কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম বাংলাদেশ [Covid 19 Vaccine Card Correction]

যদি আপনার নিকট করোনার ভ্যাকসিন সার্টিফিকেট থাকে এবং কোন কারণে যদি সেটির সংশোধন করার দরকার হয়।

কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম বাংলাদেশ
কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

তাহলে  আপনি খুব সহজেই আপনার জাতীয় পরিচয় পত্র বা আপনার পাসপোর্ট এর মাধ্যমে সেই ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করে নিতে পারবেন। 

তবে এই ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার জন্য আপনার আসলে কোন কোন পদ্ধতি অনুসরণ করতে হবে। সেই বিষয় গুলো জানিয়ে দেওয়ার জন্যই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে।

তো আপনি যদি Covid-19 Vaccine certificate Correction গুলো সম্পর্কে জানতে চান। তাহলে নিচের আলোচিত আলোচনা গুলো মনোযোগ দিয়ে পড়ুন। 

কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট কি সংশোধন করা যাবে?

আপনারা যারা অনেক আগেই কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট নিয়েছেন। তারা বেশ ভালো করে জানেন যে, পূর্বের দিন গুলো তে এই ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার মত কোন সুযোগ ছিল না।

আর উক্ত সময়ে যে সকল মানুষ আমাদের বাংলাদেশ থেকে বিদেশে যেতে চাইতো। সেই সকল মানুষদের ক্ষেত্রে কেন্দ্র থেকে করোনা ভাইরাসের ভ্যাকসিন সার্টিফিকেট সংগ্রহ করার প্রয়োজন ছিল। 

তবে বর্তমান সময়ে বাংলাদেশ সরকার এই নিয়মের মধ্যে কিছুটা পরিবর্তন নিয়ে এসেছে। কেননা আগের দিন গুলো তে ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে সংশোধন করার সুবিধা না থাকলেও।

বর্তমান সময়ে আমরা আমাদের প্রয়োজন মতো সেই সার্টিফিকেট সংশোধন করে নিতে পারব। এবং আমরা আগের দিন গুলো তে যেভাবে সুরক্ষা অ্যাপস এর মধ্যে থেকে করোনা ভ্যাকসিনের জন্য নিবন্ধন করেছিলাম।

ঠিক সেইভাবে এখন আমরা উক্ত অ্যাপসটি ব্যবহার করে আমাদের প্রাপ্ত ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার জন্য আবেদন করতে পারব। যা আমাদের জন্য অনেক ভালো একটি বিষয়।

কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট কি কি তথ্য সংশোধন করতে পারবেন?

তো উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, বর্তমান সময়ে আমরা আমাদের কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করে নিতে পারব।

কিন্তু এই কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করতে গেলে আমাদের আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। সেটি হল, আমরা ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে শুধুমাত্র নির্দিষ্ট কিছু তথ্য সংশোধন করতে পারব। 

আর আমরা আসলে কোন কোন তথ্য গুলো সংশোধন করতে পারব। এবার আমি আপনাকে কোভিড ভ্যাকসিন কার্ড সংশোধন করার নিয়ম গুলো সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

আর তাই করোনা কার্ডের সংশোধন এর বিষয় গুলো সম্পর্কে জানতে হলে আপনাকে নিচের আলোচনা গুলোতে চোখ রাখতে হবে। যেমন,

পাসপোর্ট দিয়ে টিকার রেজিস্ট্রেশন করা হলে

আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন, যারা মূলত করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য তাদের পাসপোর্ট দিয়ে টীকা রেজিস্ট্রেশন করেছিলেন।

তো আপনারা যারা পাসপোর্ট নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেছেন। তারা আসলে কোন কোন তথ্য গুলো সংশোধন করে নিতে পারবেন। সেই তথ্য গুলোর তালিকা নিচে দেওয়া হল। যেমন,  

  1. মোবাইল নাম্বার সংশোধন: আপনি আপনার সার্টিফিকেটের মধ্যে থাকা মোবাইল নম্বর পরিবর্তন করে নিতে পারবেন। তবে সে জন্য অবশ্যই আপনাকে নতুন মোবাইল নাম্বার প্রদান করতে হবে।
  2. ডোজের তারিখ/নাম: আপনি করোনা ভ্যাকসিন গ্রহণ করার সময় যে ডোজ নিয়েছিলেন। সেই ডোজ এর তারিখ ও নাম পরিবর্তন করে নিতে পারবেন। 
  3. নাম ও জন্ম তারিখ: করোনা ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে আপনি আপনার নাম ও জন্ম তারিখ পরিবর্তন করে নিতে পারবেন।
  4. লিঙ্গ সংশোধন: যদি কোন কারণে আপনার ভ্যাকসিন সার্টিফিকেটের মধ্যে ভুল লিঙ্গ আসে। তাহলে আপনি তা সংশোধন করে নিতে পারবেন।
  5. পাসপোর্ট এর নাম্বার সংশোধন: পাসপোর্ট রিনিউ করার পর যদি আপনার নাম্বার পরিবর্তন হয়। তাহলে আপনি তার সংশোধন করে নিতে পারবেন।

তো আপনারা যারা পাসপোর্ট নাম্বার দিয়ে টিকার রেজিস্ট্রেশন করেছিলেন। তারা আসলে কোন কোন তথ্য গুলো সংশোধন করে নিতে পারবেন। সেই তথ্য গুলোর তালিকা উপরে প্রদান করা হয়েছে।

জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা রেজিস্ট্রেশন করা হলে 

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত কোভিড এর রেজিস্ট্রেশন তাদের জাতীয় পরিচয় পত্র দিয়ে করেছিলেন।

তো আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করেন। তাহলে আপনি ভ্যাকসিন সার্টিফিকেট এর কোন কোন তথ্য গুলো সংশোধন করতে পারবেন।

সেই তথ্য গুলো নিচে উল্লেখ করা হলো। যেমন, 

  1. মোবাইল নম্বর: আপনার ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে যে মোবাইল নম্বরটি প্রদান করা হয়েছে। আপনি আপনার সেই মোবাইল নম্বরটি পরিবর্তন করে নিতে পারবেন।
  2. ডোজের তারিখ/ডোজের নাম: যদি আপনি আপনার ভ্যাকসিন সার্টিফিকেট এর ডোজের নাম বা তারিখ পরিবর্তন করতে চান। তাহলে আপনার সার্টিফিকেট কপি এর দরকার হবে।
  3. পাসপোর্ট নাম্বার: আপনি যখন আপনার পাসপোর্ট রিনিউ করবেন। তখন আপনি চাইলে ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে সেই পাসপোর্ট নম্বর সংশোধন করে নিতে পারবেন। 
  4. নাম ও জন্ম তারিখ: আপনার ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে থাকা নাম ও জন্ম তারিখ পরিবর্তন করে নিতে পারবেন। 

তো আমাদের মধ্যে যে সকল মানুষ জাতীয় পরিচয় পত্র দিয়ে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট এর জন্য রেজিস্ট্রেশন করেছিলেন।

তারা তাদের সেই সার্টিফিকেটের মধ্যে থাকা কোন তথ্য গুলো সংশোধন করতে পারবেন। সেই তথ্য গুলো উপরে উল্লেখ করা হয়েছে।

টিকা কেন্দ্র পরিবর্তন

যদি আপনার কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট এর মধ্যে থাকা টিকা কেন্দ্র পরিবর্তন করার দরকার হয়। তাহলে আপনাকে বেশ কিছু কাজ করতে হবে। প্রথমত আপনাকে আপনার নিজস্ব জেলার আইসিটি অফিসের মধ্যে আবেদন করতে হবে।

এবং যখন আপনি এই আবেদন প্রক্রিয়া শেষ করবেন। তারপর টিকা কেন্দ্র পরিবর্তন করার জন্য যে সকল প্রয়োজনীয় কাগজ পত্র এর দরকার হবে।

সেই কাগজ পত্র গুলো নিয়ে আপনাকে পুনরায় জেলা কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও স্বাস্থ্য অধিদপ্তরে সে গুলো পাঠিয়ে দিতে হবে। 

আর তারপর তারা আপনার কাগজপত্র গুলো বিশেষ ভাবে যাচাই বাছাই করার পরে আপনার কাঙ্খিত টিকা কেন্দ্র পরিবর্তন করা সম্ভব হবে।

ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

তো আমাদের মধ্যে যে সকল মানুষ তাদের ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করতে চাচ্ছেন। তাদের একটা কথা বলে রাখি, আপনি যদি এই সংশোধন করতে চান।

তাহলে সর্বপ্রথম আপনাকে নির্ধারিত একটি ফর্ম এর মধ্যে লিখিত ভাবে আপনার সকল তথ্য গুলো লিখতে হবে। এরপর আপনাকে সেই আবেদন ফরম টি জেলা আইসিটি অফিসার এর নিকট পাঠিয়ে দিতে হবে।

তবে যখন আপনি এই আবেদন ফরম পাঠিয়ে দিবেন। তখন আপনাকে অবশ্যই প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো সংযুক্ত করে দিতে হবে। যেমন, টিকা কার্ড, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট এর কপি ইত্যাদি।

আর আপনি যখন সফল ভাবে এই যাবতীয় তথ্য গুলো দিয়ে আবেদন করবেন। তারপর আইসিটি কর্তৃপক্ষ আপনার কাগজ পত্র গুলো যাচাই-বাছাই করার পরে।

তারপরে ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করা হবে।

ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন আবেদন ফরম 

তো উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, কিভাবে ভাকসিন সার্টিফিকেট সংশোধন করতে হবে। আর সেখানে আমি আপনাকে একটা কথা বলেছি।

সেটি হলো, যখন আপনি আপনার করোনা ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করবেন। তখন আপনাকে আপনার যাবতীয় তথ্য গুলো দিয়ে আবেদন করতে হবে। 

আর যখন আপনি সার্টিফিকেট সংশোধন এর জন্য আবেদন করবেন। তখন আপনাকে একটি আবেদন ফরম সংগ্রহ করতে হবে।

তো এই আবেদন ফরম টি আসলে দেখতে কেমন হবে। আপনি যেন আগে থেকে সে সম্পর্কে জানতে পারেন। সে কারণে এবার আমি আপনার সাথে একটি ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন ফরম এর নমুনা শেয়ার করবো।

যেটি নিচে শেয়ার করা হলো।

ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন আবেদন ফরম 

ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন আবেদন ফরম 2

Downloadp PDF Covid Certificate Card Correction form

আর আপনি যদি এই ফরম টি ডাউনলোড করতে চান তাহলে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন অথবা আপনি এখান থেকেই ডাউনলোড করতে পারবেন।

ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন নিয়ে আমাদের শেষকথা

আমরা আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত বিভিন্ন বিষয় নিয়ে আর্টিকেল পাবলিশ করি। যেমন, আজকে আমি আপনার সাথে ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করার উপায় গুলো সম্পর্কে জানিয়ে দিয়েছি।

তো আপনি যদি আজকের পুরো লেখাটি পড়ে থাকেন। তাহলে আপনি ষ্পষ্ট ভাবে বুঝতে পারবেন যে, কিভাবে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট সংশোধন করা যায়। 

আর আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ণ বিষয় গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকার চেষ্টা করবেন। ধন্যবাদ, এতক্ষন ধরে আমার লেখা আর্টিকেল টি পড়ার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন, ধন্যবাদ। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top