উবার গাড়ি ভাড়া | উবারে গাড়ি ভাড়া করার নিয়ম 

উবার গাড়ি ভাড়া : উবার হলো জনপ্রিয় একটি স্মার্টফোন ভিত্তিক ট্যাক্সি সেবার নাম। তবে যখন আপনি উবারের কোনো সার্ভিস ব্যবহার করবেন। তখন আপনাকে উবারের নির্ধারত ভাড়া বা চার্জ দিতে হবে।

উবার গাড়ি ভাড়া | উবারে গাড়ি ভাড়া করার নিয়ম 
উবার গাড়ি ভাড়া

আর সে কারণে আমরা অনেকেই জানতে চাই যে, উবারের গাড়ি ভাড়া কত। তো এই উবারের ভাড়া সম্পর্কে সঠিক ধারনা দেওয়ার জন্যই আজকের আর্টিকেল টি লেখা হয়েছে।

এছাড়াও আমি চেস্টা করবো উবারের গাড়ি ভাড়া করার নিয়ম এবং উবার মোটরসাইকেল ভাড়াগুলোকে সঠিক ভাবে তুলে ধরার জন্য।  

উবার গাড়ি ভাড়া কি?

একজন যাত্রী হয়ে আপনি যখন উবারের ট্যাক্সি সেবা নিতে চাইবেন। তখন আপনাকে উবারের অ্যাপস থেকে গাড়ি ভাড়া করতে হবে। যার মাধ্যমে আপনি আপনার গন্তব্য স্থানে যেতে পারবেন।

আর এই গন্তব্য স্থানে যাওয়ার জন্য আপনাকে নির্দিষ্ট পরিমান গাড়ি ভাড়া (টাকা) দিতে হবে। যদিওবা সবার ক্ষেত্রে একইরকম গাড়ি ভাড়া হয়না।

কারণ, আপনি আপনার স্থান থেকে যতো দুরে যাবেন। আপনার গাড়ি ভাড়ার পরিমান ঠিক ততো বেশি হবে। আর আপনি যদি আপনার স্থান থেকে কম দুরত্বে যান, তাহলে আপনার উবার গাড়ি ভাড়ার পরিমানও কম হবে।

উবার নিয়ে আরোও দেখুন…

Uber এর কাজ কি?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চান যে, Uber এর কাজ কি। তো সহজ কথায় বলতে গেলে, উবার হল একটি অ্যাপ ভিত্তিক ডেটা চালিত পরিবহন পরিষেবা।

যার মাধ্যমে একজন যাত্রী এবং ড্রাইভারদের মধ্যে যোগাযোগ স্থাপন করা হয়। আর এই যোগাযোগের মাধ্যমে যাত্রীরা তাদের অবস্থান থেকে কোন স্থানে যেতে চায় সেটি সিলেক্ট করে দেন।

তারপর সেই যাত্রীর আশেপাশে অবস্থান করা উবার ড্রাইভাররা যাত্রীদের নিয়ে গন্তব্যে পৌঁছে যায়। তো এই যাবতীয় কাজ গুলো করা হয় উবার অ্যাপস এর মাধ্যমে।

তো সময়ের সাথে সাথে উবার যতো বেশি জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। এর বৃহৎ প্রতিষ্ঠানটি আরো বেশি পরিষেবা দেওয়া শুরু করেছে।

আর বর্তমান সময়ে উবারের জনপ্রিয় কিছু পরিষেবা হলো, উবার এক্স, উবার ইটস, উবার ওয়ার্ক, উবার বাইক, উবার স্কুটার ইত্যাদি। 

উবার প্রতি কিলোমিটার ভাড়া কত?

একজন যাত্রী হিসেবে আপনি যখন উবার অ্যাপস দিয়ে গাড়ি ভাড়া করবেন। তখন আপনার স্থান থেকে গন্তব্য স্থানে পৌঁছাতে মোট কত টাকা ভাড়া দিতে হবে সেটি আপনি অ্যাপস থেকে দেখতে পারবেন।

তবে উবার কর্তৃপক্ষ থেকে প্রতি কিলোমিটার এর জন্য নির্দিষ্ট পরিমান ভাড়া নির্ধারন করে দেওয়া হয়েছে।

আর সেই নির্ধারিত ভাড়া অনুযায়ী উবারের বেইস ফেয়ার হিসেবে ৫০ টাকা চার্জ আসে। আর প্রতি কিলোমিটার এর জন্য মোট ২১ টাকা করে ভাড়া আসবে।

তবে আপনার ভাড়া করা গাড়িটি যদি রাস্তার কোথাও অপেক্ষায় বা জ্যামে পড়ে। তাহলে এই সময়ের জন্য আপনাকে প্রতি মিনিট ৩ টাকা করে দিতে হবে।

কিভাবে উবারে গাড়ি ভাড়া করতে হয় | উবার ব্যবহারের নিয়ম

ধরে নিলাম যে আপনি একেবারেই নতুন একজন মানুষ হিসেবে উবার গাড়ি ভাড়া করতে চান। তো এখন আপনি বুঝতে পারছেন না যে কিভাবে আপনি উবার গাড়ি ভাড়া করবেন।

আর এই সময়ে আপনি কিভাবে উবার গাড়ি ভাড়া করবেন। এবার আমি সেই গাড়ি ভাড়া করার পদ্ধতি গুলো ধাপে ধাপে উল্লেখ করবো। যেমন, 

০১ – উবার একাউন্ট তৈরি করুন

যখন আপনি আপনার গন্তব্য স্থানে পৌঁছানোর জন্য উবার গাড়ি ভাড়া করতে চাইবেন। তখন আপনাকে একটি উবার একাউন্ট তৈরি করতে হবে। উবার ড্রাইভার রেজিস্ট্রেশন করতে কি কি লাগে? আপনি এখান থেকে পড়ে নিয়েন।

তো নিচের আলোচনায় আমি আপনাকে উবার একাউন্ট তৈরি করার পদ্ধতি গুলো দেখিয়ে দিলাম।

  1. এখানে ক্লিক করে উবার অ্যাপস ডাউনলোড করুন। 
  2. তারপর আপনার উবার অ্যাপস টি অপেন করুন। 
  3. এখন আপনাকে Get Started এর মধ্যে ক্লিক করতে হবে। 
  4. এবার আপনার মোবাইল নাম্বার দিয়ে Continue করুন। 
  5. তারপর আপনাকে টার্মস ও কন্ডিশনে I agree তে ক্লিক দিতে হবে।

তারপর আপনি উবার এর মূল ইন্টারফেস দেখতে পারবেন। তবে ‍উপরের মোবাইল নাম্বার দেওয়ার অপশনে আপনি জিমেইল একাউন্ট, অ্যাপল একাউন্ট কিংবা ফেসবুক একাউন্ট দিয়েও উবার এর নতুন একটি একাউন্ট তৈরি করতে পারবেন।  

০২ – উবার গাড়ি ভাড়া করুন

আপনি যখন উপরে দেখানো পদ্ধতি গুলো ফলো করে একটি উবার একাউন্ট তৈরি করবেন। তারপর আপনাকে উবার গাড়ি ভাড়া করতে হবে।

আর এই গাড়ি ভাড়া করার জন্য আপনাকে যেসব নিয়ম মেনে কাজ করতে হবে সেগুলো নিচের তালিকায় শেয়ার করা হলো। যেমন,

  1. একাউন্ট তৈরি করার পর উবারে Ride ও Intercity নামক দুটি অপশন দেখতে পারবেন। 
  2. তো এখন আপনাকে Ride এর মধ্যে ক্লিক করতে হবে। 
  3. তারপর সবার উপরের অপশনে দুটি ফাঁকা বক্স দেখতে পারবেন। 
  4. আপনি কোন স্থান থেকে আপনার যাত্রা শুরু করতে চান সেটি প্রথম বক্সে সিলেক্ট করে দিন। 
  5. তারপর আপনার গন্তব্য স্থানের নাম দ্বিতীয় বক্সে প্রদান করুন। 
  6. এখন আপনি কোন গাড়ি ভাড়া করতে চান সেটি সিলেক্ট করে দিন।

মূলত আপনি যখন আপনার ভাড়া করা গাড়ি সিলেক্ট করে দিবেন। তখন আপনার গন্তব্য স্থানে পৌঁছাতে মোট কত টাকা ভাড়া লাগবে সেটি দেখতে পারবেন।

এর পাশাপাশি আপনার ভাড়া করা গাড়ির ড্রাইভার এর নাম্বার শো করবে। আপনি চাইলে কল দিয়ে ড্রাইভারের সাথে যোগাযোগ করতে পারবেন।

উবার ভাড়ার তালিকা

একজন যাত্রী হয়ে যখন আপনি উবার এর গাড়ি ভাড়া করবেন। তখন আপনার অবস্থান করা লোকেশন থেকে গন্তব্য স্থানে পৌঁছাতে মোট কত টাকা ভাড়া দিতে হবে।

সেটি আপনি উবার অ্যাপস এর মাধ্যমে দেখতে পারবেন। সেক্ষেত্রে যদি আপনার গন্তব্য স্থানের দুরত্ব বেশি হয়, তাহলে আপনার উবার ভাড়ার পরিমান বেশি হবে।

এছাড়াও আপনি যখন উবারের প্রিমিয়াম গাড়ি ভাড়া করবেন। তখনও আপনার ভাড়ার পরিমান বেশি হবে।

তাই আপনার উবার ভাড়া কত টাকা হবে সেটি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। বরং আপনার দুরত্বের উপর উবার ভাড়া নির্ভর করবে।

আরোও দেখুন…

আপনি কি সারা দিনের জন্য উবার বুকিং করতে পারেন?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে দীর্ঘ সময়ের জন্য উবার বুকিং করতে চায়। আর আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন।

তাহলে আপনার মাথায় একটি প্রশ্ন অবশ্যই জাগবে। সেটি হলো, উবার কি সারা দিনের জন্য বুকিং নেওয়া যায় কিনা।

তো আপনি একজন যাত্রী হয়ে উবারের গাড়ি ০১ ঘন্টা থেকে সর্বোচ্চ ১২ ঘন্টার জন্য ভাড়া নিতে পারবেন। আর এই দীর্ঘ সময়ের জন্য গাড়ি ভাড়া নিয়ে আপনি একটি গাড়ির মাধ্যমে আপনার গন্তব্য স্থানে যেতে পারবেন। 

উবার কত শতাংশ ভাড়া নেয়?

আমরা সকলেই জানি যে, উবার হলো স্মার্টফোন ভিত্তিক একটি অনলাইন ট্যাক্সি সেবাদানকারী প্রতিষ্ঠান। কিন্তুু এই প্রতিষ্ঠানের নিজস্ব কোনো যানবাহন নেই।

যার কারণে যারা উবার টিমের সাথে যুক্ত হয়ে গাড়ি ভাড়া দেওয়ার জন্য রেজিষ্ট্রেশন করে। উবার কর্তৃপক্ষ সেই ভাড়া দেওয়া গাড়ির ব্যাক্তির সাথে গাড়ি ভাড়া করা যাত্রীদের যোগাযোগ স্থাপন করে দেয়।

আর এই কাজটি করার জন্য একটি ভাড়া করা গাড়ি থেকে মোট ২৫% কমিশন নেয়। অর্থ্যাৎ কোনো একটি গাড়ি যদি মোট ১০০ টাকায় ভাড়া হয়।

তাহলে সেখান থেকে উবার কর্তৃপক্ষ ২৫ টাকা কেটে নিবে। আর যাত্রীদের বাকি টাকা গাড়ির ড্রাইভার বা গাড়ির মালিক নিতে পারবে। 

উবার এর সুবিধা কি কি?

মানুষ কোনো একটি প্রোডাক্ট বা সার্ভিস তখনি ব্যবহার করবে। যখন তার মধ্যে নির্দিষ্ট কিছু সুযোগ সুবিধা থাকবে। ঠিক তেমনি ভাবে উবারের বিভিন্ন ধরনের সুুবিধা থাকার কারণে মানুষ এই প্ল্যাটফর্ম কে ব্যবহার করে।

আর সে কারণে এবার আমি আপনাকে উবারের সুবিধা গুলো সম্পর্কে বলবো। যেমন,

  1. উবার থেকে ভাড়া করা গাড়িতে আপনি নিরাপদ ও আরামদায়ক ভাবে ভ্রমন করতে পারবেন। 
  2. আপনি অনেক কম টাকা / ভাড়া ব্যয় করার মাধ্যমে আপনার গন্তব্য স্থানে পৌঁছাতে পারবেন। 
  3. উবারের ভাড়া সাধারন ট্যাক্সি ভাড়ার থেকে অনেক কম হয়। 
  4. আপনি আপনার পছন্দমতো গাড়ি ভাড়া করার সুবিধা পাবেন। 
  5. যেকোনো সময় উবারের গাড়ি ভাড়া করতে পারবেন। 
  6. গাড়ি ভাড়া করার পর সরাসরি ড্রাইভারের সাথে ফোন কলে কথা বলতে পারবেন।

তো যদি আপনি উবার এর সার্ভিস ব্যবহার করেন। তাহলে আপনি যেসকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। সেগুলো উপরের তালিকায় শেয়ার করা হয়েছে।

তবে এর বাইরে আরো অনেক সুবিধা আছে, যে গুলো আপনি উবার সার্ভিসে লক্ষ্য করতে পারবেন। 

কিভাবে কম খরচে উবার রাইড পাওয়া যায়?

যদি আপনি নিয়মিত দুরদুরান্তে যাতায়াত করে থাকেন। তাহলে আপনি অবশ্যই বুঝতে পারবেন যে, অন্যান্য ট্যাক্সি ভাড়ার চাইতে উবারে কিছুটা কম খরচে গাড়ি ভাড়া করা যায়।

তবে আপনি যদি কম খরচে উবার রাইড পেতে চান। তাহলে আপনাকে উবার থেকে প্রদান করা বিভিন্ন ডিসকাউন্ট অফারে গাড়ি ভাড়া করতে হবে।

এর কারণ হলো, বিভিন্ন সময় উবার থেকে নানা ধরনের ডিসকাউন্ট ও অফার দেওয়া হয়। আর যদি আপনি সেই অফার ও ডিসকাউন্টে গাড়ি ভাড়া করতে পারেন।

তাহলে অন্যান্য সময়ের তুলনায় আপনার উবার গাড়ি ভাড়ার পরিমান কম হবে। আর আপনি যদি কোন সমস্যায় পরেন তাহলে উবার কাস্টমার কেয়ার নাম্বার  বা উবার হেল্পলাইন নাম্বার এ যোগাযোগ করতে পারবেন।

আপনার জন্য আমাদের কিছুকথা

আমরা অনেকেই বুঝতে পারিনা যে, কিভাবে উবার থেকে গাড়ি ভাড়া নিতে হয়। আর সে কারণে আজকে আমি উবার গাড়ি ভাড়া করার নিয়ম গুলোকে ধাপে ধাপে দেখিয়ে দিয়েছি।

এছাড়াও উবার গাড়ি ভাড়ার পরিমান, উবার এর সুবিধা গুলো সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করেছি। তো এরপরও যদি আপনার উবার সম্পর্কে আরো কোনো প্রশ্ন থাকে।

তাহলে আপনি আপনার প্রশ্নটি নিচে কমেন্ট করে জানাবেন। আর এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top