রী তে কোন সাইট থেকে নিতে পারবো

যেহেতু পিন্টারেস্ট এর মধ্যে আপনি শুধুমাত্র দুই ধরনের কনটেন্ট নিয়ে কাজ করতে পারবেন। প্রথমত ইমেজ কন্টেন্ট এবং দ্বিতীয়ত ভিডিও কনটেন্ট নিয়ে কাজ করতে হবে।

তবে এখন অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে। পিন্টারেস্ট পিন এর জন্য যেসব ইমেজ ব্যবহার করা হবে। সেই ইমেজ গুলো আসলে কোথা থেকে সংগ্রহ করবেন।

আর আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, বর্তমানে আপনি যদি google এ গিয়ে no copyright image লিখে সার্চ করেন।

তাহলে আপনার সামনে এমন ডজন ডজন ওয়েবসাইট চলে আসবে। যেখান থেকে আপনি একদম ফ্রিতে ই যে কোনো ধরনের ইমেজ ডাউনলোড করতে পারবেন।

সেক্ষেত্রে আপনার কোন প্রকার কপিরাইট প্রবলেম এর মধ্যে পড়তে হবে না।

পিন্টারেস্ট থেকে আয় করার উপায়

এখন অনেকেই জানতে চাইবেন যে, পিন্টারেস্ট থেকে আয় করার উপায় আছে কিনা। তো আপনি যদি এই বিষয় টি সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে বলব।

যে আপনি সরাসরি পিন্টারেস্ট থেকে আয় করতে পারবেন না। বরং আপনি যদি পিন্টারেস্ট থেকে আয় করতে চান। তাহলে আপনাকে বিভিন্ন রকমের পদ্ধতি অনুসরণ করতে হবে।

যেমন প্রথমত আপনাকে একটি প্রোফাইল তৈরি করতে হবে। এবং সেই প্রোফাইলে আপনাকে হিউজ পরিমাণে ফলোয়ার নিয়ে আসতে হবে।

আর যখন আপনি এরকম ফলোয়ার নিয়ে আসতে পারবেন। তখন আপনি এ গুলো কে কাজে লাগিয়ে। বিভিন্ন প্রকার কোম্পানির প্রোডাক্ট এর প্রমোশন করে। অথবা এফিলিয়েট মার্কেটিং করার মাধ্যমে পিন্টারেস্ট থেকে আয় করতে পারবেন।

মার্কেটিং নিয়ে আরোও পড়তে পারেন…

পিন্টারেস্ট মার্কেটিং নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত পিন্টারেস্ট মার্কেটিং কি সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চায়।

আর সেই মানুষ গুলো কে উদ্দেশ্য করেই মূলত আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। কারণ আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে জানিয়ে দেয়ার চেষ্টা করেছি যে, Pinterest মার্কেটিং কি।

আর pinterest এর বোর্ড কাভার ফটো এর সাইজ হচ্ছে 736*736.

এবং কিভাবে আপনি পিন্টারেস্ট মার্কেটিং করবেন। আশা করি আপনি যদি এই আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে পিন্টারেস্ট মার্কেটিং সম্পর্কে অনেক অজানা বিষয়ে জেনে নিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top