গাড়ি ভাড়া দিতে চাই | উবারে গাড়ি ভাড়া দেওয়ার নিয়ম

আপনি কি আপনার গাড়ি ভাড়া দিতে চান? তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে আমরা উবারে গাড়ি ভাড়া দেওয়ার নিয়ম নিয়ে আলোচনা করব।

গাড়ি ভাড়া দিতে চাই | উবারে গাড়ি ভাড়া দেওয়ার নিয়ম

যদি আপনার নিজস্ব কোনো গাড়ি থাকে, তাহলে আপনি আপনার গাড়ি উবারে ভাড়া দিতে পারবেন। আর সেজন্য আপনাকে অবশ্যই উবারে গাড়ি ভাড়া দেওয়ার নিয়ম গুলো জানতে হবে।

আর আপনাকে সেই নিয়ম গুলো জানিয়ে দেওয়ার জন্যই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। 

আপনি কেন উবারে গাড়ি ভাড়া দিবেন?

সত্যি বলতে উবারে গাড়ি ভাড়া দেওয়ার একমাত্র উদ্দেশ্যে হলো অর্থ উপার্জন করা। এর কারণ হলো, আপনি যখন উবারে গাড়ি ভাড়া দিবেন।

তখন আপনি উবার অ্যাপস এর মাধ্যমে যাত্রীর সন্ধান পাবেন। এছাড়াও আপনাকে যাত্রীদের সাথে গাড়ি ভাড়া নিয়ে কোনো ধরনের দামাদামি করতে হবেনা।

উবার নিয়ে আপনি আরোও দেখুন…

তবে এগুলোর বাইরেও উবারের গাড়ি ভাড়া দেওয়ার আরো বিভিন্ন সুযোগ সুবিধা আছে। যে সুবিধা গুলো নিচে উল্লেখ করা হলো। যেমন,

০১ – যাত্রী খুজতে হয়না: যখন আপনি আপনার গাড়িটি উবারে ভাড়া দিবেন। তখন আপনার একটি ড্রাইভার একাউন্ট থাকবে। আর সেই একাউন্ট এর মাধ্যমে যাত্রীরা উবার অ্যাপস থেকে আপনার সাথে যোগাযোগ করতে পারবে। আর যাত্রীরা নিজে থেকে আপনার গাড়ি ভাড়া নিবে।

০২ – ভাড়া দামাদামি করার ঝামেলা নেই: যদি আপনি সাধারন ভাবে আপনার গাড়ি ভাড়া দেন। তাহলে আপনাকে যাত্রীদের সাথে গাড়ি ভাড়া নিয়ে অনেক দামাদামি করতে হবে। অপরদিকে উবারে গাড়ি ভাড়া দিলে উবার কর্তৃপক্ষ আপনার ন্যায্য ভাড়া উল্লেখ করে দিবে। আর যাত্রীরাও সেই নির্ধারিত ভাড়া প্রদান করবে।

০৩ – গন্তব্য স্থান সম্পর্কে ধারনা: সাধারন ভাবে একজন যাত্রী যখন উবার থেকে গাড়ি ভাড়া করে। তখন সেই যাত্রীর গন্তব্য স্থান আগে থেকেই বলে দেয়। যার ফলে আপনি আগে থেকেই সেই স্থান সম্পর্কে জানতে পারবেন।

০৪ – অধিক অর্থ উপার্জন: উবার থেকে গাড়ি ভাড়া করার সময় যাত্রীরা ভাড়ার টাকা সাথে সাথে পেমেন্ট করে দেয়। আর যদি আপনি উবার এর হয়ে নিয়মিত গাড়ি ভাড়া দিতে পারেন। তাহলে আপনি মাস শেষে একটা মোট অংকের টাকা আয় করতে পারবেন।

তো একজন ব্যাক্তির গাড়ি উবারে ভাড়া দিলে যেসব সুযোগ সুবিধা পাওয়া যাবে। সেই সুবিধা গুলো উপরে শেয়ার করা হয়েছে। আর আপনি যদি সেই সুবিধা গুলো ভোগ করতে চান। তাহলে অবশ্যই আপনার গাড়িটি উবারে ভাড়া দিতে হবে। 

উবারে গাড়ি ভাড়া দিতে কি কি লাগে?

তো আমি ধরে নিলাম যে আপনি বিভিন্ন সুযোগ সুবিধার কথা ভেবে উবারে গাড়ি ভাড়া দিতে চাচ্ছেন। তবে গাড়ি ভাড়া দেওয়ার আগে আপনাকে জানতে হবে যে, উবারে গাড়ি ভাড়া দিতে কি কি লাগে।

কেননা, উবারে গাড়ি ভাড়া দেওয়ার জন্য আপনার বেশ কিছু যোগ্যতা ও ডকুমেন্টস এর প্রয়োজন হবে। 

উবারে গাড়ি ভাড়া দেওয়ার যোগ্যতা

  1. আপনার গাড়িটি অবশ্যই আপডেট মডেল এর হতে হবে। 
  2. আপনার ভাড়া দেওয়ার গাড়িটির মডেল সর্বনিন্ম ১৯৯১ হতে হবে। 
  3. গাড়ির রং ভালো হতে হবে।
  4. গাড়িটির সিট সংখ্যা কমপক্ষে চারটি হতে হবে।
  5. গাড়ির পুরো বডি ভাড়া দেওয়ার মতো উপযুক্ত থাকতে হবে। 
  6. মিনিভান, এসইউভি ও সেডান গ্রুপের গাড়ির প্রাধান্য থাকবে। 
  7. ২০০৫ এর পরের মডেলের গাড়ি গুলো প্রিমিয়াম হিসেবে ধরা হবে।

তো যদি আপনি উবারে গাড়ি ভাড়া দিতে চান। তাহলে আপনার গাড়ির যেসব বৈশিষ্ট্য থাকতে হবে। সেগুলো উপরের তালিকায় শেয়ার করা হয়েছে।

তবে এই যোগ্যতা ছাড়াও আপনার আরো বিভিন্ন ডকুমেন্টস প্রদান করতে হবে। যেগুলো নিচের তালিকায় শেয়ার করা হলো। 

উবারে গাড়ি ভাড়া দেওয়ার ডকুমেন্টস 

  1. আপনার ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। 
  2. গাড়ির ইন্স্যুরেন্স দরকার হবে। 
  3. গাড়ির ফিটনেস সার্টিফিকেট দরকার হবে। 
  4. ট্যাক্স টোকেন লাগবে। 
  5. গাড়ির রেজিষ্ট্রেশন নাম্বার এর প্রয়োজন হবে।

আপনারা যারা উবারে গাড়ি ভাড়া দিতে চান। তাদের জন্য আসলে কি কি যোগ্যতা ও ডকুমেন্টস এর দরকার হবে। তার সবগুলোই উপরের তালিকায় শেয়ার করা হয়েছে।

আর যদি আপনার এই যোগ্যতা ও ডকুমেন্টস থাকে। তাহলে আপনি আপনার গাড়িটি উবারে ভাড়া দিতে পারবেন। 

উবারে গাড়ি ভাড়া দেওয়ার নিয়ম 

এবার আসা যাক কিভাবে আপনি উবারে গাড়ি ভাড়া দিবেন সেই প্রসঙ্গে। তো যখন আপনি উবারে গাড়ি ভাড়া দিতে চাইবেন। তখন সবার প্রথমে আপনাকে উবার অ্যাপস বা ওয়েবসাইট থেকে ড্রাইভার রেজিষ্ট্রেশন করতে হবে।

আর যখন আপনি এই রেজিষ্ট্রেশন এর কাজ করবেন। তখন আপনাকে আরো অনেক প্রয়োজনীয় তথ্য দিতে হবে। যেমন,

  1. আপনার নাম, 
  2. ইমেইল এড্রেস,
  3. সচল মোবাইল নাম্বার,
  4. আপনার ঠিকানা, 
  5. জাতীয় পরিচয়পত্র,
  6. সদ্য তোলা ছবি,

আর যখন আপনি উপরের এই তথ্য গুলো দিয়ে উবার ড্রাইভার রেজিষ্ট্রেশন করবেন। তখন আপনাকে আপনার গাড়ির প্রয়োজনীয় তথ্য গুলো জমা দিতে হবে। যেমন,

  1. আপনার গাড়ির মডেল,
  2. আপনার গাড়ির নাম, 
  3. লাইসেন্স নাম্বার,
  4. গাড়ির ব্রান্ড,

তো আপনি চাইলে উবারের অফিস থেকেও এই প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো দিয়ে রেজিষ্ট্রেশন করতে পারবেন। অথবা যদি আপনার অফিসে যাওয়া সম্ভব না হয়। তাহলে আপনি অনলাইন থেকে উবার ড্রাইভার রেজিষ্ট্রেশন করতে পারবেন।

আর আপনি যদি অনলাইন থেকে উবার ড্রাইভার রেজিষ্ট্রেশন করতে চান। তাহলে নিচের লিংক গুলো তে ক্লিক করুন। যেমন, 

তো যদি আপনি উপরের লিংক গুলোতে ক্লিক করেন। তাহলে আপনি নিজের ঘরে বসে অনলাইন থেকে উবার গাড়ি ভাড়া দেওয়ার রেজিষ্ট্রেশন করতে পারবেন।  

আমাদের শেষকথা

আপনারা যারা নিজের গাড়ি উবারে ভাড়া দিতে চান। তারা আসলে কিভাবে উবারে গাড়ি ভাড়া দিবেন। সেই নিয়ম গুলো শেয়ার করা হয়েছে আজকের আর্টিকেলে।

আশা করি, আজকের শেয়ার করা নিয়ম গুলো থেকে আপনি অনেক উপকৃত হবেন। আর যদি আপনি এমন ধরনের উপকারী তথ্য গুলো বিনামূল্যে পেতে চান। তাহলে নিয়মিত Info prortal bd তে ভিজিট করবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top