আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম

বর্তমান সময়ে আপনার যারা আমেরিকা তে অবস্থান করে আছেন। তাদের জন্য একটি সুখবর আছে। আর সেটি হল, এখন লস এঞ্জেলস, নিউ ইয়র্ক ও ওয়াশিংটন এর মধ্যে। আমাদের বাংলাদেশ কনস্যুলেট থেকে ই পাসপোর্ট রিনিউ করার যে সকল কার্যক্রম রয়েছে। সে গুলো এখন চলমান রয়েছে।

আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম
আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেয়ার নিয়ম

তবে আপনি যদি আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দিতে চান। তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম ফলো করতে হবে। আর পাসপোর্ট ফি দেয়ার সেই নিয়ম গুলো কি কি এবার আমি আপনাকে সে গুলো ধাপে ধাপে দেখিয়ে দিব।

তো চলুন, এবার আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার নিয়ম গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। 

আমেরিকা থেকে পাসপোর্ট ফি 

বর্তমান সময়ে আপনি খুব সহজেই আমেরিকা থেকে পাসপোর্ট ফি প্রদান করতে পারবেন। তবে যদি আপনি আমেরিকা থেকে পাসপোর্ট ফ্রি প্রদান করতে চান। তাহলে আপনাকে আপনার পাসপোর্ট এর ধরন সম্পর্কে জানতে হবে।

এবং যখন আপনি এই বিষয় টি সম্পর্কে জানবেন। তখন আপনাকে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর পক্ষ থেকে একটি ব্যাংক সার্টিফাইড চেক অথবা মানি অর্ডার নিতে হবে।

তবে তার আগে আপনাকে অবশ্যই আমেরিকা থেকে পাসপোর্ট ফি এর পরিমাণ সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে। আর সে কারণে সবার শুরুতেই আমি আপনাকে পাসপোর্ট ফি এর তালিকা প্রদান করব। 

আমেরিকা পাসপোর্ট ফি এর পরিমান কত?

দেখুন, আমরা সবাই জানি যে আপনি যখন পাসপোর্ট করবেন। তখন অবশ্যই আপনাকে নির্ধারিত ফি প্রদান করতে হবে। আর আপনি যখন আমেরিকা থেকে পাসপোর্ট ফি পরিশোধ করতে চাইবেন।

তখন আপনাকে যে পরিমাণ পাসপোর্ট ফি দেয়ার প্রয়োজন হবে। তার তালিকা টি নিচে উল্লেখ করা হলো।

  1. ৫ বছর মেয়াদী ৪৮ পাতার পাসপোর্ট ফি হলো, ১১০ ইউএস ডলার।
  2. ৫ বছর মেয়াদী ৬৪ পাতার পাসপোর্ট ফি হলো, ১৬৫ ইউএস ডলার।
  3. ১০ বছর মেয়াদী ৪৮ পাতার পাসপোর্ট হল, ১৩৭.৫০ ইউএস ডলার।
  4. ১০ বছর মেয়াদী ৬৪ পাতার পাসপোর্ট ফি হলো, ১৯২.৫০ ইউএস ডলার।

তো আপনি যদি আমেরিকা থেকে পাসপোর্ট ফি দিতে চান। তাহলে আপনার কি পরিমান ফি প্রদান করতে হবে। তা আপনি উপরের তালিকা তে দেখতে পাচ্ছেন। 

লস এন্জেলস থেকে ই পাসপোর্ট ফি পরিশোধ করার উপায়

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আমেরিকায় লস এঞ্জেলসে অবস্থান করে আছেন। তো আপনি চাইলে খুব সহজেই লস এঞ্জেলস থেকে ই পাসপোর্ট ফি পরিশোধ করতে পারবেন।

তবে সেজন্য আপনার অবশ্যই মানি অর্ডার অথবা ব্যাংক ড্রাফ করার পরে। সেটি লস এঞ্জেলস জেনারেল অফ বাংলাদেশ থেকে পরিশোধ করতে হবে।

ওয়াশিংটন ডিসি থেকে ই পাসপোর্ট ফি পরিশোধ করার উপায়

এছাড়াও আপনারা যারা ওয়াশিংটন ডিসি থেকে ই পাসপোর্ট ফি প্রদান করতে চান। তাদের কে অবশ্যই ব্যাংক ড্রাফ মানি অর্ডার অথবা ক্যাশিয়ার চেক এর মাধ্যমে ফি পরিশোধ করতে হবে।

তবে আপনি যদি একাধিক ব্যক্তির জন্য ই পাসপোর্ট ফি প্রদান করার আবেদন করতে চান। তাহলে আপনাকে প্রত্যেক টি ব্যক্তির জন্য আলাদা আলাদা ভাবে আবেদন করতে হবে। এবং প্রত্যেক টি ব্যক্তির ক্ষেত্রে আলাদা ভাবে ই পাসপোর্ট এর ফি প্রদান করতে হবে। 

আপনার জন্য কিছু কথা

প্রিয় পাঠক, আপনি যদি আমেরিকা তে বসবাস করেন। এবং আপনি যদি আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দিতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে।

কারণ আজকের আর্টিকেলে আমি আপনাকে আমেরিকা থেকে পাসপোর্ট ফি জমা দেওয়ার উপায় গুলো নিয়ে বিস্তারিত বলেছি। এর পাশাপাশি আমেরিকা থেকে কি পরিমান পাসপোর্ট ফি ধরা হয় সেই তালিকা প্রদান করেছি।

তো আপনি যদি পাসপোর্ট কিংবা ভিসা সম্পর্কিত অজানা বিষয় গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। সেই সাথে আমাদের ওয়েবসাইটে পাবলিশ করার আর্টিকেল গুলো সম্পর্কে যদি আপনার কোন ধরনের মতামত কিংবা অভিযোগ থাকে। তাহলে সেটি অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top