সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি | কিভাবে Social media marketing করবেন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি বা সামাজিক মিডিয়া মার্কেটিং কি (Social media marketing in Bengali). সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করা যায় কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি | কিভাবে Social media marketing করবেন
সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

বর্তমান সময়ে আপনি যদি ডিজিটাল মার্কেটিং এর সাথে সংযুক্ত থাকেন। তাহলে অবশ্যই আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর নাম শুনে থাকবেন।

কারণ ডিজিটাল মার্কেটিং এর বিরাট একটা অংশ জুড়ে রয়েছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। তবে আপনি যদি এই ডিজিটাল মার্কেটিং সেক্টরে নতুন হয়ে থাকেন।

তাহলে কিন্তু আপনাকে এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে। আর নতুনদের জন্য মূলত আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।

কারণ আজকের এই আর্টিকেলে আপনি Social media marketing কি এর প্রাথমিক ধারণা পেয়ে যাবেন। আপনি যদি কয়েক বছর আগের কথা চিন্তা করেন।

তাহলে দেখতে পারবেন যে সেই সময়ের বিনোদনের মাধ্যম হিসেবে সর্বাধিক ব্যবহৃত হতো টেলিভিশন। আর সে কারণে মূলত কোন একটি পণ্যের প্রচার করার জন্য অধিকাংশ সময় টেলিভিশন এর মধ্যে বিজ্ঞাপন দেখানো হতো।

কিন্তু সময়ের সাথে সাথে মানুষের পরিবর্তন হয়েছে। কারণ আজকের দিনের মানুষ টিভি দেখার পরিবর্তে তাদের হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে বিনোদন অনুভব করে থাকে।

তবে যখন আমরা একজন দর্শক হিসেবে ইউটিউব কিংবা ফেসবুক প্ল্যাটফর্মের ভিডিও দেখতে চাই। তখন ভিডিওর বিভিন্ন অংশের নানা পণ্যের বিজ্ঞাপন দেখতে পাই।

মূলত এভাবে কোন একটি পণ্যের বিজ্ঞাপন প্রচার করার প্রক্রিয়া কে বলা হয়ে থাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। আর বর্তমান সময়ে আপনি যদি কোন একটি প্রতিষ্ঠানে কর্মরত অবস্থায় থাকেন।

এবং সেই প্রতিষ্ঠানের কোন পণ্য প্রচার করার দায়িত্ব পান। তাহলে অবশ্যই আপনাকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে।

কেননা আজকের দিনে প্রায় অধিকাংশ মানুষ বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে একটিভ থাকে। আর আপনি যদি এই একটিভ থাকা ব্যক্তি গুলো কে কাজে লাগিয়ে মার্কেটিং এর কাজ করেন।

তাহলে আপনি আপনার কোম্পানির অনেক দ্রুত পরিচিতি বৃদ্ধি করতে পারবেন। তো আজকের আর্টিকেলে মূলত এই সোশ্যাল মিডিয়ার সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে।

মার্কেটিং নিয়ে আরোও লেখা পড়তে…

প্রথমত আপনি জানতে পারবেন যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি (What is Social media marketing). অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য সোশ্যাল মিডিয়া কেন ব্যবহার করবো?

এর পরবর্তীতে আমি সোশ্যাল মিডিয়া রিলেটেড যেসব বিষয় রয়েছে তার প্রত্যেকটি বিষয় সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করব।

আর আপনি যদি এই সোশ্যাল মিডিয়াম মার্কেটিং সম্পর্কে জানার ইচ্ছা থাকে বা সোশ্যাল মিডিয়া কি তাহলে অবশ্যই আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

Table of Contents

সোশ্যাল মিডিয়া কি | What is Social media

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি (Social media marketing ki) সে সম্পর্কে অবশ্যই বিস্তারিত আলোচনা করব। তবে সবার আগে আপনাকে জেনে নিতে হবে যে, এই সোশ্যাল মিডিয়া কাকে বলে

কারণ এই ধরনের মার্কেটিং মূলত সোশ্যাল মিডিয়াকে টার্গেট করে হয়ে থাকে। আর সে কারণে আপনি যদি সোশ্যাল মিডিয়া সম্পর্কে একটু ধারণা রাখেন। তাহলে আপনার পরবর্তী আলোচনা গুলো বুঝতে সুবিধা হবে।

তো সহজ কথা বলতে গেলে বর্তমান সময়ে আমরা যেমন বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করি। এই ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো কে বলা হয়ে থাকে, সোশ্যাল মিডিয়া।

যেমন আমরা আমাদের পরিচিত ব্যক্তিদের সাথে যোগাযোগ রাখার জন্য ফেসবুক কিংবা টুইটার কিংবা WhatsApp ব্যবহার করি।

তো এই যে বিভিন্ন ধরনের মাধ্যম ব্যবহার করছি। এই মাধ্যম গুলো কে বলা হয় থাকে, সোশ্যাল মিডিয়া।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি (What Is Social Media Marketing)

উপরের স্বল্প আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, সোশ্যাল মিডিয়া কাকে কি। তো এই বিষয়টি জানার পরে আপনাকে জেনে নিতে হবে যে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

কারণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানার আগে অবশ্যই আপনাকে জেনে নিতে হবে যে এই ধরনের সোশ্যাল মিডিয়া মার্কেটিং কাকে বলে।

চলুন এবার তাহলে সেই বিষয় সম্পর্কে একটু আলোকপাত করা যাক।

বর্তমান সময়ে যেসব মানুষ ইন্টারনেট ব্যবহার করে। সেই মানুষ গুলো কোন না কোন ভাবে নির্দিষ্ট কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে।

আর আপনার যদি কোন পণ্য থাকে বা আপনার যদি কোন কোম্পানি থাকে।

তাহলে আপনি আপনার কোম্পানি তে থাকা পণ্য গুলোর কাস্টমার বৃদ্ধি করার জন্য এই ধরনের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার পন্যের বিজ্ঞাপন প্রচার করতে পারবেন।

কারণ কথায় আছে প্রচারেই প্রসার। তাই আপনি আপনার কোম্পানি তে থাকা পন্য সম্পর্কে যত বেশি মানুষ কে জানিয়ে দিতে পারবেন।

আপনার উক্ত পণ্য টি সেল হওয়ার সম্ভাবনা তত বেশি বৃদ্ধি পাবে। এখন আপনি যদি এই কাস্টমারদের পাওয়ার জন্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপনার পণ্যের বিজ্ঞাপন প্রদর্শন করেন।

মূলত সেই বিজ্ঞাপন প্রদর্শন করার প্রক্রিয়া কে বলা হয়ে থাকে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া গুলো কি কি?

সোশ্যাল মিডিয়া হল ইন্টারনেট-ভিত্তিক পরিষেবা যা ব্যবহারকারীদের সামাজিক নেটওয়ার্ক তৈরি করতে, যোগাযোগ করতে, তথ্য শেয়ার করতে সাহায্য করে।

বিশ্বের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে রয়েছে:

ফেসবুক, টুইটার, এবং ইনস্টাগ্রাম হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। প্রত্যেকটির নিজস্ব অনন্য বৈশিষ্ট্য এবং উদ্দেশ্য রয়েছে যা সেগুলিকে বিভিন্ন ধরণের ব্যবহারকারীর জন্য আকর্ষনীয় করে তোলে।

ফেসবুক

ফেসবুক হল একটি সাধারণ-উদ্দেশ্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের ব্যক্তিগত প্রোফাইল তৈরি করতে, বন্ধু এবং পরিবারের সাথে সংযোগ স্থাপন করতে, ছবি এবং ভিডিও শেয়ার করতে এবং গ্রুপ এবং পেজগুলিতে যোগ দিতে দেয়।

এমনকি ফেসবুক থেকে ফেসবুক মার্কেটিং করে আয় করা যায় তার সাথে ফেসবুক মনিটাইজ করে টাকা আয় করা যায়।

টুইটার

টুইটার হল একটি ছোট বার্তা পরিষেবা যা ব্যবহারকারীদের ২৮০ অক্ষরের মধ্যে বার্তা পোস্ট করতে দেয়। টুইটার ব্যবহারকারীরা ট্রেন্ডিং বিষয়গুলি সম্পর্কে জানতে, সংবাদ এবং তথ্য শেয়ার করতে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে ব্যবহার করে।

টুইটার একটি দ্রুত-গতির প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের সর্বশেষ খবর এবং তথ্যের সাথে আপ-টু-ডেট থাকতে দেয়।

ইন্সটাগ্রাম

ইনস্টাগ্রাম হল একটি ভিডিও এবং ছবি শেয়ারিং প্ল্যাটফর্ম। এটি ব্যবহারকারীদের তাদের জীবনের মুহূর্তগুলি ভাগ করতে, তাদের প্রিয় কিছু সম্পর্কে follow করতে এবং তাদের নিজের ব্যবসা বা ব্র্যান্ডগুলি প্রচার করতে ব্যবহার করে।

ইনস্টাগ্রাম একটি ভিজ্যুয়াল-ভিত্তিক প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের তাদের সৃজনশীলতা প্রকাশ করতে এবং অন্যদের সাথে সংযোগ স্থাপন করতে দেয়।

লিংকডইন

লিংকডইন হল একটি প্রফেশনাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের চাকরি খোঁজতে, অন্যান্য প্রোফেশনালদের সাথে সংযোগ স্থাপন করতে এবং তাদের দক্ষতা এবং অভিজ্ঞতা শেয়ার করতে হেল্প করে।

পডকাস্টিং

পডকাস্টিং হল একটি অডিও ফর্ম্যাট যা ব্যবহারকারীরা তাদের কম্পিউটার, স্মার্টফোন বা অন্যান্য ডিভাইসে ডাউনলোড এবং শুনতে পারেন। পডকাস্টগুলি বিভিন্ন বিষয়ে ব্যবহার করা যায়, যেমন সংবাদ, বিনোদন, শিক্ষা এবং ব্যক্তিগত অনেক কিছুই।

টিকটক

টিকটক হল একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের ১৫ সেকেন্ডের দীর্ঘ ভিডিও পোস্ট শেয়ার করতে দেয়। টিকটক ব্যবহারকারীরা তাদের সৃজনশীলতা প্রকাশ করতে, মজা করতে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথে সংযোগ স্থাপন করতে ব্যবহার করে।

অন্যান্য জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে রয়েছে:

  • রেডডিট
  • স্ন্যাপচ্যাট
  • হোয়াটসঅ্যাপ
  • ইমেল
  • অ্যামাজন কিন
  • ইউটিউব
  • প্যার্টনার

সোশ্যাল মিডিয়া একটি শক্তিশালী হাতিয়ার যা ব্যবসাগুলি তাদের লক্ষ্য দর্শকদের সাথে সংযোগ স্থাপন এবং তাদের ব্র্যান্ড সম্পর্কে সচেতনতা বাড়াতে ব্যবহার করতে পারে।

কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন ? 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি উপরের আলোচনা থেকে এই বিষয় টি জানার পরে আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে।

আর সেই প্রশ্নটি হল যে, কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। অর্থাৎ একজন ব্যক্তি যদি তার পন্যের সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে।

তাহলে সেই ব্যক্তি টি আসলে কি কি সুবিধা ভোগ করতে পারবে। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, কেন আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা উচিত।

টার্গেটেড কাস্টমার খুঁজে পাওয়া

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন। তাহলে অন্যান্য সুবিধা গুলোর থেকে বড় একটি সুবিধা ভোগ করতে পারবেন।

আর সেই বড় সুবিধা টি হল টার্গেটেড কাস্টমার খুজে পাওয়া। মূলত আপনার একটা কোম্পানি তে যখন কোন প্রোডাক্ট থাকবে।

তখন কিন্তু সেই প্রোডাক্ট এর মার্কেটিং করা অত্যন্ত জরুরি একটি বি।ষয় কিন্তু সেই সময় আপনি বুঝে উঠতে পারবেন না যে,  কিভাবে সেই প্রোডাক্ট এর প্রচার করবেন।

কিন্তু আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন। সে ক্ষেত্রে কিন্তু আপনাকে এই বিষয়টি নিয়ে খুব একটা ভাবতে হবে না।

কেননা আপনি আপনার প্রোডাক্ট এর জন্য স্পেসিফিক কাস্টমারদের খুব সহজেই নির্দিষ্ট সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো তে খুজে পাবেন। যেমন ধরুন, আপনার যদি কোন মেয়েদের প্রসাধনী কিংবা পোশাক থাকে।

সেক্ষেত্রে আপনি যদি ফেসবুকে আপনার পণ্যের প্রচার করেন। তাহলে কিন্তু আপনার সেল অনেক অংশে বৃদ্ধি পাবে।

আপনি আরোও জানতে পারবেন…

কাস্টমারের সাথে যোগাযোগ

কোন একটি ব্যবসার জন্য কাস্টমারদের সাথে যোগাযোগ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যখন আপনার একটি কোম্পানি থাকবে এবং সেই কোম্পানি তে বিভিন্ন ধরনের প্রোডাক্ট থাকবে।

তখন কিন্তু সেই প্রোডাক্ট সম্পর্কে কাস্টমার নানা ধরনের তথ্য জানতে চাইবে। এবং আপনি যদি সেই তথ্য গুলো কে খুব সহজভাবে বুঝিয়ে দিতে পারেন। তাহলে কিন্তু কাস্টমাররা আপনার প্রতি বিশ্বাস জন্মাতে শুরু করবে।

আর এই সুযোগটা আপনি তখনই ভোগ করতে পারবেন।

যখন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। কারন বর্তমান সময়ে প্রায় অধিক ইউজার রয়েছেন, যারা সময় অসময়ে এই ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করে।

আর যেহেতু সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে ইউজারের সংখ্যা অনেক রয়েছে। সেহেতু আপনি এই ইউজারদের সাথে আপনার পন্য রিলেটেড বিভিন্ন রকমের যোগাযোগ করতে পারবেন।

প্রোডাক্ট এর ফিডব্যাক পাওয়া

যখন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। তখন আপনি বিশেষ ভাবে আরও একটি সুবিধা ভোগ করতে পারবেন।

আর সেটি হল আপনার প্রোডাক্ট কাস্টমাররা ব্যবহার করার পর কি রকম ফিডব্যাক দিচ্ছে, সেই সম্পর্কে পরিষ্কার ধারণা নিতে পারবেন। কারণ যখন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনার পণ্যের প্রচার করবেন।

তখন কিন্তু মানুষ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার সেই পণ্যটি কিনতে আগ্রহ প্রকাশ করবে। এবং যখন তারা আপনার এই পন্য টি কেনার পরে ব্যবহার করবে।

এবং ব্যবহার করার পর যদি কোন প্রকার সমস্যা থাকে। তাহলে আপনাকে এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানিয়ে দিতে পারবে।

এবং যদি আপনার প্রোডাক্ট ভালো লাগে। তাহলে কিন্তু তারা আপনাকে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ফিডব্যাক প্রদান করতে পারবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা কি ?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন যে, সোশ্যাল মিডিয়াম মার্কেটিং কি। এবং কেন একজন ব্যক্তির সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা উচিত।

তো এই বিষয় গুলো জানার পাশাপাশি আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। আর সেই গুরুত্বপূর্ণ বিষয়টি হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা গুলো কি কি।

তো আপনি যদি সোশ্যাল মার্কেটিং করেন। তাহলে আপনি যেসব সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। সে গুলো নিয়ে এবার আমি বিস্তারিত আলোচনা করবো।

যে কোন প্রোডাক্ট এর প্রমোশন করতে পারবেন

আপনার ব্যবসার পরিধি যত বড় হোক না কেন, কিংবা যত ছোট হোক না কেন। আপনি খুব সহজেই আপনার সেই ব্যবসায় থাকা প্রোডাক্টের সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।

কেননা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার সময় আপনার জন্য এরকম কোন বাধ্যবাধকতা থাকবে না যে। আপনার ব্যবসা অনেক বড় হতে হবে, কিংবা আপনার ব্যবসা মাঝারি হতে হবে।

বরং আপনি চাইলে আপনার পছন্দমত আপনার ব্যবসার সাথে জড়িত থাকা প্রোডাক্টের প্রমোশন করতে পারবেন। এবং এই প্রমোশনের কাজটি আপনি খুব সহজেই সম্পন্ন করতে পারবেন।

কম খরচে বিজ্ঞাপন প্রদর্শন

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেন। তাহলে আপনার খরচের দিক থেকেও অনেকটা রেহাই পারবেন।

কারণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে কোন প্রোডাক্টের প্রমোশন করার ক্ষেত্রে আপনাকে খুব বেশি অর্থ ব্যয় করার প্রয়োজন পড়বে না।

বরং আপনি আপনার চাহিদা মতো অর্থ ব্যয় করে বিজ্ঞাপন প্রদর্শন করাতে পারবেন। কারণ সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার ক্ষেত্রে আপনি যে পরিমাণ অর্থ বিনিয়োগ করবেন। আপনি সেই পরিমাণ অডিয়েন্স কে টার্গেট করতে পারবেন।

অডিয়েন্স কে টার্গেট করা

নির্দিষ্ট কোন একটি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অবশ্যই টার্গেট করা কাস্টমার থাকে। আর আপনি আপনার পণ্যের প্রচার যদি সেই কাস্টমারের নিকট করতে পারেন।

তাহলে অবশ্যই আপনার কোম্পানি তে থাকা প্রোডাক্টের সেল হওয়ার পরিমাণ বৃদ্ধি পাবে। আর সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল এমন এক ধরনের মার্কেটিং প্রক্রিয়া।

যার মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট এর জন্য স্পেসিফিক কাস্টমার খুজে পাবেন।

ব্রান্ড তৈরি করা

আপনার ব্যবসা প্রতিষ্ঠান অনলাইনে হোক কিংবা অফলাইনে হোক আপনাকে অবশ্যই আপনার প্রতিষ্ঠানের একটি ব্র্যান্ড তৈরি করতে হবে।

আর এ কাজটি আপনি খুব সহজভাবে করতে পারবেন যখন আপনি আপনার কোম্পানির প্রচার সোশ্যাল মিডিয়াম মার্কেটিং এর মাধ্যমে সম্পন্ন করবেন।

কারন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি একই সাথে অধিক পরিমাণ এবং খুব কম সময়ের মধ্যেই আপনার কোম্পানিতে একটি ব্র্যান্ডে রূপান্তর করে নিতে পারবেন।

কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন?

আশা করি আর্টিকেলের এই পর্যন্ত আসার পরে আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি। সে সম্পর্কে পরিষ্কার একটা ধারণা চলে এসেছে।

তো উপরের আলোচনায় আমি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি নিয়ে বিস্তারিত আলোচনা করার পাশাপাশি। এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে অনেক অজানা বিষয় আপনার সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

আর সে ধারাবাহিকতা বজায় রাখার জন্য এবার আমি আপনার সাথে আলোচনা করব যে, কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন।

মূলত আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনাকে কিছু ধাপ অতিক্রম করতে হবে। আর যে ব্যক্তিরা এই ধাপ গুলো অতিক্রম করতে পারে, তারাই মূলত মার্কেটিং সেক্টরে সফলতা অর্জন করতে পারে।

আর যারা এই বিষয় গুলো কে অবহেলা করে। তারা কখনোই ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে সফলতা অর্জন করতে পারে না। তবে আপনি যদি হাতে কলমে শিখতে চান তাহলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করতে পারেন।

অথবা ইউটিউব থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে ফ্রি ভিডিও গুলাও দেখতে পারেন ।

আর অবশ্যই আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য এই বিষয় গুলোর দিকে যথেষ্ট পরিমাণ নজর রাখতে হবে। যেমন:

  1. প্রথমত আপনাকে আপনার প্রোডাক্ট সম্পর্কে বুঝতে হবে।
  2. মূলত আপনি কি প্রোডাক্ট এর প্রমোশন করতে চান। এবং এই ধরনের প্রোডাক্ট গুলো কাদের জন্য তৈরি করা হয়েছে। তার উত্তর আপনাকে খুঁজে নিতে হবে।
  3. যখন আপনি আপনার প্রোডাক্ট এর টার্গেটেড কাস্টমার খুজে পাবেন। তখন আপনাকে পরিকল্পনা করতে হবে যে, কিভাবে আপনি মার্কেটিং এর শুরু করবেন।
  4. পরিকল্পনা শেষে আপনাকে নির্ধারিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সিলেক্ট করতে হবে।
  5. আপনাকে ভাবতে হবে যে, আপনি যেসব অডিয়েন্স কে টার্গেট করেছেন। সেই অডিয়েন্স গুলো আসলে কোন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো সবচেয়ে বেশি ব্যবহার করে।
  6. এরপর আপনাকে কনটেন্ট তৈরি করতে হবে। মনে রাখবেন, আপনার কনটেন্ট কে এমন ভাবে সাজিয়ে তোলার চেষ্টা করবেন। যেন অন্যদের কাছে সেই কনটেন্ট টি অনেক বেশি আকর্ষণীয় বলে মনে হয়।
  7. কনটেন্ট তৈরি হওয়ার পর আপনাকে উক্ত কনটেন্ট কে আপনার নির্বাচিত সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে পাবলিশ করতে হবে।
  8. এরপর আপনার সেই কনটেন্ট কে প্রমোট কিংবা বুস্ট করতে হবে। যাতে করে সেই কনটেন্ট টি আপনার টার্গেট করা অডিয়েন্সের নিকট পর্যন্ত পৌঁছাতে পারে।

মূলত যেসব ব্যক্তি ডিজিটাল মার্কেটিং এর সেক্টরে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সাথে যুক্ত আছে। সেই ব্যক্তিরা এই পদ্ধতি গুলো অনুসরণ করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে থাকে।

আর যে মানুষ গুলোর মনে প্রশ্ন ছিল যে, কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। তাদের জন্য উপরের এই আটটি পয়েন্ট যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কোথায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন ?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা গুলো কি কি বা সোশ্যাল মিডিয়া গুলো কি কি

এই বিষয় গুলো জানার পরে আপনার মধ্যেও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার আগ্রহ জাগতে পারে।

তো এই আগ্রহ থেকে আপনার মনে একটি প্রশ্নের জন্ম নিবে। সেই প্রশ্নটি হল যে, আপনি কোথায় সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন। কিভাবে social media marketing plan করবেন ?

তো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, আপনি চাইলে আপনার ইচ্ছামত সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে মার্কেটিং করতে পারবেন।

তবে তার আগে আপনাকে ভেবে নিতে হবে যে, আপনার প্রোডাক্ট এর জন্য যে কাস্টমার আছে।

সেই কাস্টমার গুলো আসলে কোন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কে সবচেয়ে বেশি ব্যবহার করে (social media marketing strategy).

যেমন ধরুন, আপনার টার্গেট করা কাস্টমার গুলো যদি ফেসবুক ব্যবহার করে। তাহলে আপনাকে অবশ্যই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য ফেসবুক কে নির্বাচিত করতে হবে।

এরপরে আপনাকে ফেসবুকের সকল নিয়ম-কানুন অনুযায়ী কাজ করে যেতে হবে। এবং বিজ্ঞাপন প্রদর্শন করার জন্য যেসব কাজ করতে হয়। সেগুলো মেনে আপনাকে ফেসবুক প্ল্যাটফর্মে আপনার প্রোডাক্ট এর প্রচার করতে হবে।

আপনি যদি না জানেন কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয় সঠিক উপায়ে তাহলে অনলাইনে বা অফঅলাইনে অনেক social media marketing agency আছে। যারা আপনার কাজ কে আরো আগাতে সাহায্য করবে।

তবে শুধুমাত্র ফেসবুক নয় বরং আপনি চাইলে ফেসবুকের মতো আরও বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মার্কেটিং এর কাজ করতে পারবেন ।

যেমন নিচে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নাম দিলাম (types of social media marketing). এ ছাড়াও আরোও অনেক আছে।

  1. ফেসবুক 
  2. টুইটার 
  3. লিংকড ইন
  4. ইনস্টাগ্রাম

তো আপনি চাইলে আপনার পছন্দমত যে কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কে বাছাই করে নিতে পারবেন।

তবে আপনি যে কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপনার প্রোডাক্টের প্রমোশন করার না কেন। আপনাকে অবশ্যই সেই প্ল্যাটফর্মের সকল নিয়মকানুন মেনে চলতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে আয় করা সম্ভব ?

সামাজিক মিডিয়া মার্কেটিং কি আর্টিকেলের শুরু থেকে এই পর্যন্ত বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তবে মূল যে বিষয়টি রয়েছে, সে সম্পর্কে এখন পর্যন্ত কোন কথা বলা হয়নি।

আর সেই গুরুত্বপূর্ণ কথাটি হলো যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করা সম্ভব কি না।

আপনাদের মধ্যে এমন অনেকেই থাকবেন, যাদের মনে একটি প্রশ্ন জাগবে যে। এই কাজটি করে আসলে টাকা আয় করা সম্ভব কিনা।

আর যদি টাকা আয় করা সম্ভব না হয়। সে ক্ষেত্রে তো সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য সময় ব্যয় করা ঠিক হবে না।

তো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলব যে, বর্তমান সময়ে আপনি ফ্রিল্যান্সিং প্লাটফর্মে শত শত সোশ্যাল মিডিয়া মার্কেটিং জব দেখতে পারবেন।

আর এই ধরনের জব গুলোতে আপনি আপনার দক্ষতার পরিচয় দিয়ে ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম থেকে প্রচুর পরিমাণ টাকা আয় করতে পারবেন।

ধরে নিলাম আপনি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মে কোন ধরনের কাজ খুঁজে পাচ্ছেন না। সে ক্ষেত্রে কিন্তু আপনার যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ দক্ষতা থাকে।

তাহলে আপনি দেশীয় বিভিন্ন প্রকার লোকাল জব করতে পারবেন। আর ভাগ্য যদি ভালো হয়, তাহলে আপনার বড় কোন কোম্পানি তে কাজ করার সুযোগ হবে।

তো এইসব বিবেচনা করে আমিও বলব যে ,আপনি অবশ্যই সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে পারবেন। কিন্তু এই আয় করার জন্য যেসব দক্ষতার প্রয়োজন হয়ে থাকে।

আপনাকে অবশ্যই সেই দক্ষতা অর্জন করতে হবে। আর পরবর্তী সময়ে এই দক্ষতার বিনিময়ে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে আয় করতে পারবেন।

মার্কেটিং নিয়ে দেখুন আরোও…

সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে কিছু কথা

Social media marketing কি বা Smm কী এই বিষয়টি নিয়ে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আর আমার দীর্ঘ বিশ্বাস যে, আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার ভেতরে থাকা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এই প্রশ্নটির উত্তর সঠিক ভাবে পেয়ে গেছেন।

SMM কি এবং কিভাবে SMO করতে হয়? এই নিয়ে আপনার যদি আরোও কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করতে পারেন।

আমাদের এই ওয়েবসাইটে প্রতিনিয়ত টেকনোলজি রিলেটেড আর্টিকেল পাবলিশ করা হয়। আপনারা যাতে সবার আগে টেকনোলজি নিউজ গুলো জানতে পারেন।

সেজন্য আমরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি। তাই নতুন নতুন সব টেকনোলজি নিউজ জানতে চাইলে। অবশ্যই আমাদের সাথে থাকবেন।

আর আর্টিকেলের এই পর্যন্ত আসার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top