ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

ইউরোপ মহাদেশ এর দেশ গুলো অনেক উন্নত। যার কারণে বিশ্বের প্রায় সব দেশের মানুষের মধ্যে ইউরোপের দেশ গুলো তে যাওয়ার আগ্রহ রয়েছে। তাই আমরা অনেকেই জানতে চাই যে, ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে
ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

তো ইউরোপের দেশ ভেদে আপনার খরচের পরিমানও ভিন্ন হবে। তাই এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করব, যে তালিকায় আপনি জানতে পারবেন ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

চলুন মূল আলোচনায় যায় যে কত টাকা লাগতে পারে ইউরোপের দেশগুলাতে। তবে আমি এখানে একদম ১০০% সঠিক এমাউন্ট এর গ্যারান্টি দিতে পারব না। কারণ অনেক ক্ষেত্রভেদে খরচ কম বেশি হয়ে থাকে। যা আপনার ভিসার উপর নির্ভর করে এবং আপনি কোন ভিসায় যাবেন।

আপনি কেন ইউরোপের দেশে যাবেন? 

আমাদের বাংলাদেশের অধিকাংশ মানুষ ইউরোপের দেশ গুলো তে যায় কাজ করার জন্য। এর পাশাপাশি অনেক শিক্ষার্থীরা আছেন, যারা উচ্চ শিক্ষার জন্য ইউরোপের দেশে যায়।

তবে শুধুমাত্র কাজ কিংবা শিক্ষার জন্য নয় বরং আমাদের দেশের অনেক মানুষ উন্নত চিকিৎসার জন্য ইউরোপের দেশ গুলো তে পারি জমায়।

কিন্তু খুব কম সংখ্যক মানুষ আছেন, যারা আমাদের বাংলাদেশ থেকে ভ্রমণ করার জন্য ইউরোপের দেশে যায়। তো এটা থেকে ষ্পষ্টভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, আমাদের বাংলাদেশের মানুষ বিভিন্ন কারণে ইউরোপ এর দেশ গুলোতে যায়।  

ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে? 

এবার আমি আপনাকে একটি তালিকা প্রদান করব। যে তালিকায় আপনি ইউরোপের বিভিন্ন দেশের নাম দেখতে পারবেন। এর পশাপাশি সেই দেশ গুলো তে যাওয়ার জন্য আপনার কত টাকা খরচ হবে সেই টাকার পরিমাণ সম্পর্কে ধারণা নিতে পারবেন।

NOTE: নিচে উল্লেখিত টাকার পরিমান সব ধরনের ভিসার মোট হিসেব করা হয়েছে। যারা ওয়ার্ক ভিসায় যাবেন, তাদের খরচের পরিমান বেশি হবে। আর যারা ভিজিট ভিসা ও স্টুডেন্ট ভিসায় ইউরোপের দেশে যাবেন, তাদের খরচ কম হবে।

সিরিয়াল নাম্বার  দেশের নাম যাওয়ার খরচ 
০১ সুইডেন ১১ লক্ষ থেকে ১৩ লক্ষ টাকা
০২ মাল্টা ৮ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা
০৩ পোল্যান্ড ৭ লক্ষ থেকে ৯ লক্ষ টাকা
০৪ স্পেন ৭ লক্ষ থেকে ৮ লক্ষ টাকা
০৫ কানাডা ১০ লক্ষ টাকা
০৬ অস্ট্রিয়া ৬ থেকে ৮ লক্ষ টাকা
০৭ রোমানিয়া ৫ থেকে ৬ লক্ষ টাকা
০৮ সুইজারল্যান্ড ৪ লক্ষ থেকে ১৩ লক্ষ টাকা
০৯ রাশিয়া ১১ লক্ষ থেকে ১৩ লক্ষ টাকা
১০ গ্রিস ৮ লক্ষ থেকে সাড়ে ১০ লক্ষ টাকা
১১ পর্তুগাল ৮ লক্ষ থেকে ৯ লক্ষ টাকা
১২ ফ্রান্স ১৪ লক্ষ থেকে ১৮ লক্ষ টাকা
১৩ বেলজিয়াম ৯ লক্ষ থেকে ১১ লক্ষ টাকা
১৪ ইংল্যান্ড ৪ লক্ষ ৫ লক্ষ টাকা
১৫ ইতালি ১০ লক্ষ থেকে ১২ লক্ষ টাকা

উপরের তালিকায় আপনি ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগবে সেটি দেখতে পাচ্ছেন। তো এই পরিমান টাকা আপনার তখনি খরচ হবে, যখন আপনি এজেন্সির মাধ্যমে ইউরোপের দেশে যাবেন।

কিন্তুু আপনি যদি সরকারি ভাবে ইউরোপের দেশে যেতে পারেন। তাহলে আপনার বিদেশ যাওয়ার খরচ অনেকটা কম হবে। তাই সর্বদা চেষ্টা করবেন সরকারি ভাবে ইউরোপ যাওয়ার জন্য।  

গ্রিস যেতে কত টাকা লাগে ২০২৪? 

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা ইউরোপের দেশ গ্রিস যেতে চায়। আর তাদের মনে প্রশ্ন জাগে যে, গ্রিস যেতে কত টাকা লাগে।

তো আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে শুনে রাখুন, বর্তমান সময়ে আমাদের বাংলাদেশ থেকে ইউরোপের দেশ গ্রিস যেতে মোট ০৮ থেকে ১০ লক্ষ টাকা খরচ করতে হবে। 

Ielts ছাড়া ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়?

আপনারা যারা ইউরোপের দেশ গুলো তে যেতে চান, তাদের একটি বিষয় মাথায় রাখতে হবে। সেটি হলো, ইউরোপের দেশে যেতে হলে আপনাকে অবশ্যই আইইএলটিএস (IELTS) করতে হবে।

কারণ আইইএলটিএস হল এক ধরনের ইংরেজি ভাষায় দক্ষতা যাচাই করার মাধ্যম। আপনি আসলে কতটা ভালো ইংরেজি বলতে পারেন, ইংরেজি ভাষা বুঝতে পারেন সেটি আইইএলটিএস এর মাধ্যমে যাচাই করা হবে।

এরপর আপনাকে একটি আইএলটিএস স্কোর প্রদান করা হবে, যার মাধ্যমে আপনি ইউরোপের দেশ গুলো কে নিজের ইংরেজি ভাষা দক্ষতার প্রমাণ দিতে পারবেন।

আর যেহুতু ইউরোপের দেশ গুলো হলো ইংরেজি ভাষাভাষীর দেশ। সেহুতু ইউরোপ মহাদেশ এর অধিকাংশ দেশেই বাধ্যতামূলক আইএলটিএস করতে হয়েছে।

তবে এমন কিছু দেশ রয়েছে যে গুলো তে আপনি আইএলটিএস ছাড়াই যেতে পারবেন। আর সেই দেশগুলোর নাম নিচের তালিকায় শেয়ার করা হলো।

  1. ক্রোয়েশিয়া,
  2. বুলগেরিয়া,
  3. গ্রিস,
  4. মালটা,
  5. রোমানিয়া,
  6. সার্বিয়া,
  7. ইতালি,
  8. পোল্যান্ড,
  9. হাঙ্গেরি,
  10. পর্তুগাল,
  11. ফ্রান্স

উপরের তালিকায় আপনি যে সকল দেশের নাম দেখতে পাচ্ছেন। সেই দেশ গুলো তে যাওয়ার জন্য আইএলটিএস বাধ্যতামূলক নয়।

এছাড়াও পৃথিবীর আর কোন কোন দেশে আইএলটিএস ছাড়াই যাওয়া যায় সে সম্পর্কে জানতে হলে এখানে ক্লিক করুন।

 

কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়?

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশ থেকে ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে সেই তালিকা উপরে শেয়ার করা হয়েছে।

আর উক্ত তালিকায় স্পষ্টভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, ইউরোপের দেশ গুলো তে প্রচুর পরিমাণ টাকা খরচ করে যেতে হয়।

সে কারণে আপনারা অনেকেই জানতে চান যে, কম খরচে ইউরোপের কোন দেশে যাওয়া যায়। তাই এবার আমি আপনাকে বেশ কিছু ইউরোপের দেশের সাথে পরিচয় করিয়ে দিব।

যে দেশ গুলো তে গেলে অন্যান্য দেশের তুলনায় খুব কম খরচে যাওয়া সম্ভব।

০১ – ফ্রান্সঃ আমাদের বাংলাদেশ থেকে ফ্রান্সের ওয়ার্ক পারমিট ভিসা পাওয়াটা অনেকটা কঠিন। তবে আপনি চাইলে খুব কম খরচে ভিজিট ভিসা কিংবা স্টুডেন্ট ভিসার ফ্রান্স যেতে পারবেন। তবে সেজন্য আপনার মধ্যে অবশ্যই ফ্রান্স ভিসা আবেদন করার যোগ্যতা থাকতে হবে।

০২ – লাটভিয়াঃ বর্তমান সময়ে আমাদের বাংলাদেশের নাগরিকদের বিভিন্ন ভিসায় লাটভিয়া যাওয়ার সুযোগ তৈরি হয়েছে। কারণ এখন আপনি স্টুডেন্ট ভিসা, ভ্রমণ ভিসা এমনকি কাজের ভিসাতেও লাটভিয়া যেতে পারবেন। আর ইউরোপের অন্যান্য দেশের তুলনায় লাটভিয়া তে খুব কম খরচে যাওয়া সম্ভব।

০৩ – লিথুয়ানিয়াঃ ইউরোপের দেশ লিথুনিয়া আমাদের অনেকের কাছে পরিচিত। আর এই দেশটিতে যেতে খরচ কম হওয়ার কারণে আমাদের বাংলাদেশের অনেক মানুষ কাজের ভিসায় লিথুনিয়ায় যাওয়ার আগ্রহ প্রকাশ করে। তাই চাইলে আপনিও এই দেশে কম খরচে যেতে পারবেন।

০৪ –  নেদারল্যান্ডঃ যদি আপনি ইউরোপের কোনো দেশ থেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চান। তাহলে আমি আপনাকে নেদারল্যান্ড যাওয়ার পরামর্শ দিবো। কারণ, আমাদের বাংলাদেশ থেকে খুব সহজেই কম খরচে যেতে পারবেন। তবে আপনার আইইএলটিএস স্কোর এর পরিমান সর্বনিন্ম ৬.৫০ থাকতে হবে।

০৫ –   হাঙ্গেরীঃ আমাদের বাংলাদেশ থেকে পড়াশোনা ভিসা ও ওয়ার্ক ভিসার জন্য অন্যতম একটি দেশ হলো হাঙ্গেরী। আর বর্তমান সময়ে আমাদের দেশের অনেক মানুষ ওয়ার্ক ভিসায় হাঙ্গেরীতে অবস্থান করে আছে। কেননা, ইউরোপের অন্যান্য দেশ গুলোর তুলনায় হাঙ্গেরীতে অনেক কম খরচে যাওয়া সম্ভব।

০৬ – সুইজারল্যান্ডঃ আমরা সবাই জানি যে, সুইজারল্যান্ড অপরুপ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। যার কারণে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এই দেশে ভ্রমন করার জন্য যায়। এছাড়াও আমাদের বাংলাদেশ থেকে সুজারল্যান্ডের ট্যুরিস্ট ভিসা খুব কম সময়ের মধ্যে পাওয়া যায়।

তো উপরের আলোচনাতে আমি আপনাকে মোট ০৬ টি দেশের নাম বলেছি। যে দেশ গুলোতে আপনি আমাদের বাংলাদেশ থেকে কিছুটা কম খরচে যেতে পারবেন।

তবে এগুলো ছাড়াও মাল্টা, পর্তুগাল ও ফ্রান্সের মতো দেশেও কম খরচে যাওয়ার মতো সুযোগ রয়েছে। 

ইউরোপের কোন দেশে বেতন বেশি?

বর্তমান সময়ে আমাদের বাংলাদেশ থেকে যেসব মানুষ ইউরোপের দেশ গুলোতে যায়। তাদের মধ্যে অধিকাংশ মানুষের মূল উদ্দেশ্যে থাকে কাজের ভিসায় যাওয়া।

কেননা, অন্যান্য দেশ গুলোর তুলনায় ইউরোপের দেশ গুলোতে অনেক বেশি বেতন পাওয়া সম্ভব।

তবে আপনি ইউরোপের সব দেশেই যে বেশি বেতন পাবেন বিষয়টা কিন্তুু এমন নয়। বরং ইউরোপ মহাদেশ এর মধ্যে বেশ কিছু দেশ আছে, যে দেশ গুলোতে কাজের ভিসায় বেশ ভালো বেতন পাওয়া যায়।

আর সেই দেশের নাম নিচের তালিকায় শেয়ার করা হলো।

  1. নরওয়ে,
  2. লুক্সেমবার্গ,
  3. ডেনমার্ক,
  4. বেলজিয়াম,
  5. সুইজার‌ল্যান্ড,
  6. আইসল্যান্ড,
  7. ফিনল্যান্ড,
  8. সুইডেন,
  9. অস্ট্রিয়া,
  10. নেদারল্যান্ড

বর্তমান সময়ে যদি আপনি উপরের দেশ গুলোতে কাজের ভিসায় যেতে পারেন। তাহলে আপনি কাজের বিনিময়ে অধিক বেশি অর্থ উপার্জন করতে পারবেন। কারণ এই দেশ গুলোতে বেশি বেতন প্রদান করা হয়।

FAQs

ইউরোপের সর্বনিম্ন বেতন কত?

ইউরোপের সর্বনিম্ন বেতন দেশভেদে ভিন্ন হয়। সাধারণত, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোতে সর্বনিম্ন বেতন ঘণ্টায় 9 থেকে 13 ইউরো পর্যন্ত হয়ে থাকে। এর মধ্যে গ্রিস, পোল্যান্ড, রোমানিয়া, বুলগেরিয়া, সাইপ্রাস, হাঙ্গেরি, স্লোভাকিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়াতে সর্বনিম্ন বেতন ঘণ্টায় 9 থেকে 10 ইউরো পর্যন্ত।

আর জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, সুইডেন, বেলজিয়াম, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড এবং যুক্তরাজ্যে সর্বনিম্ন বেতন ঘণ্টায় 12 থেকে 13 ইউরো পর্যন্ত।

১০ দিনের ইউরোপ ভ্রমণে কত টাকা লাগে?

১০ দিনের ইউরোপ ভ্রমণের খরচ নির্ভর করে ভ্রমণের সময়, গন্তব্য, থাকার ব্যবস্থা, খাওয়া-দাওয়া, ভ্রমণের মাধ্যম এবং অন্যান্য খরচের উপর। সাধারণত, ১০ দিনের ইউরোপ ভ্রমণে একজন ব্যক্তির জন্য ১০০,০০০ থেকে ১,৫০,০০০ টাকা খরচ হতে পারে।

ইউরোপ ভিসা কত টাকা লাগে?

বাংলাদেশ থেকে ইউরোপ ভ্রমণের জন্য ভিসা লাগে। ভিসার আবেদন ফি ৭৫ ইউরো। এছাড়াও, ভিসা প্রক্রিয়ার অন্যান্য খরচ, যেমন, পাসপোর্ট ফি, টিকা ফি, মেডিকেল সার্টিফিকেট ফি ইত্যাদি যোগ করলে মোট খরচ ১০০ থেকে ১২০ ইউরো পর্যন্ত হতে পারে।

এক মাসের ইউরোপ ভ্রমণ খরচ

এক মাসের ইউরোপ ভ্রমণের খরচ ১০ দিনের ইউরোপ ভ্রমণের খরচের চেয়ে বেশি হয়। সাধারণত, এক মাসের ইউরোপ ভ্রমণে একজন ব্যক্তির জন্য ১ লক্ষ ৫০ হাজার থেকে ৩ লাখ টাকা খরচ হতে পারে।

৩০ দিনের ইউরোপ ভ্রমণের খরচ কত

৩০ দিনের ইউরোপ ভ্রমণের খরচ এক মাসের ইউরোপ ভ্রমণের খরচের কাছাকাছি হয়। সাধারণত, ৩০ দিনের ইউরোপ ভ্রমণে একজন ব্যক্তির জন্য ১,৫০,০০০ থেকে ৩,৫০,০০০ টাকা খরচ হতে পারে।

ইউরোপের মধ্যে সবচেয়ে সুন্দর দেশ কোনটি?

ইউরোপের মধ্যে সবচেয়ে সুন্দর দেশ নির্ধারণ করা কঠিন। কারণ, প্রত্যেক দেশেরই নিজস্ব সৌন্দর্য রয়েছে। তবে, ইউরোপের কিছু জনপ্রিয় সুন্দর দেশ হল:

ইতালি, ফ্রান্স, স্পেন, গ্রীস, সুইজারল্যান্ড।

আপনার জন্য আমাদের কিছুকথা

ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে সে বিষয়টি নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও ইউরোপের দেশ গুলোতে যাওয়ার আগে আপনাকে কি কি করতে হবে সেই তথ্য গুলো শেয়ার করা হয়েছে আপনার সাথে।

তো আশা করি, আজকের শেয়ার করা তথ্য গুলো আপনার জন্য অনেক হেল্পফুল হবে। আর আপনি যদি এমন ধরনের অজানা বিষয় গুলো বিনামূল্যে জানতে চান। তাহলে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করবেন।

ধন্যবাদ, ভালো থাকুন, ‍সুস্থ থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top