সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম [৬টি নিয়মে]

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম : যদি আপনার একজন সোনালী ব্যাংক গ্রাহক হয়ে থাকে। তাহলে অবশ্যই আপনি সোনালী ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা লেনদেন করে থাকবেন।

সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম
সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম

তবে এই টাকা লেনদেন করার ক্ষেত্রে আমরা অনেকেই আছি। যারা এখন পর্যন্ত জানিনা যে, সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো কি কি।

কেননা আপনার একাউন্টে শুধুমাত্র টাকা থাকলেই হবে না। বরং আপনার প্রয়োজনে সেই টাকা গুলো কে উত্তোলন করার দরকার হবে।

তো সেই মুহুর্তে আপনি যদি সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে না জানেন। তাহলে কিন্তু আপনি আপনার প্রয়োজনে টাকা উত্তোলন করতে পারবেন না।

কিন্তু আপনি চাইলে সোনালী ব্যাংক থেকে ভিন্ন ভিন্ন উপায়ে টাকা উত্তোলন করে নিতে পারবেন।

আর আজকের আর্টিকেল টি মূলত সেই উদ্দেশ্যেই লেখা হয়েছে। কেননা আজকের এই আর্টিকেলে আমি সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব।

এবং আপনি যদি একজন সোনালী ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

ব্যাংকিং নিয়ে আরোও দেখুন…

কেননা একজন সোনালী ব্যাংক গ্রাহক হিসেবে, সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে জেনে নেওয়াটা আপনার জন্য অনেক বেশি জরুরী।

তাই চেষ্টা করবেন আজকের আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার। তাহলে এরপর থেকে আপনি খুব সহজেই সোনালী ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

কিভাবে সোনালী ব্যাংক থেকে টাকা তোলা যায়?

আর্টিকেল এর শুরুতে আমি একটা কথা বলেছি যে, আপনি যদি একজন সোনালী ব্যাংক গ্রাহক হয়ে থাকেন। তাহলে আপনি ভিন্ন ভিন্ন উপায় সোনালী ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

তবে এই উপায় গুলো অনুসরণ করে আপনি যদি টাকা তুলতে চান। তাহলে কিন্তু আপনাকে সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে।

কেননা আপনি যদি সেই নিয়ম গুলো কে সঠিক ভাবে অনুসরণ করতে না পারেন। তাহলে কিন্তু আপনি কোনো ভাবেই ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন না।

আর আমি নিচে সেই নিয়ম গুলোকে ধাপে ধাপে আলোচনা করব। আর আপনি যদি নিজে আলোচিত আলোচনা গুলো মনোযোগ দিয়ে পড়ে থাকেন।

তাহলে আমার বিশ্বাস যে, আপনার সেই সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে আর কোন বিষয় অজানা থাকবে না।

01- সরাসরি ব্যাংকে গিয়ে ফিঙ্গার প্রিন্ট দিয়ে

যখন আপনার একটি সোনালী ব্যাংক একাউন্ট থাকবে। তখন আপনার জন্য সবচেয়ে সহজ একটি উপায় থাকবে। আর আপনি সেই উপায়টি অনুসরণ করে খুব দ্রুততার সাথে সোনালী ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

মূলত সেই উপায় টি হলো সরাসরি ব্যাংকে গিয়ে ফিঙ্গার প্রিন্ট দিয়ে টাকা তোলা। এ পদ্ধতি তে আপনি টাকা তুলতে গেলে সবার আগে আপনাকে আপনার নিকটবর্তী কোন সোনালী ব্যাংকের শাখায় যেতে হবে।

এবং সেখানে গিয়ে দায়িত্বরত কর্মকর্তাদের জানাতে হবে যে, আপনি সোনালী ব্যাংক থেকে টাকা তুলতে চান। এবং এর পরেই সেই কর্মকর্তারা আপনাকে দেখিয়ে দিবে।

আসলে কিভাবে আপনি ফিঙ্গার প্রিন্ট দিয়ে সোনালী ব্যাংক থেকে টাকা তুলবেন।

02- চেক বই দিয়ে টাকা তোলা

আপনি যত গুলো সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম দেখতে পারবেন। সে গুলোর মধ্যে অধিক জনপ্রিয় হলো চেক বই দিয়ে টাকা তোলা।

কেননা যত গুলো সোনালী ব্যাংকের গ্রাহক রয়েছে। তারা প্রায় অধিকাংশ মানুষ এই পদ্ধতি তে টাকা তুলে থাকে। মূলত এই পদ্ধতিতে প্রথমত আপনাকে আপনার নিকট থাকা চেক বইয়ের মধ্যে যাবতীয় তথ্য লিখতে হবে।

এবং যখন আপনি সঠিক ভাবে সেই চেক বইয়ে যাবতীয় তথ্য গুলো কে লিখবেন।

তখন আপনি সেই চেকটা নিয়ে সরাসরি আপনার নিকটস্থ কোনো সোনালী ব্যাংকের শাখায় অথবা ব্রাঞ্চে চলে যাবেন। এবং সেখানে যাওয়ার পর সোনালী ব্যাংকে কর্মরত কোন কর্মচারীকে আপনার সেই চেকটি দিবেন।

এবং তাদের কে বলবেন যে, আপনি তাদের ব্যাংক থেকে টাকা তুলতে চান। এরপর আপনার কি কি করা উচিত, সেটা সেই কর্মচারীরা আপনাকে বলে দিবে।

এবং আপনি সেই অনুযায়ী কাজ করে খুব সহজেই সোনালী ব্যাংক চেক বই দিয়ে টাকা তুলতে পারবেন।

03- ATM মেশিন থেকে টাকা তোলা

যদি আপনার উপরে আলোচিত সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো একটু কঠিন মনে হয়ে থাকে। তাহলে আপনার জন্য সবচেয়ে উপযোগী একটি নিয়ম হলো এটিএম মেশিন থেকে টাকা তোলা।

কেননা আপনার যদি একটি সোনালী ব্যাংক অ্যাকাউন্ট থাকে। তাহলে আপনি এটিএম মেশিন থেকে টাকা তোলার সুবিধা টি ভোগ করতে পারবেন। তবে আপনি যদি এটিএম মেশিন থেকে টাকা তুলতে চান।

তাহলে আপনার নিকট অবশ্যই সোনালী ব্যাংক থেকে একটি ডেবিট কার্ড থাকতে হবে। অথবা আপনার যদি সেই ডেবিট কার্ড না থাকে।

সে ক্ষেত্রে আপনি আপনার ব্যাংক একাউন্টে কে মোবাইল এর সাথে সংযুক্ত করতে পারবেন। আর যখন আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট কে মোবাইল অথবা ডেবিট কার্ড এর মধ্যে সংযুক্ত করবেন।

ঠিক তখনই কিন্তু আপনি আপনার সোনালী ব্যাংকে থাকা টাকা এটিএম মেশিন থেকে তুলতে পারবেন।

04- ডেবিট কার্ড দিয়ে টাকা তোলা

আপনি চাইলে খুব সহজেই সোনালী ব্যাংকের টাকা ডেবিট কার্ড এর মাধ্যমে তুলতে পারবেন। তবে আপনি যদি সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম হিসেবে ডেবিট কার্ড ব্যবহার করতে চান।

তাহলে অবশ্যই আপনাকে ব্যাংক কর্তৃপক্ষ কে সেই বিষয় টি জানিয়ে দিতে হবে। কারণ সচরাচর ক্ষেত্রে একটি সোনালী ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার পরে আপনাকে ডেবিট কার্ড দেওয়া হবে না।

বরং একটি নতুন সোনালী ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করার সাথে সাথে আপনাকে একটি চেক বই দেওয়া হবে। কিন্তু আপনি যদি তাদের ব্যাংকিং সুবিধা ভোগ করার পাশাপাশি ডেবিট কার্ড ব্যবহার করতে চান।

তাহলে সেই বিষয়টি আপনাকে সেইটা একাউন্ট তৈরি করার সাথে সাথেই জানিয়ে দিতে হবে।

এবং যখন আপনি সোনালী ব্যাংক কর্তৃপক্ষ কে আপনার সেই ডেবিট কার্ড এর কথা জানিয়ে দিবেন। ঠিক তখন তারা আপনাকে সেই ভাবে ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে দিবে।

এবং সেই অ্যাকাউন্ট তৈরি করার সাথে সাথেই আপনাকে একটি ডেবিট কার্ড দেওয়া হবে। আর যখন আপনাকে সেই ডেবিট কার্ড দেওয়া হবে।

ঠিক তার পরে থেকেই আপনি আপনার ব্যাংকে লেনদেন গুলো সেই কার্ড এর মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। এবং আপনি আপনার প্রয়োজনে সোনালী ব্যাংকের টাকা ডেবিট কার্ডের মাধ্যমে উত্তোলন করতে পারবেন।

05- ক্রেডিট কার্ড দিয়ে টাকা তোলার নিয়ম

আপনি যদি একজন সোনালী ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন। তাহলে আপনি ডেবিট কার্ড ব্যবহার করার পাশাপাশি ক্রেডিট কার্ড এর সুবিধা ভোগ করতে পারবেন।

তবে আপনি যদি সোনালী ব্যাংক এর ক্রেডিট কার্ড এর সুবিধা ভোগ করতে চান। তাহলে কিন্তু আপনাকে অ্যাকাউন্ট তৈরি করার সময় ব্যাংক কর্তৃপক্ষ কে জানিয়ে দিতে হবে।

এবং ক্রেডিট কার্ড ব্যবহার করলে আপনাকে একটা আলাদা চার্জ প্রদান করতে হবে। যখন আপনি তাদের ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে পারবেন।

ঠিক তখন থেকে আপনি সেই ক্রেডিট কার্ড এর মাধ্যমে আপনার সোনালী ব্যাংক এর একাউন্ট কে সংযুক্ত করতে পারবেন।

এবং আপনার প্রয়োজন অনুসারে সোনালী ব্যাংকের টাকা তুলতে পারবেন।

06- মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা তোলার নিয়ম

বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনি আপনার সোনালী ব্যাংকের টাকা তুলতে পারবেন। আর সবচেয়ে ভালো লাগার মতো দিক হলো যে আপনার যদি একটি সোনালী ব্যাংক অ্যাকাউন্ট থাকে।

তাহলে আপনি খুব সহজেই সেই অ্যাকাউন্টে থাকা টাকা গুলোকে আপনার নিজস্ব বিকাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে উত্তোলন করতে পারবেন।

যদিওবা অতীতের দিন গুলো তে সোনালী ব্যাংক থেকে এ রকম কোনো সুযোগ সুবিধা ছিল না। কিন্তু বর্তমান সময়ে আপনি চাইলে খুব সহজেই আপনার সোনালী ব্যাংক অ্যাকাউন্টে থাকা টাকা।

বিকাশ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে উত্তোলন করে নিতে পারবেন। তবে বিকাশের মাধ্যমে টাকা তুলতে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে।

যদি আপনি সেই নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

আমাদের শেষকথা

বাংলাদেশের অন্যান্য সব সরকারি বেসরকারি ব্যাংক গুলোর মধ্যে সোনালী ব্যাংক হল অধিক জনপ্রিয়।

নানা রকম সুযোগ সুবিধা থাকার কারণে, বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ নিজের আর্থিক লেনদেন সম্পন্ন করার জন্য সোনালী ব্যাংক এর মাধ্যমে অ্যাকাউন্ট করে থাকে।

তবে সোনালী ব্যাংক এর একাউন্ট থাকার পাশাপাশি আপনাকে অবশ্যই সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আর আজকের আর্টিকেলে আমি এই সোনালী ব্যাংক থেকে টাকা তোলার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top