ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম : আমরা যারা বিভিন্ন ব্যাংকের মাধ্যমে আর্থিক লেনদেন করে থাকি। তাদের মধ্যে অধিকাংশ মানুষের মনে একটি প্রশ্ন জেগে থাকে যে। বর্তমান সময়ে ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম গুলো কি কি?

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম
ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম

তাদের মধ্যে অধিকাংশ মানুষের মনে একটি প্রশ্ন জেগে থাকে যে। বর্তমান সময়ে ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম গুলো কি কি?

যদিও বর্তমান সময়ে ব্যাংকিং ব্যবস্থা গুলো তে অনেক পরিবর্তন এসেছে। অতীতের দিন গুলির তুলনায় আজকের দিনের ব্যাংকিং ব্যবস্থাপনায় গুলো অনেক আধুনিকরণ করা হয়েছে।

তবে ব্যাংকিং ব্যবস্থার আধুনিকায়ন সম্পর্কে আমরা এখন পর্যন্ত অনেকেই অবগত নই।

আর সে কারণেই আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা মূলত এখন পর্যন্ত জানে না যে, ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম গুলো কি কি।

হয়তোবা আপনিও এই বিষয়টি সম্পর্কে তেমন পরিষ্কার ভাবে কোন কিছু জানেন না। এবং জানার জন্য আপনি গুগলে সার্চ করেছেন যে Bank to bank money transfer করার নিয়ম গুলো কি কি।

যদি আপনি এই বিষয়টি সম্পর্কে জানার জন্য গুগলে অনুসন্ধান করে থাকেন। তাহলে আপনাকে বলবো যে আপনি একে বারে সঠিক জায়গাতে চলে এসেছেন।

কারণ আজকের আর্টিকেলে আমি ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম গুলোকে ধাপে ধাপে আলোচনা করব।

এবং আপনি যাতে এই বিষয় গুলো খুব সহজ ভাবে বুঝতে পারেন। সেজন্য আমি চেষ্টা করবো সব গুলো খুঁটিনাটি বিষয় সম্পর্কে আলোচনা করার।

দেখুন আমি দীর্ঘদিন থেকে আমার আর্থিক লেনদেন গুলো ব্যাংকের মাধ্যমে সম্পন্ন করে আসছি। সেই তুলনায় আমার এই ব্যাংকিং ব্যবস্থাপনা গুলো সম্পর্কে যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।

আর সেই অভিজ্ঞতা থেকে আমি আপনাদের একটা কথা বলতে চাই যে। আজকের দিনে আপনি খুব সহজ পদ্ধতিতে একটি ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন।

তবে এই কাজটি করার জন্য আপনাকে বিশেষ কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আর কিছু কিছু ব্যাংকের মাধ্যমে আর্থিক লেনদেন করতে গেলে আপনাকে সামান্য পরিমাণ টাকা চার্জ হিসেবে দেয়ার প্রয়োজন পড়বে।

বাংকিং নিয়ে আরোও দেখুন… 

এর বাইরে আরও বেশ কিছু বিষয় রয়েছে। যেমন আপনি কিছু ব্যাংকের মাধ্যমে খুব দ্রুততার সাথে এক ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা ট্রান্সফার করে দিতে পারবেন।

আবার এমন অনেক ধরনের ব্যাংক আছে, যেগুলোতে এই টাকা টান্সফার করার জন্য আপনাকে এক 1 থেকে 24 ঘন্টা পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন পড়বে।

আর সে জন্যই মূলত ব্যাংক থেকে ব্যাংকে টাকা টান্সফার করার জন্য আপনাকে এই বিষয় সর্ম্পকে পূর্ণাঙ্গ ভাবে জেনে নিতে হবে।

আর আজকের আর্টিকেলে আমি সেই বিষয় গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করা কি সম্ভব?

আমরা যারা ব্যাংকের মাধ্যমে লেনদেন করে থাকি। তাদের মধ্যে প্রায় অধিকাংশ মানুষের মনে এক ধরনের প্রশ্ন জেগে থাকে।

আর সেই প্রশ্নটি হল যে, ব্যাংক থেকে ব্যাংকে টাকা টান্সফার করা সম্ভব কি না।

তো আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে এক কথায় উত্তর দিয়ে বলবো যে, হ্যাঁ। আপনি বর্তমান সময়ে খুব সহজেই একটি ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন।

কারণ বর্তমান সময়ে আপনার মত এমন অনেক মানুষ আছেন। যারা বিশেষ কিছু পদ্ধতি অনুসরন করে খুব দ্রুততার সাথে ব্যাংক থেকে ব্যাংকে টাকা টান্সফার করে আসছে।

কিন্তু আর্টিকেলে শুরুতে আমি আপনাকে একটা কথা বলেছি যে, আপনি যদি ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করতে চান। তাহলে কিন্তু আপনাকে বেশ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে।

তবে জানার বিষয় হল যে সেই পদ্ধতি গুলো কি কি। আর আপনি যদি সেই পদ্ধতি গুলো সম্পর্কে জানতে চান।

তাহলে আপনাকে নিচের আলোচিত আলোচনা গুলোতে ভালো ভাবে নজর রাখতে হবে। কেননা এবার আমি সেই পদ্ধতি গুলো সম্পর্কে আলোচনা করবো।

Bank to Bank টাকা ট্রান্সফার কিভাবে করব?

বর্তমান সময়ে আপনি তিনটি পদ্ধতি অনুসরন করে খুব সহজভাবে Bank to bank money transfer করতে পারবেন যেমন, BEFTIN, RTGS, NPSB.

মূলত আজকের দিনে যারা একটি ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা ট্রান্সফার করে থাকে তারা এই তিনটি পদ্ধতি অনুসরণ করে থাকে।

এখন হয়তো বা আপনার মনে এই প্রশ্নটি জেগে থাকতে পারে যে এই তিনটি পদ্ধতির আসলে কি কি এবং কিভাবে এই পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি এক ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা টাকা তুলতে পারবেন।

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আপনাকে আরেকটু বিস্তারিত ভাবে জেনে নিতে হবে।

BEFTIN কি?

BEFTIN শব্দটির পূর্ণ অর্থ হলো, ইলেকট্রিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক। মূলত এটি হল এমন এক ধরনের পদ্ধতি। যার মাধ্যমে আপনি খুব সহজ ভাবে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠিয়ে দিতে পারবেন।

আর আপনি জানলে অবাক হয়ে যাবেন। বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষ ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য এই পদ্ধতিটি ব্যবহার করে থাকেন।

যদি আপনি এই পদ্ধতির মাধ্যমে টাকা টান্সফার করতে চান। তাহলে আপনাকে আরো বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে নিতে হবে।

যেমন ধরুন, এই পদ্ধতির মাধ্যমে আপনি সর্বনিম্ন 100 টাকা থেকে শুরু করে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ট্রান্সফার করতে পারবেন।

আর এই পদ্ধতিতে টাকা ট্রান্সফার করার জন্য আপনি দৈনিক 20 বারের মতো সুযোগ পাবেন।

অর্থাৎ আপনি এক দিনে 20 বার পর্যন্ত পাঁচ লক্ষ করে টাকা ট্রান্সফার করতে পারবেন।

আর সবচেয়ে ভালো লাগার মতো বিষয় হল যে, এই পদ্ধতিতে টাকা ট্রান্সফার করার জন্য আপনাকে কোন প্রকার সার্ভিস চার্জ প্রদান করার প্রয়োজন হবে না।

RTGS কি?

এক ব্যাংক থেকে অন্যান্য ব্যাংকে টাকা পাঠিয়ে দেয়ার জন্য আরও একটি অন্যতম মাধ্যম হলো RTGS. এই পদ্ধতির মাধ্যমে আপনি অনির্দিষ্ট পরিমাণ টাকা ট্রান্সফার করতে পারবেন।

যদি আপনি কোন বড় ধরনের ব্যবসায়ী হয়ে থাকেন। সেক্ষেত্রে এই পদ্ধতিটি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে।

কারণ এই পদ্ধতি অনুসরণ করে আপনি সর্বনিম্ন 1 লক্ষ টাকা থেকে শুরু করে। সর্বোচ্চ 17 ডিজিটের নাম্বার এর মধ্যে যত গুলো সংখ্যা বসানো যায়।

ঠিক ততো পরিমাণ টাকা আপনি ট্রান্সফার করতে পারবেন। আর অবাক করার মত বিষয় হল, এই পদ্ধতির মাধ্যমে টাকা টান্সফার করার জন্য আপনার সার্ভিস চার্জ হিসেবে মাত্র 100 টাকা দেয়ার প্রয়োজন পড়বে।

NPSB কি?

এটি হলো ব্যাংক থেকে ব্যাংকে টাকা টান্সফার করার সর্বশেষ পদ্ধতি। তবে এই পদ্ধতিটি হলো এক ধরনের ইলেকট্রিক অনলাইন প্লাটফর্ম।

যেখানে আপনার ব্যাংকিং লেনদেন গুলো অনলাইন এর মাধ্যমে সম্পন্ন করতে হবে। তবে এই বিশেষ পদ্ধতির মাধ্যমে টাকা ট্রান্সফার এর বিষয়টি সব ধরনের ব্যাংক সাপোর্ট করেনা।

কিন্তু বর্তমানে মোট 53 টি ব্যাংক এ পদ্ধতির মাধ্যমে সংযুক্ত হয়েছে। এবং এই পদ্ধতি অনুসরণ করার জন্য অবশ্যই আপনাকে এটিএম কার্ড কিংবা ইন্টারনেট ব্যাংকিং এর সাথে সংযুক্ত হতে হবে।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম

দেখুন উপরের আলোচনায় আমি আপনাকে মোট তিনটি পদ্ধতি সম্পর্কে বলেছি।

তবে আপনি যদি ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম গুলো সম্পর্কে জানতে চান। তাহলে কিন্তু আপনাকে উপরোক্ত এই তিনটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিতে হবে।

কারণ উপরের তিনটি পদ্ধতি কিন্তু ভিন্ন ভিন্ন নিয়মে কাজ করে থাকে।

তবে আপনি আসলে কোন পদ্ধতি টি অনুসরণ করে টাকা ট্রান্সফার করতে চান। সেটা আপনাকে নির্ধারণ করে নিতে হবে।

এবং সেই পদ্ধতি অনুযায়ী কাজ করার জন্য আপনাকে কি কি নিয়ম মেনে চলতে হবে। সেটা আপনাকে ব্যাংকে গিয়ে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে।

আর যখন আপনি ব্যাংকে গিয়ে ব্যাংকের কর্মকর্তাদের এই বিষয় সর্ম্পকে বলবেন। তখন আপনাকে আসলে কি কি করতে হবে, সেই বিষয় গুলো তারা আপনাকে খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিবে।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার  করার জন্য কি কি লাগবে?

যখন আপনি কোন ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করবেন। তখন কিন্তু আপনার নিকট বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে।

প্রথমত আপনি একজন প্রেরক হিসেবে আপনার যাবতীয় তথ্য গুলো দেয়ার প্রয়োজন হবে। যেমন ধরুন, আপনার নাম, আপনার এনআইডি কার্ড এর নম্বর, আপনার একাউন্ট এর নম্বর।

এর পাশাপাশি আপনি কত টাকা পাঠিয়ে দিতে চান। তার পরিমাণ সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে হবে।

এগুলো ছাড়াও আপনি যে ব্যক্তি কে পাঠিয়ে দিবেন। সেই ব্যক্তির নাম, এনআইডি কার্ডের নম্বর, একাউন্টস নম্বর ইত্যাদি এর প্রয়োজন হবে। সবশেষে আপনি যখন ব্যাংক থেকে ব্যাংক থেকে টাকা ট্রান্সফার করবেন।

তখন উক্ত ব্যাংকে গিয়ে আপনাকে এক বা একাধিক ফরম পূরণ করার প্রয়োজন হবে। যেখানে আপনাদের লেনদেন সম্পর্কিত বিভিন্ন তথ্য উল্লেখ করা থাকবে।

আপনি আরোও দেখতে পারেন…

ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠানোর কতক্ষণ পর পাওয়া যাবে?

আপনি যদি একটি ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা পাঠিয়ে দিতে চান। তাহলে অবশ্যই আপনাকে উপরে আলোচিত তিনটি পদ্ধতি অনুসরণ করতে হবে।

আর এই তিনটি পদ্ধতি অনুসরণ করতে গিয়ে আপনি টাকা পাঠানোর সময় এর দিক থেকে বেশ ভিন্নতা লক্ষ্য করতে পারবেন। কেননা কিছু কিছু ক্ষেত্রে আপনার ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য 1 থেকে 2 দিন পর্যন্ত সময়ের প্রয়োজন হবে।

আবার কিছু কিছু ক্ষেত্রে আপনি মাত্র কয়েক মিনিট অথবা কয়েক সেকেন্ডের মধ্যে খুব দ্রুততার সাথে ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠিয়ে দিতে পারবেন।

তবে সেই সময়টা আসলে নির্ভর করবে আপনি কোন পদ্ধতি অনুসরণ করে টাকা পাঠানোর চেষ্টা করছেন তার উপর।

ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠানোর চার্জ কি রকম কাটে?

আপনি যখন ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠিয়ে দিবেন। তখন আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকবে যে।

এই কাজ করার জন্য কোন প্রকার চার্জ দেয়ার প্রয়োজন হয় কিনা। তো যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে দুই ধরনের উত্তর দিব।

প্রথমত বলব যে আপনার চার্জ ফি দেয়ার প্রয়োজন পড়বে। আবার দ্বিতীয়ত বলব যে আপনার চার্জ দেয়ার প্রয়োজন পড়বে না।

কেননা কিছু কিছু পদ্ধতি অনুসরণ করে টাকা পাঠানোর জন্য আপনাকে কোন প্রকার চার্জ দেয়ার প্রয়োজন পড়বে না। আবার কিছু কিছু পদ্ধতি অনুসরন করে টাকা ট্রান্সফার করার জন্য আপনাকে চার্জ ফি দেয়ার প্রয়োজন পড়বে।

Faqs

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করার সময় কত সময় লাগে?

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করার সময়সীমা ট্রান্সফারকৃত অর্থের পরিমাণের উপর নির্ভর করে। সাধারণত ১ থেকে ৩ কর্মদিবসের মধ্যে টাকা পৌঁছে যায়। তবে কিছু ক্ষেত্রে আরও বেশি সময় লাগতে পারে।

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করার জন্য কী কী খরচ হয়?

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্রান্সফার করার জন্য সাধারণত একটি নির্দিষ্ট হারে চার্জ প্রযোজ্য হয়। এই চার্জ ব্যাংকের নীতিমালার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

আরটিজিএস ট্রান্সফার কি?

আরটিজিএস হলো “রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট”-এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি ইলেকট্রনিক লেনদেন ব্যবস্থা যার মাধ্যমে কোনও ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের গ্রাহকের অ্যাকাউন্টে তাৎক্ষণিকভাবে অর্থ স্থানান্তর করতে পারে।

আমাদের শেষকথা

প্রিয় পাঠক, আমরা যারা ব্যাংকিং পদ্ধতি অনুসরণ করে লেনদেন করে থাকি। তাদের বিভিন্ন সময়ে ব্যাংক থেকে ব্যাংকে টাকা পাঠানোর প্রয়োজন হয়ে থাকে।

কিন্তু আমরা অনেকেই জানিনা যে, কিভাবে একটি ব্যাংক থেকে অন্য আরেকটি ব্যাংকে টাকা পাঠানো যায়। আর সে কারণেই মূলত আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে।

আজকের এই আর্টিকেলে আপনি ব্যাংক থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top